রবিবার, ১১ এপ্রিল ২০২১ খ্রীষ্টাব্দ | ২৮ চৈত্র ১৪২৭ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
‘শিশুবক্তা’ রফিকুলের মোবাইলে পর্নো ভিডিও!  » «   বর্ণাঢ্য আয়োজনে ভেরনো’র প্রতিষ্ঠা বার্ষিকী উদযাপন  » «   স্টকহোম বাংলাদেশ দূতাবাসে ‘গণহত্যা দিবস-২০২১’ পালিত  » «   নিকাব ছেড়ে পশ্চিমা পোশাকে ব্রিটেন ফেরার লড়াইয়ে শামীমা(ভিডিও)  » «   হারুন আর রশিদের জীবন বাঁচাতে এগিয়ে আসুন  » «   সংবাদ ২১ ডটকম সম্পাদক তৃতীয়বারের মত ইজিএন সচিব নির্বাচিত  » «   মাহমুদ-উস সামাদ চৌধুরী`র মৃত্যুতে বঙ্গবন্ধু পরিষদ ফিনল্যান্ডের শোক  » «   সংবাদ ২১ ডটকম সম্পাদক আন্তর্জাতিক `এইজে´র কমিটি সদস্য নির্বাচিত  » «   ফিনল্যান্ডে মহান ভাষা শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন  » «   দেশে চীনের ভ্যাকসিন ট্রায়ালের অনুমতি দিয়েছে সরকার  » «   অক্টোবর-নভেম্বরেই অক্সফোর্ডের ভ্যাকিসন  » «   রিজেন্ট হাসপাতালের এমডি মিজান গ্রেফতার  » «   নকল মাস্ককাণ্ডে ৩ দিনের রিমান্ডে অপরাজিতার শারমিন  » «   পানিতে দাঁড়িয়েই কয়রাবাসীর ঈদের নামাজ  » «   ২৪ ঘণ্টায় করোনা শনাক্তের রেকর্ড, মৃত্যু ৫০০ ছাড়ালো  » «  

দারিদ্র্য দূরীকরণে সার্কভূক্ত দেশগুলোকে একসঙ্গে কাজ করার আহ্বান



20. hasinaনিউজ ডেস্ক::
দক্ষিণ ও দক্ষিণ পূর্ব এশীয় দেশগুলো বিশেষ করে সার্কভূক্ত দেশগুলোতে খাদ্যাভাব ও দারিদ্র্য দূর করতে সংশ্লিষ্ট দেশগুলোকে একসঙ্গে কাজ করার আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আজ শনিবার বিকেলে রাজধানীর কৃষিবিদ ইনস্টিটিউশনে তিন দিনব্যাপী দক্ষিণ এশিয়া খাদ্য অধিকার সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধানমন্ত্রী এ আহ্বান জানা।

প্রধানমন্ত্রী বলেন, দারিদ্র্যের বিরুদ্ধে আমাদের এক হয়ে কাজ করতে হবে। অন্তত সার্কভুক্ত দেশ অর্থাৎ দক্ষিণ এশিয়ার দেশগুলোকে এ ক্ষেত্রে এক হয়ে এগিয়ে আসতে হবে। আমাদের সবারই সমস্যাগুলো প্রায় একই রকম। তাই তো দারিদ্র্য মোকাবিলা করে খাদ্য নিরাপত্তায় এ নিয়ে একত্রে আমাদের অনেক কাজ করার আছে।

তিনি বলেন, বিশ্বে সামরিক খাতে যে ব্যয় হয় তার একটি অংশ যদি প্রতিনিয়ত খাদ্য নিরাপত্তায় ব্যয় হতো তবে এ বিশ্বে কোনো খাদ্য হাহাকার থাকতো না। একজন মানুষও অপুষ্টিতে থাকতো না।

অন্ন, বস্ত্র, বাসস্থান, শিক্ষা, চিকিৎসা- এ মৌলিক অধিকারগুলো উল্লেখ করে প্রধানমন্ত্রী বলেন, মানুষের এ ৫টি মৌলিক চাহিদার মধ্যে খাদ্যের স্থান সর্বাগ্রে। সভ্যতা এবং জ্ঞান-বিজ্ঞানের অভূতপূর্ব সাফল্য অর্জিত হলেও আজও এ বিশ্বের সব মানুষের জন্য পর্যাপ্ত খাবার নিশ্চিত করা সম্ভব হয়নি।

শেখ হাসিনা বলেন, খাদ্য নিরাপত্তা শুধু খাদ্য উৎপাদনের ওপর নির্ভর করে না। আমাদের এ বিশ্বে যে পরিমাণ খাদ্য উৎপাদিত হয়, তা সব মানুষের চাহিদা পূরণের জন্য যথেষ্ট। কিন্তু বাস্তবতা হচ্ছে বিপুল সংখ্যক মানুষ তাদের চাহিদা অনুযায়ী খাবার পান না।

সংবাদটি শেয়ার করুন

Developed by: