বুধবার, ২৮ সেপ্টেম্বর ২০২২ খ্রীষ্টাব্দ | ১৩ আশ্বিন ১৪২৯ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
সংবাদ ২১ ডটকম সম্পাদক ইজিএনের নতুন সভাপতি, অনুরূপ সম্পাদক  » «   ফিনল্যান্ডে ভাষা শহীদ দিবস পালন  » «   ‘শিশুবক্তা’ রফিকুলের মোবাইলে পর্নো ভিডিও!  » «   বর্ণাঢ্য আয়োজনে ভেরনো’র প্রতিষ্ঠা বার্ষিকী উদযাপন  » «   স্টকহোম বাংলাদেশ দূতাবাসে ‘গণহত্যা দিবস-২০২১’ পালিত  » «   নিকাব ছেড়ে পশ্চিমা পোশাকে ব্রিটেন ফেরার লড়াইয়ে শামীমা(ভিডিও)  » «   হারুন আর রশিদের জীবন বাঁচাতে এগিয়ে আসুন  » «   সংবাদ ২১ ডটকম সম্পাদক তৃতীয়বারের মত ইজিএন সচিব নির্বাচিত  » «   মাহমুদ-উস সামাদ চৌধুরী`র মৃত্যুতে বঙ্গবন্ধু পরিষদ ফিনল্যান্ডের শোক  » «   সংবাদ ২১ ডটকম সম্পাদক আন্তর্জাতিক `এইজে´র কমিটি সদস্য নির্বাচিত  » «   ফিনল্যান্ডে মহান ভাষা শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন  » «   দেশে চীনের ভ্যাকসিন ট্রায়ালের অনুমতি দিয়েছে সরকার  » «   অক্টোবর-নভেম্বরেই অক্সফোর্ডের ভ্যাকিসন  » «   রিজেন্ট হাসপাতালের এমডি মিজান গ্রেফতার  » «   নকল মাস্ককাণ্ডে ৩ দিনের রিমান্ডে অপরাজিতার শারমিন  » «  

নতুন বছরে ফেসবুকের চমক



downloadতথ্য-প্রযুক্তি ডেস্ক :: শুধু বিজ্ঞাপন ব্যবসা করেই সন্তুষ্ট থাকছে না প্রতিষ্ঠানটি, পৃথিবীর সবচেয়ে ব্যয়বহুল শহর থেকে শুরু করে প্রত্যন্ত অঞ্চলে ছড়িয়ে পড়তে নতুন বছরে প্রস্তুত তারা।

এ প্রতিষ্ঠানটি জনপ্রিয় সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক। নতুন বছরে তারা নিয়ে আসছে ভার্চুয়াল রিয়েলিটি, হোয়াটসঅ্যাপ এবং ইন্টারনেটবাহী ড্রোন। এসব দিয়েই ফেসবুক চমক দেখাবে তার ব্যবহারকারীদের।

ভার্চুয়াল রিয়িলিটি : ২০১৪ সালে ২০০ কোটি ডলার দিয়ে ভিআর স্টার্টআপ অকুলাস কেনে ফেসবুক। মার্ক জোকারবার্গ মনে করেন, ভবিষ্যতের সবচেয়ে প্রতিশ্রুতিশীল কম্পিউটিং প্লাটফর্ম হবে অকুলাস।

আর তাই ভবিষ্যতের জন্যই এ বিপুল পরিমাণ বিনিয়োগ। সেপ্টেম্বর মাসে অকুলাসের ডেভেলপারদের নিয়ে আয়োজন করা হয় অকুলাস কানেক্ট ডেভেলপারস কনফারেন্স।

ইন্টারনেটবাহী ড্রোন : সৌরশক্তি চালিত ড্রোন নির্মাতা ব্রিটিশ প্রতিষ্ঠান অ্যাসেন্টা কেনার পর বিস্মিত সবাই। কিন্তু ব্যবসার পাশাপাশি মহৎ উদ্দেশ্য আছে এ সামাজিক যোগাযোগ মাধ্যমটির। বিশ্বের ইন্টারনেটবঞ্চিত অঞ্চলে ড্রোনের মাধ্যমে ওয়্যারলেস ইন্টারনেট পৌঁছে দেবে তারা।

এজন্য প্রতিষ্ঠা করা হয়েছে ইন্টারনেট ডট অর্গ প্রকল্প। ফেসবুকের কানেক্টিভিটি ল্যাব প্রধান ইয়েল ম্যাগুয়ার এ প্রসঙ্গে জানান, ২০১৫ সালেই এ ড্রোন আকাশে উড়বে।

মেসেজিং : ২০১৪ সালে ১ হাজার ৬০০ কোটি ডলারে কেনা জনপ্রিয় মেসেজিং অ্যাপ হোয়াটসঅ্যাপ কেনে ফেসবুক। অ্যাপটির বর্তমান ব্যবহারকারী এখন ৬০ কোটি। এ সংখ্যা আরও বাড়বে।

এছাড়া নতুন বছরে আরও সব পরিবর্তন দেখতে পারবে বিশ্বজুড়ে ফেসবুকের শত কোটি গ্রাহক।

সংবাদটি শেয়ার করুন

Developed by: