বৃহস্পতিবার, ১ ডিসেম্বর ২০২২ খ্রীষ্টাব্দ | ১৭ অগ্রহায়ণ ১৪২৯ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
সংবাদ ২১ ডটকম সম্পাদক ইজিএনের নতুন সভাপতি, অনুরূপ সম্পাদক  » «   ফিনল্যান্ডে ভাষা শহীদ দিবস পালন  » «   ‘শিশুবক্তা’ রফিকুলের মোবাইলে পর্নো ভিডিও!  » «   বর্ণাঢ্য আয়োজনে ভেরনো’র প্রতিষ্ঠা বার্ষিকী উদযাপন  » «   স্টকহোম বাংলাদেশ দূতাবাসে ‘গণহত্যা দিবস-২০২১’ পালিত  » «   নিকাব ছেড়ে পশ্চিমা পোশাকে ব্রিটেন ফেরার লড়াইয়ে শামীমা(ভিডিও)  » «   হারুন আর রশিদের জীবন বাঁচাতে এগিয়ে আসুন  » «   সংবাদ ২১ ডটকম সম্পাদক তৃতীয়বারের মত ইজিএন সচিব নির্বাচিত  » «   মাহমুদ-উস সামাদ চৌধুরী`র মৃত্যুতে বঙ্গবন্ধু পরিষদ ফিনল্যান্ডের শোক  » «   সংবাদ ২১ ডটকম সম্পাদক আন্তর্জাতিক `এইজে´র কমিটি সদস্য নির্বাচিত  » «   ফিনল্যান্ডে মহান ভাষা শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন  » «   দেশে চীনের ভ্যাকসিন ট্রায়ালের অনুমতি দিয়েছে সরকার  » «   অক্টোবর-নভেম্বরেই অক্সফোর্ডের ভ্যাকিসন  » «   রিজেন্ট হাসপাতালের এমডি মিজান গ্রেফতার  » «   নকল মাস্ককাণ্ডে ৩ দিনের রিমান্ডে অপরাজিতার শারমিন  » «  

দেশের প্রথম প্রাকৃতিক হিমাগার নির্মিত



Natural-Cold-Storageনিউজ ডেস্ক:: স্বল্প আয়ের কৃষকদের শস্য সংরক্ষণে রাজশাহীতে নির্মিত হয়েছে তিনশ টন ধারণক্ষমতার দেশের প্রথম প্রাকৃতিক হিমাগার। বিদ্যুতের ব্যবহার না থাকায় খুব কম খরচে এতে পচনশীল শস্য রাখতে পারবেন কৃষকরা। সিএসআর বা এসএমই ঋণের মাধ্যমে এ ধরনের আরো হিমাগার তৈরিতে ব্যাংকগুলোকে এগিয়ে আসার পরামর্শ দিয়েছেন বাংলাদেশ ব্যাংকের গভর্নর।

সাধারণ হিমাগারে কৃষকদের উৎপাদিত ফসল সংরক্ষণে খরচ পড়ে অনেক বেশি। যা স্বল্প আয়ের কৃষকদের সাধ্যের বাইরে। তাই মৌসুমের সময় চাহিদার চেয়ে সরবরাহ বেড়ে যাওয়ায় ন্যায্য মূল্য থেকে বঞ্চিত হন তারা। কৃষকদের এ দুর্দশা দেখে বাংলাদেশ ব্যাংকের অর্থায়নে একটি ব্যয়সাশ্রয়ী শস্য সংরক্ষণাগার তৈরি করেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক এম মনজুর হোসেন। প্রাকৃতিক উপাদান দিয়ে তৈরি তিনতলা বিশিষ্ট এ হিমাগারের আয়তন এক হাজার সাতশ বর্গফুট।

হিমাগারে আলু ও গাজর চার থেকে পাঁচ মাস, টমেটো দুই থেকে তিন মাস, আম এক থেকে দেড় মাস, লিচু ১৫ দিন থেকে এক মাস এবং পেঁয়াজ ও রসুন চার থেকে ছয় মাস সংরক্ষণ করা যাবে।

পরীক্ষামূলকভাবে এটি তৈরিতে ব্যয় হয়েছে ১৪ লাখ টাকা। পরে এর নির্মাণ কমে আসবে বলে মনে করেন হিমাগারের উদ্ভাবক। সিএসআর বা এসএমই ঋণের মাধ্যমে এ ধরনের হিমাগার তৈরিতে সব ব্যাংককে এগিয়ে আসতে বললেন বাংলাদেশ ব্যাংকের গভর্নর।

পাইলট ভিত্তিতে নেয়া এ প্রকল্প সফল হলে, বেশি কৃষিপণ্য উৎপাদন হয় এমন এলাকায় পরে এ হিমাগার স্থাপন করা যাবে।

 

সংবাদটি শেয়ার করুন

Developed by: