শুক্রবার, ১০ জুলাই ২০২০ খ্রীষ্টাব্দ | ২৬ আষাঢ় ১৪২৭ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
পানিতে দাঁড়িয়েই কয়রাবাসীর ঈদের নামাজ  » «   ২৪ ঘণ্টায় করোনা শনাক্তের রেকর্ড, মৃত্যু ৫০০ ছাড়ালো  » «   ফিনল্যান্ডে ভিন্ন আবহে ঈদ উদযাপন  » «   উপকূলে আমফানের আঘাত  » «   করোনা চিকিৎসায় ইতিবাচক ফলাফল দেখতে পেয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা  » «   করোনার টিকা আবিষ্কারের দাবি ইতালির বিজ্ঞানীদের  » «   জেলে করোনা আতঙ্কে প্রিন্সেস বাসমাহ  » «   ঘুষের প্রশ্ন কিভাবে আসে, বললেন ওষুধ প্রশাসনের ডিজি  » «   কিশোরগঞ্জে এবার করোনায় সুস্থ হলেন চিকিৎসক  » «   স্বাস্থ্য মন্ত্রণালয় অজ্ঞতাবশত ভুল বলিয়াছে: ডা. জাফরুল্লাহ  » «   বিশ্বে করোনায় আক্রান্তের সংখ্যা ৩০ লাখ ছাড়িয়েছে  » «   ফ্রান্সে টানা চতুর্থদিন মৃত্যুর রেকর্ড, ৪ হাজার ছাড়াল প্রাণহানি  » «   সিঙ্গাপুরে আরও ১০ বাংলাদেশি করোনায় আক্রান্ত  » «   মিশিগানের হাসপাতালে আর রোগী রাখার জায়গা নেই  » «   ৩ হাসপাতাল ঘুরে চিকিৎসা না পেয়ে স্কুলছাত্রের মৃত্যু  » «  

দেশে দেশে বন্ধ হচ্ছে সীমান্ত, করোনায় ইউরোপে ৫ শতাধিক মৃত্যু একদিনে



একদিনে পাঁচ শতাধিক মানুষের মৃত্যু হয়েছে ইউরোপে। রেকর্ডসংখ্যক এ মৃত্যুতে ভয়ঙ্কর একটি দিন পার করেছে করোনাভাইরাস মহামারীর নতুন এ কেন্দ্রভূমি। এ মহাদেশের সবচেয়ে বাজে অবস্থায় পড়া তিন দেশের মধ্যে ইতালিতে আরও ৩৬৮ জনের মৃত্যু হয়েছে গত ২৪ ঘণ্টায়।

এতে দেশটিতে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১ হাজার ৮০৯ জনে। স্পেনে মারা গেছেন আরও ৯৭ জন, সেখানে মৃত্যু হয়েছে ২৮৮ জনের। আর ফ্রান্সে নতুন করে ২৯ জনের মৃত্যুতে মোট মৃতের সংখ্যা দাঁড়িয়েছে ১২০ জনে। এছাড়া যুক্তরাজ্যে একদিনে আরও ১৪ জনের প্রাণ গেছে করোনাভাইরাসে, দেশটিতে মৃতের সংখ্যা বেড়ে হয়েছে ৩৫।

এদিকে করোনাভাইরাস ঠেকাতে জমায়েত, অনুষ্ঠান, ভ্রমণ নিষিদ্ধ করছে একের পর এক দেশ। যুক্তরাষ্ট্রসহ বিভিন্ন দেশে স্কুল, রেস্তোরাঁ, বার, থিয়েটার ও সিনেমা হল বন্ধ ঘোষণা করা হয়েছে। বিদেশ ফেরতদের কোয়ারেন্টিনে থাকার বাধ্যবাধকতা আরোপ করা হয়েছে।

ইতালি, স্পেন ও লেবাননে জারি হয়েছে লকডাউন। জার্মানি, পর্তুগাল, চেক রিপাবলিক ও দক্ষিণ আফ্রিকাসহ বহু দেশ প্রতিবেশী দেশের সঙ্গে সীমান্ত বন্ধ করে দিয়েছে। ভাইরাসের অর্থনৈতিক প্রভাব কমাতে দেশে দেশে জরুরি ভিত্তিতে পদক্ষেপ নেয়া হচ্ছে।

ভিডিও কনফারেন্সে বসছেন বিশ্বের সাত শীর্ষ অর্থনীতির দেশের নেতারা। এদিকে সোমবার মহামারী করোনাভাইরাসের বহুল কাঙ্ক্ষিত ভ্যাকসিনের পরীক্ষা শুরু হয়েছে যুক্তরাষ্ট্রে।

সোমবার বিকাল পর্যন্ত করোনাভাইরাসে আক্রান্ত হয়ে বিশ্বে ৬,৫২৬ জন মারা গেছেন। এতে আক্রান্ত হয়েছেন ১ লাখ ৭০ হাজার ৩৮৩ জন। আর সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ৭৭ হাজার ৭৮৯ জন। এর মধ্যে চীনে আক্রান্তের সংখ্যা ৮০ হাজার ৮৬০। চীনের বাইরে ৮৬ হাজারের বেশি।

চীনে এ পর্যন্ত মৃত্যু হয়েছে ৩ হাজার ২০৮ জনের। এদিন চীনের বাইরে মৃত্যুর সংখ্যা ৩ হাজার ২৪১ জন ছাড়িয়ে গেছে। বর্তমানে দেশটিতে ভাইরাসের প্রকোপ কমে এসেছে। একই সঙ্গে কয়েকগুণ বেশি গতিতে তা বৃদ্ধি পেয়েছে ইউরোপে ও আমেরিকায়। করোনার কারণে ইউরোপে প্রায় ১০ কোটি মানুষ অবরুদ্ধ অবস্থায় আছেন।

গত ২৪ ঘণ্টায় ইতালি, স্পেন, ফ্রান্স ও যুক্তরাজ্যে ৫ শতাধিক মানুষের মৃত্যু হয়েছে। এটা করোনায় একদিনে মৃত্যুর রেকর্ড। ডিসেম্বরের শেষে চীনে নভেল করোনাভাইরাসের প্রাদুর্ভব শুরুর পর বিশ্বকে একদিনে এত মৃত্যু আর কোনোদিন দেখতে হয়নি।

যুক্তরাজ্যে যাদের বয়স ৭০ বছরের বেশি, তাদের ঘরে থাকতে বলা হয়েছে, কারণ বয়স্করাই এ ভাইরাসের কারণে সবচেয়ে বেশি মৃত্যুঝুঁকিতে রয়েছে। ফ্রান্স, সুইজারল্যান্ড, অস্ট্রিয়া, ডেনমার্ক ও লুক্সেমবার্গের সঙ্গে সীমান্ত বন্ধ করে দিয়েছে জার্মানি।

পর্তুগাল বন্ধ করেছে স্পেনের সঙ্গে সীমান্ত। নাগরিকদের চলাফেরায় বিধিনিষেধ দিয়েছে চেক রিপাবলিকও। সেখানে খাবার, ওষুধের মতো জরুরি জিনিসপত্র কেনা এবং পেশাগত কারণ ছাড়া বাইরে বের হওয়া মানা। রোমানিয়া জরুরি অবস্থা জারি করেছে।

অস্ট্রিয়া সোমবার থেকে একসঙ্গে পাঁচজনের বেশি মানুষের জমায়েত নিষিদ্ধ করেছে। আয়ারল্যান্ডের সব পাব ২৯ মার্চ পর্যন্ত বন্ধ রাখতে বলা হয়েছে। সুইজারল্যান্ডে রোববার একদিনেই রোগীর সংখ্যা ৮০০ বেড়ে ২ হাজার ২০০ জনে দাঁড়িয়েছে; মৃত্যু হয়েছে মোট ১৪ জনের। ব্রিটেনে আইসোলেশন বা কোয়ারেন্টিন থেকে পলাতক ব্যক্তিদের ১০০০ পাউন্ড বা বাংলাদেশি টাকায় ১ লাখ ৪ হাজার টাকা পর্যন্ত জরিমানা করা হবে।

পানামায় অনাবাসী বিদেশিদের প্রবেশ নিষিদ্ধ করা হয়েছে। হন্ডুরাস এক সপ্তাহের জন্য তাদের সীমান্ত বন্ধ করে দিয়েছে। আর্জেন্টিনা ও পেরু রোববার সীমান্ত বন্ধের ঘোষণা দিয়েছে। এর মধ্যে আর্জেন্টিনা ১৫ দিনের জন্য সীমান্ত বন্ধ রাখবে বলে জানিয়েছেন দেশটির প্রেসিডেন্ট আলবার্তো ফার্নান্দেজ।

সব আন্তর্জাতিক ফ্লাইট বাতিল করেছে মরক্কো, জিবুতি ও তানজানিয়া। মরক্কোয় করোনা আক্রান্তের সংখ্যা ২৮ জনে পৌঁছেছে। মারা গেছে একজন। লিবিয়ার আন্তর্জাতিকভাবে স্বীকৃত সরকারও আকাশ ও স্থলপথে নিষেধাজ্ঞা জারি করেছে।

ভাইরাসটির অর্থনৈতিক প্রভাব মাত্রা ছাড়িয়েছে। দেশে দেশে শেয়ারবাজারে ধস নেমেছে। মাত্র এক দশক আগের বৈশ্বিক অর্থনৈতিক মন্দার ঘা এখনও শুকায়নি। তার মাঝে করোনার আগ্রাসনে নতুন করে নড়ছে অর্থনীতির ভিত।

বিশ্বে ফের অর্থনৈতিক মন্দার আশঙ্কা দেখা দিয়েছে। পরিস্থিতি মোকাবেলায় ভিডিও কনফারেন্সে বসতে যাচ্ছেন বিশ্বের শীর্ষ অর্থনৈতিক দেশগুলোর জোট জি সেভেন নেতারা। যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় রিজার্ভ জরুরি ভিত্তিতে সুদের হার কমিয়েছে।

একই ধরনের পদক্ষেপ নিয়েছে অন্যান্য কেন্দ্রীয় ব্যাংকও। তবে তাতে নিস্তার মেলেনি। সোমবারও অস্থির ছিল শেয়ারবাজার। এদিন নিউজিল্যান্ডে কেন্দ্রীয় ব্যাংক সুদের হার রেকর্ড পরিমাণ কমিয়েছে এক জরুরি বৈঠক শেষে।

করোনা ভ্যাকসিনের পরীক্ষা শুরু : যুক্তরাষ্ট্রে শুরু হচ্ছে মহামারী করোনাভাইরাসের বহুল কাঙ্ক্ষিত ভ্যাকসিনের পরীক্ষা। সোমবার থেকে দেশটির ওয়াশিংটন রাজ্যের সিয়াটল শহরের কেইসার পার্লামেন্ট রিসার্চ সেন্টারে এই ভ্যাকসিন পরীক্ষার কার্যক্রম চালানো হবে বলে জানিয়েছে সংবাদ সংস্থা এপি।

এতে বলা হয়েছে, যুক্তরাষ্ট্রের দ্য ন্যাশনাল ইন্সটিটিউট অব হেলথ অর্থায়নে মানবদেহে করোনাভাইরাসের ভ্যাকসিনের পরীক্ষা চালানো হবে। আর এতে অংশ নিচ্ছে কমপক্ষে ৪৫ স্বেচ্ছাসেবী। এসব স্বেচ্ছাসেবীর শরীরেই করোনার ভ্যাকসিনের পরীক্ষা চালানো হবে। যুক্তরাষ্ট্রের স্বাস্থ্য কর্মকর্তারা জানান, এই ভ্যাকসিন বাজারে আসতে এক থেকে দেড় বছর সময় লাগতে পারে।

ওষুধ আবিষ্কারের দাবি অস্ট্রেলীয় চিকিৎসকের : করোনা নির্মূলে সক্ষম ওষুধ আবিষ্কারের দাবি করেছেন অস্ট্রেলিয়ার সংক্রামক রোগ বিশেষজ্ঞ ডেভিড প্যাটারসন। ইউনিভার্সিটি অব কুইন্সল্যান্ডের এই অধ্যাপক জানান, তিনি ও তার গবেষণা দলের বিশ্বাস তারা করোনা প্রতিকারে সক্ষম দুটি ওষুধ আবিষ্কার করতে পেরেছেন।

ওষুধ দুটি কয়েকজন রোগীর ক্ষেত্রে প্রয়োগ করে সফলতা পাওয়া গেছে বলেও দাবি করেন তিনি।

ফ্রান্স-সুইজারল্যান্ড-অস্ট্রিয়া সীমান্ত বন্ধ জার্মানির : ফ্রান্স, সুইজারল্যান্ড ও অস্ট্রিয়ার সঙ্গে সীমান্ত অনেকাংশেই বন্ধ করে দিয়েছে জার্মানি। দেশটির গণমাধ্যম জানিয়েছে, সীমান্তগুলো সোমবার সকাল থেকেই বন্ধ করে দেয়া হয়। তবে দেশগুলোর মধ্যে পণ্য পরিবহন এবং নিত্যযাত্রী চলাচল অব্যাহত থাকবে। জার্মানিতে ৪ হাজার ৫৮৫ জন করোনাভাইরাস আক্রান্ত হয়েছে এবং ৯ জন মারা গেছে।

নিউইয়র্কে স্কুল, বার-রেস্তোরাঁ বন্ধ : করোনাভাইরাসের সংক্রমণ এড়াতে নিউইয়র্কের সব স্কুল, বার, রেস্তোরাঁ, নাইটক্লাব ও কনসার্ট বন্ধের ঘোষণা দিয়েছেন মেয়র বিল ডে ব্লাসিও। এ সংক্রান্ত এক বিবৃতিতে তিনি জানিয়েছেন, আজ (মঙ্গলবার) সকাল ৯টা থেকে এ সিদ্ধান্ত কার্যকর হবে।

এর আগে নিউইয়র্ক সিটির সব স্কুল আগামী ২০ এপ্রিল পর্যন্ত বন্ধের ঘোষণা দেয়া হয়। মেয়র বিল ডি ব্লাসিও বলেন, যুক্তরাষ্ট্রে করোনাভাইরাস পরিস্থিতি খুবই উদ্বেগজনক। করোনাভাইরাসে আক্রান্ত হয়ে নিউইয়র্ক সিটিতে এখন পর্যন্ত পাঁচজনের মৃত্যু হয়েছে এবং এতে আক্রান্ত হয়েছেন ৩২৯ জন। এ পরিস্থিতিতে স্কুল বন্ধ রাখার সিদ্ধান্ত নেয়া হয়েছে। এ সিদ্ধান্তের ফলে অঙ্গরাজ্যের ১১ লাখেরও বেশি শিশুকে বাড়িতে থাকতে হবে।

সৌদিতে ১৬ দিন সব সরকারি অফিস বন্ধ ঘোষণা : সৌদিতে টানা ১৬ দিন সব সরকারি অফিস বন্ধের ঘোষণা দেয়া হয়েছে। করোনাভাইরাস প্রতিরোধে দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয়ের সুপারিশে সোমবার থেকে এটি কার্যকর হয়েছে। আল আরাবিয়ার খবরে বলা হয়, স্বাস্থ্য অধিদফতর, জাতীয় সুরক্ষা মন্ত্রণালয়, সশস্ত্র বাহিনী এবং সাইবার বিভাগের মতো কয়েকটি গুরুত্বপূর্ণ বিভাগ চালু থাকবে।

করোনাভাইরাস ভয়াবহ আকারে ছড়িয়ে পড়ার আশঙ্কায় সৌদি কর্তৃপক্ষ ফার্মেসি এবং স্বাস্থ্য-সামগ্রী বিক্রি করা কিছু দোকানপাট ছাড়া সব ধরনের দোকানপাট, সুপার মার্কেট, খোলাবাজার এবং সেলুনও বন্ধ রাখার নির্দেশ দিয়েছে।

সঙ্গে সঙ্গে সৌদির সব হোটেল এবং খাবারের দোকানও বন্ধ করা হয়েছে। চব্বিশ ঘণ্টা সবাইকে স্বাস্থ্য সচেতন থাকতে নির্দেশনা দেয়া হয়েছে। সৌদিতে রোববার নতুন ১৮ জন করোনা আক্রান্ত শনাক্ত হয়েছে। এ নিয়ে দেশটিতে মোট আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ১১৮ জন।

অস্ট্রেলিয়ায় বাড়িতে বাড়িতে যাচ্ছে পুলিশ : সেলফ কোয়ারেন্টিনে থাকা ব্যক্তিরা বাড়িতে অবস্থান করছেন কিনা, তা নিশ্চিত হতে অস্ট্রেলিয়ায় বাড়ি বাড়ি যাচ্ছে পুলিশ। যাদের বাড়িতে পাওয়া যাবে না, তাদের শাস্তিস্বরূপ কারাদণ্ড বা জরিমানা করা হবে।

করোনাভাইরাসে আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন দেশটির স্বরাষ্ট্রমন্ত্রী পিটার ডুটন। তিনি কুইন্সল্যান্ডের একটি হাসপাতালে চিকিৎসাধীন। কুইন্সল্যান্ড পুলিশ ১ হাজার ৮৫০ জনের বাসায় গিয়ে চেক করেছে। তবে তাদের কাউকে জরিমানা করা হয়নি।

এদিকে দেশটিতে পৌঁছানো সব বিদেশি নাগরিককে ১৪ দিন কোয়ারেন্টিনে থাকার নির্দেশনা দেয়া হয়েছে। কুইন্সল্যান্ডের প্রিমিয়ার (মুখ্যমন্ত্রী) অ্যানাস্তাসিয়া পালাসচুক বলেন, কেউ এই নোটিশ মানছে কিনা, তা নিশ্চিত হতে পুলিশ বিচ্ছিন্নভাবে তল্লাশি চালাচ্ছে।

করোনাভাইরাসের অ্যান্টিবডি : নেদারল্যান্ডসের ইরাসমাস মেডিকেল সেন্টার ও আটরেচট ইউনিভার্সিটির গবেষকরা করোনাভাইরাসের অ্যান্টিবডি আবিষ্কারের কথা জানিয়েছেন। গবেষক দলের সদস্য এবং সেল বায়োলজির অধ্যাপক ফ্রাঙ্ক গ্রোজভেল্ড বলেন, আমরা এখন একটি ফার্মাসিউটিক্যাল কোম্পানি করতে চাইছি, যা এই অ্যান্টিবডি গণহারে ওষুধ হিসেবে উৎপাদন করবে। আমাদের জানামতে রোগটির এটিই প্রথম অ্যান্টিবডি।

ভার্চুয়াল কোর্ট চালু করছে ভারত : প্রাণঘাতী করোনাভাইরাসের বিস্তার ঠেকাতে ভারতের সুপ্রিমকোর্ট দেশটিতে শিগগিরই ভার্চুয়াল কোর্ট চালু করার ঘোষণা দিয়েছে। ভারতীয় সুপ্রিমকোর্ট বলেছেন, করোনার সংক্রমণ ঠেকানোর লক্ষ্যে এ সিদ্ধান্ত নেয়া হয়েছে।

সোমবার সুপ্রিমকোর্টের ছয় সদস্যের একটি বিচারিক বেঞ্চের প্রধান ডিওয়াই চন্দ্রচাদ বলেছেন, বিচারিক আদালতের ক্ষেত্রে এটি বেশ কঠিন কাজ হবে। কারণ এই আদালতে চ্যালেঞ্জ আছে। তবে সংক্রমণ ছড়াতে পারে এমন পরিস্থিতিতে আদালত বসা উচিত নয়।

তিনি বলেন, ভারতের প্রধান বিচারপতি এসএ বোবদে হাইকোর্টের সঙ্গে নিয়মিত যোগাযোগ রাখছেন। আমরা প্রথম পদক্ষেপ গ্রহণ করেছি। পরবর্তী পদক্ষেপ হবে ডিজিটাল এবং ভার্চুয়াল কোর্ট পরিচালনা করা।সূত্র : যুগান্তর

সংবাদটি শেয়ার করুন

Developed by: