শুক্রবার, ৩ ডিসেম্বর ২০২১ খ্রীষ্টাব্দ | ১৯ অগ্রহায়ণ ১৪২৮ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
‘শিশুবক্তা’ রফিকুলের মোবাইলে পর্নো ভিডিও!  » «   বর্ণাঢ্য আয়োজনে ভেরনো’র প্রতিষ্ঠা বার্ষিকী উদযাপন  » «   স্টকহোম বাংলাদেশ দূতাবাসে ‘গণহত্যা দিবস-২০২১’ পালিত  » «   নিকাব ছেড়ে পশ্চিমা পোশাকে ব্রিটেন ফেরার লড়াইয়ে শামীমা(ভিডিও)  » «   হারুন আর রশিদের জীবন বাঁচাতে এগিয়ে আসুন  » «   সংবাদ ২১ ডটকম সম্পাদক তৃতীয়বারের মত ইজিএন সচিব নির্বাচিত  » «   মাহমুদ-উস সামাদ চৌধুরী`র মৃত্যুতে বঙ্গবন্ধু পরিষদ ফিনল্যান্ডের শোক  » «   সংবাদ ২১ ডটকম সম্পাদক আন্তর্জাতিক `এইজে´র কমিটি সদস্য নির্বাচিত  » «   ফিনল্যান্ডে মহান ভাষা শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন  » «   দেশে চীনের ভ্যাকসিন ট্রায়ালের অনুমতি দিয়েছে সরকার  » «   অক্টোবর-নভেম্বরেই অক্সফোর্ডের ভ্যাকিসন  » «   রিজেন্ট হাসপাতালের এমডি মিজান গ্রেফতার  » «   নকল মাস্ককাণ্ডে ৩ দিনের রিমান্ডে অপরাজিতার শারমিন  » «   পানিতে দাঁড়িয়েই কয়রাবাসীর ঈদের নামাজ  » «   ২৪ ঘণ্টায় করোনা শনাক্তের রেকর্ড, মৃত্যু ৫০০ ছাড়ালো  » «  

ধর্মঘটে জিম্মি যাত্রীরা, পরিবহন খাতে অস্থিরতা



ndgp4tq4নিউজ ডেস্ক :: বিএনপি জোটের লাগাতার হরতাল-অবরোধে টালমাটাল পরিবহন খাত ঘুরে দাঁড়ানোর মাস ঘুরতে না ঘুরতেই আবার অস্থিরতা ভর করেছে। যাত্রীদের জিম্মি করে শুরু হয়েছে পরিবহন ধর্মঘট। সোহাগ পরিবহনের আটক চালক, হেলপার ও চেকারকে নিঃশর্ত মুক্তি না দিলে আগামীকাল সোমবার থেকে নড়াইলসহ রাজশাহী বিভাগে পরিবহন ধর্মঘটের হুমকি দিয়ে রেখেছে বাংলাদেশ সড়ক পরিবহন শ্রমিক ফেডারেশন।

সন্ত্রাসীদের বিরুদ্ধে ব্যবস্থা না নিলে সোমবার সকাল ৬টা থেকে সিলেট-ঢাকা মহাসড়কের বিভিন্ন পয়েন্টে অনির্দিষ্টকালের অবস্থান ধর্মঘট পালন করার ঘোষণা দিয়েছে সিলেট জেলা অটোরিক্সা শ্রমিক ইউনিয়ন। এছাড়া নড়াইলসহ খুলনা বিভাগ ও কুষ্টিয়ায় অনির্দিষ্টকালের পরিবহন ধর্মঘট অব্যাহত রয়েছে।

ধর্মঘটের ফলে উত্তরবঙ্গ থেকে দক্ষিণবঙ্গের যোগাযোগ ব্যবস্থা বন্ধ হয়ে গেছে। ফলে জেলা শহরের বাসস্ট্যান্ডে ভোগান্তির শিকার হচ্ছেন যাত্রীরা। ধর্মঘট অব্যাহত থাকায় বিপাকে পড়েছেন তারা। দ্রুত এসব সমস্যা সমাধানের দাবি জানিয়েছেন ভুক্তভোগীরা।

এদিকে রাঙামাটি-খাগড়াছড়ি এলাকায় ৭২ ঘণ্টার মধ্যে অংছিলা মারমার হত্যাকারীদের গ্রেপ্তার করা না হলে আগামী মঙ্গলবার থেকে খাগড়াছড়ি জেলায় সড়ক অবরোধসহ কঠোর কর্মসূচি পালনের হুঁশিয়ারি দিয়েছে বাংলাদেশ মারমা ঐক্য পরিষদ কেন্দ্রীয় কমিটি।

সব মিলিয়ে গোটা পরিবহন সেক্টরের কাছে দক্ষিণ ও উত্তরবঙ্গের প্রায় ৪ কোটি মানুষ জিম্মি হয়ে পড়েছে। সংশ্লিষ্ট সূত্রে ও জেলা প্রতিনিধিনের দেয়া তথ্যে এসব খবর পাওয়া গেছে।

এই পরিবহন ধর্মঘট অযৌক্তিক বলে দাবি করেছেন আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুব-উল আলম হানিফ। তার মতে, গত ১৮ মে ফরিদপুরে সোহাগ পরিবহনে ডাকাতির সঙ্গে সম্পৃক্ততার তথ্য-প্রমাণ ও যাত্রীদের অভিযোগের ভিত্তিতে চালককে গ্রেপ্তার করা হয়েছে। এরপরও যাত্রীদের জিম্মি করে ধর্মঘট ডাকা অযৌক্তিক।

রোববার সকাল সাড়ে ১০টার দিকে কুষ্টিয়া মেডিকেল কলেজ চত্বরে ৫০০ শয্যা বিশিষ্ট হাসপাতালের নির্মাণকাজের উদ্বোধনী অনুষ্ঠানে হানিফ জানতে চান, বাস ডাকাতির সঙ্গে চালক, চালকের সহকারী বা অন্য কেউ জড়িত থাকলে তার বিরুদ্ধে আইনগত ব্যবস্থা কেন নেয়া যাবে না?

তিনি বলেন, ‘সরকার থেকে চেষ্টা করা হচ্ছে এই ধর্মঘট প্রত্যাহারের জন্য। ফরিদপুরে বাসে ডাকাতির পরে সব যাত্রী বলেছে এর সঙ্গে ওই বাসের চালক ও হেলপার জড়িত ছিল। এরপরেও কেন তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে না?’

হানিফ বলেন, ‘মানুষকে জিম্মি করে এই ধরনের অন্যায় বাস ধর্মঘটকে প্রশ্রয় দেয়া হবে না। এই ধরনের নজির স্থাপনের কোনো সুযোগ দেয়া হবে না।’

দক্ষিণ-পশ্চিমাঞ্চল সড়ক পরিবহন মালিক শ্রমিক ঐক্য পরিষদের আহ্বায়ক আলী আকবর বলেন, ‘১৮ মে রাতে ঢাকা থেকে সোহাগ পরিবহনের একটি বাস বেনাপোলের উদ্দেশ্যে রওনা হয়। পথিমধ্যে ফরিদপুরের মধুখালিতে ডাকাতের কবলে পড়ে। ডাকাতি করে ডাকাতরা নেমে যাওয়ার পর চালক আয়নাল হোসেন বাসটি নিয়ে থানায় হাজির হন। এসময় তিনি ডাকাতির বিষয়টি উল্লেখ করে মামলা নেয়ার অনুরোধ করেন। কিন্তু মধুখালি থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা ১৯ মে ফরিদপুরের এসপির নির্দেশে চালককে সকাল পর্যন্ত বসিয়ে রাখেন।’

এরপর চালক আয়নাল, হেলপার অপু ও চেকার রবিউলকে আসামি করে ডাকাতির মামলা করে তাকে আটক করা হয়। এ ঘটনার প্রতিবাদে খুলনা ও বরিশাল রুটে পরিবহনের ধর্মঘটের ডাক দেয়া হয়েছে। কিন্তু তারপরও চালক, হেলপার ও চেকারকে মুক্তি না দেয়ায় ২২ মে থেকে পরিবহনের পাশাপাশি দক্ষিণ-পশ্চিমাঞ্চলের ১৮ রুটে ভাড়ায় চালিত সব ধরনের যানবাহান বন্ধ করে দেয়া হয়।

কিন্তু ২৩ মে পর্যন্ত প্রশাসনের পক্ষ থেকে কোনো ব্যবস্থা না নেয়ায় তারা ধর্মঘট অব্যাহত রাখেন। এ দাবি আদায় না হলে তারা মালিক-শ্রমিক মিলে সারাদেশে পরিবহন ধর্মঘট ও বাস ধর্মঘট আহ্বান জানাবেন।

সড়ক পরিবহন শ্রমিক ঐক্য পরিষদের কেন্দ্রীয় নেতা সাদেক আহম্মদ বলেন, ‘আমাদের নেতৃবৃন্দ ফরিদপুর পুলিশ সুপারের সঙ্গে কথা বলেছিলেন। কিন্তু এসপি তাদের সঙ্গে খারাপ ব্যাবহার করেন। এজন্য এসপি ও ওসিকে প্রত্যাহারের দাবি করছি।’

নড়াইল জেলা বাস ও মিনিবাস শ্রমিক ইউনিয়নের সাধারণ সম্পাদক ছাদেক আহম্মেদ খান জানান, শ্রমিকদের মুক্তি না দেয়া পর্যন্তু এ ধর্মঘট চলবে। শনিবার থেকে ট্রাক-ট্যাংলরিও বন্ধ রয়েছে।

জেলা বাস ও মিনিবাস শ্রমিক ইউনিয়নের সভাপতি জাহাঙ্গীর হোসেন বিশ্বাস জানান, নড়াইল জেলার অভ্যন্তরীণ সড়কসহ খুলনা বিভাগের সব সড়কে এ ধর্মঘট চলছে।

এ ব্যাপারে নড়াইল পুলিশ সুপার সরদার রকিবুল ইসলাম জানান, শান্তিপূর্ণভাবে শ্রমিকরা বাস ধর্মঘট পালন করছেন।

আমাদের রাঙামাটি প্রতিনিধি জানান, ৭২ ঘণ্টার আল্টিমেটাম দিয়েছে বাংলাদেশ মারমা ঐক্য পরিষদ কেন্দ্রীয় কমিটি। এ সময়ের মধ্যে অংছিলা মারমার হত্যাকারীদের গ্রেপ্তার করা না হলে আগামী মঙ্গলবার থেকে খাগড়াছড়ি জেলায় সড়ক অবরোধসহ কঠোর কর্মসূচি পালন করবে তারা।

আমাদের কুষ্টিয়া প্রতিনিধি জানান, কুষ্টিয়ায় অনির্দিষ্টকালের পরিবহন ধর্মঘট অব্যাহত রয়েছে। শনিবার সকাল থেকে কুষ্টিয়া বাস টার্মিনাল থেকে কোনো দূরপাল্লার বাস, মিনিবাস ছেড়ে যায়নি। কুষ্টিয়া ঝিনাইদহ, কুষ্টিয়া-চুয়াডাঙ্গা, কুষ্টিয়া-পাবনা, কুষ্টিয়া-খুলনা ও কুষ্টিয়া-মেহেরপুর রুটসহ দূরপাল্লার সব ধরনের যানবাহন চলাচল বন্ধ রয়েছে।

খুলনা বিভাগে চলমান পরিবহন ধর্মঘটের চতুর্থ দিনে কর্মসূচির সঙ্গে একাত্মতা ঘোষণা করে এ কর্মসূচি দিয়েছে জেলা মোটরশ্রমিক ইউনিয়ন। শুক্রবার সকাল ৬টা থেকে অনির্দিষ্টকালের এ পরিবহন ধর্মঘট শুরু হয়।

যাত্রী কল্যাণ সমিতির মহাসচিব মো. মোজাম্মেলন হক চৌধুরী বলেন, ‘পুলিশ অনিয়ম করলে বা বাস চালক, হেলপার দোষী হলে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া যেতে পারতো। কিন্তু ৪ কোটি মানুষকে জিম্মি করে পরিবহন ধর্মঘট পালন করা কোনো মানুষের কাজ নয়। আমরা চাই দ্রুত একটা নিষ্পত্তি হোক।’

এ ব্যাপারে বাংলাদেশ সড়ক পরিবহন ফেডারেশনের সভাপতি ও নৌ-পরিবহন মন্ত্রী শাজাহান খান ও সাধারণ সম্পাদক ওসমান আলীর সঙ্গে যোগাযোগ করা হলে তাদের কাউকে পাওয়া যায়নি। তাদের অফিস থেকে জানানো হয়, তারা বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার গ্রেপ্তারের দাবিতে ৩ দিনের জনতার অভিযাত্রা কর্মসূচীর পালনের জন্য সৈয়দপুরে গেছেন।

সংবাদটি শেয়ার করুন

Developed by: