মঙ্গলবার, ৬ ডিসেম্বর ২০২২ খ্রীষ্টাব্দ | ২২ অগ্রহায়ণ ১৪২৯ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
সংবাদ ২১ ডটকম সম্পাদক ইজিএনের নতুন সভাপতি, অনুরূপ সম্পাদক  » «   ফিনল্যান্ডে ভাষা শহীদ দিবস পালন  » «   ‘শিশুবক্তা’ রফিকুলের মোবাইলে পর্নো ভিডিও!  » «   বর্ণাঢ্য আয়োজনে ভেরনো’র প্রতিষ্ঠা বার্ষিকী উদযাপন  » «   স্টকহোম বাংলাদেশ দূতাবাসে ‘গণহত্যা দিবস-২০২১’ পালিত  » «   নিকাব ছেড়ে পশ্চিমা পোশাকে ব্রিটেন ফেরার লড়াইয়ে শামীমা(ভিডিও)  » «   হারুন আর রশিদের জীবন বাঁচাতে এগিয়ে আসুন  » «   সংবাদ ২১ ডটকম সম্পাদক তৃতীয়বারের মত ইজিএন সচিব নির্বাচিত  » «   মাহমুদ-উস সামাদ চৌধুরী`র মৃত্যুতে বঙ্গবন্ধু পরিষদ ফিনল্যান্ডের শোক  » «   সংবাদ ২১ ডটকম সম্পাদক আন্তর্জাতিক `এইজে´র কমিটি সদস্য নির্বাচিত  » «   ফিনল্যান্ডে মহান ভাষা শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন  » «   দেশে চীনের ভ্যাকসিন ট্রায়ালের অনুমতি দিয়েছে সরকার  » «   অক্টোবর-নভেম্বরেই অক্সফোর্ডের ভ্যাকিসন  » «   রিজেন্ট হাসপাতালের এমডি মিজান গ্রেফতার  » «   নকল মাস্ককাণ্ডে ৩ দিনের রিমান্ডে অপরাজিতার শারমিন  » «  

দ্বীপে মিলল ১০ লাখ জুতা, ৩.৭ লাখ টুথব্রাশ!



আন্তর্জাতিক ডেস্ক:: প্রায় ৪১ কোটি প্লাস্টিকজাত দ্রব্যের দেখা মিলল অস্ট্রেলিয়া থেকে দূরবর্তী একটি অঞ্চল কোকোজ আইল্যান্ডে। কোনো এক প্রত্যন্ত অঞ্চলে এত বিপুল পরিমাণ প্লাস্টিক দ্রব্যের খোঁজ পেয়ে গবেষকদের চোখ কপালে উঠেছে।

গবেষকদের হিসাব বলছে, প্রায় ৪১ কোটিরও বেশি এই ধরনের পদার্থ জমা হয়েছে ওই কোকোজ আইল্যান্ডে। যে জিনিসপত্র জমা হয়েছে তার মধ্যে ১০ লাখ জুতো এবং ৩.৭ লাখ টুথব্রাশ জমা হয়েছে ওই দ্বীপে।

তবে একটি বিষয়ে গবেষকদের বেশি অবাক করেছে যে, ওই অঞ্চলের প্রায় ৬০০ পরিবারের বসবাস। তাহলে এত বিশাল পরিমাণের প্লাস্টিকজাত দ্রব্য এল কোথা থেকে? প্রায় ২ লাখ ৩৮ হাজার কিলোগ্রামের মতো প্লাস্টিক দ্রব্য মিলেছে ওই জায়গায়।

গবেষকদের কথা অনুযায়ী, ‘আমরা শুধুমাত্র ১০ সেমি গভীরতার নমুনা সংগ্রহ করতে পেরেছি। এখনও বেশ কিছু অঞ্চলের বর্জিতাংশের খোঁজ মেলেনি।’

সংবাদটি শেয়ার করুন

Developed by: