শুক্রবার, ৭ অক্টোবর ২০২২ খ্রীষ্টাব্দ | ২২ আশ্বিন ১৪২৯ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
সংবাদ ২১ ডটকম সম্পাদক ইজিএনের নতুন সভাপতি, অনুরূপ সম্পাদক  » «   ফিনল্যান্ডে ভাষা শহীদ দিবস পালন  » «   ‘শিশুবক্তা’ রফিকুলের মোবাইলে পর্নো ভিডিও!  » «   বর্ণাঢ্য আয়োজনে ভেরনো’র প্রতিষ্ঠা বার্ষিকী উদযাপন  » «   স্টকহোম বাংলাদেশ দূতাবাসে ‘গণহত্যা দিবস-২০২১’ পালিত  » «   নিকাব ছেড়ে পশ্চিমা পোশাকে ব্রিটেন ফেরার লড়াইয়ে শামীমা(ভিডিও)  » «   হারুন আর রশিদের জীবন বাঁচাতে এগিয়ে আসুন  » «   সংবাদ ২১ ডটকম সম্পাদক তৃতীয়বারের মত ইজিএন সচিব নির্বাচিত  » «   মাহমুদ-উস সামাদ চৌধুরী`র মৃত্যুতে বঙ্গবন্ধু পরিষদ ফিনল্যান্ডের শোক  » «   সংবাদ ২১ ডটকম সম্পাদক আন্তর্জাতিক `এইজে´র কমিটি সদস্য নির্বাচিত  » «   ফিনল্যান্ডে মহান ভাষা শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন  » «   দেশে চীনের ভ্যাকসিন ট্রায়ালের অনুমতি দিয়েছে সরকার  » «   অক্টোবর-নভেম্বরেই অক্সফোর্ডের ভ্যাকিসন  » «   রিজেন্ট হাসপাতালের এমডি মিজান গ্রেফতার  » «   নকল মাস্ককাণ্ডে ৩ দিনের রিমান্ডে অপরাজিতার শারমিন  » «  

থেরেসা মে’র বিকল্প প্রস্তাবও প্রত্যাখ্যান, ভেস্তে যাচ্ছে ব্রেক্সিট চুক্তি?



আন্তর্জাতিক ডেস্ক:: রেক্সিট চুক্তি বাস্তবায়নে আগের সব প্রস্তাব প্রত্যাখ্যাত হওয়ার পর ব্রেক্সিটের পরবর্তী প্রক্রিয়ায় সম্মত হতেও ব্যর্থ হয়েছেন ব্রিটিশ আইনপ্রণেতারা। সোমবার (০১ এপ্রিল) পার্লামেন্টে অনুষ্ঠিত ভোটে প্রধানমন্ত্রী থেরেসা মে’র বিকল্প চারটি প্রস্তাবই প্রত্যাখ্যান করেন তারা।এরমধ্যেই,ব্রেক্সিট বাস্তবায়নে আপোষ না করায় দল থেকে পদত্যাগের ঘোষণা দিয়েছেন কনজারভেটিভ পার্টির আইন প্রণেতা নিক বোলস।

এ অবস্থায় নতুন করে আবারো অনিশ্চয়তায় পড়লো ব্রেক্সিট চুক্তি। আর ইইউ বলেছে, থেরেসা মে ব্রেক্সিট সংকটের সুরাহা করতে ব্যর্থ হলে আগামী মে মাসে অনুষ্ঠেয় ইইউ নির্বাচনে ব্রিটেনকে অংশ নিতে হবে।

চলতি বছরের ২৯ মার্চের মধ্যে ইউরোপীয় ইউনিয়ন থেকে ব্রিটেনের বিচ্ছেদের কথা থাকলেও ইইউর’র সঙ্গে থেরেসা মে’র করা সমঝোতা প্রস্তাব পার্লামেন্টে প্রত্যাখ্যাত হওয়ায় তা ব্যর্থ হয়ে যায়। পরবর্তীতে বিচ্ছেদের সময়সীমা বাড়িয়ে ১২ এপ্রিল নির্ধারণ করা হয়। ব্রেক্সিট চুক্তি বাস্তবায়নে আগের সব প্রস্তাব প্রত্যাখ্যাত হওয়ার পর ব্রেক্সিটের পরবর্তী প্রক্রিয়ায় সম্মত হতেও ব্যর্থ হয়েছেন ব্রিটিশ আইনপ্রণেতারা।ইউরোপীয় ইউনিয়ন ছাড়তে হাউজ অফ কমন্সে সোমবার সমন্বিত কাস্টমস ইউনিয়ন, যুক্তরাজ্যকে একক বাজারে রেখে নরওয়ের মতো ব্যবস্থাসহ চারটি বিকল্প প্রস্তাবের ওপর ভোটাভুটি অনুষ্ঠিত হয়।

তবে এর একটিও সংখ্যাগরিষ্ঠতা পায়নি। এতে ব্রেক্সিটের পরবর্তী প্রক্রিয়া নির্ধারণ নিয়েও জটিলতা সৃষ্টি হয়েছে। ব্রেক্সিটমন্ত্রী স্টিফেন বার্কলে বলেন, চুক্তি ছাড়া ব্রেক্সিট বাস্তবায়নের প্রস্তাব অব্যাহতভাবে প্রত্যাখ্যান করেছে হাউজ অফ কমন্স। এখন একটিই পথ খোলা রয়েছে, তা হলো চুক্তিসহ ব্রেক্সিটের বাস্তবায়ন। তবে আমাদের জন্য যেটা ভাল হবে খুব শিগগিরই সরকার তাই করবে।

বিরোধী দলীয় নেতা জেরেমি করবিন বলেন, প্রধানমন্ত্রী থেরেসা মে চুক্তিবিহীন ব্রেক্সিট বাস্তবায়নে যে প্রস্তাব দিয়েছেন তিনি তা পাস করতে ব্যর্থ হয়েছেন। কারণ, প্রস্তাবে ইউরোপের সঙ্গে আমাদের ভবিষ্যৎ অর্থনৈতিক সম্পর্কের কোন দিকনির্দেশনা বা বিশ্বাসযোগ্যতা নেই। তাই আমাদের চুক্তিসহ ব্রেক্সিট বাস্তবায়নের যে পথ খোলা রয়েছে সেটিই বিবেচনা করতে হবে।

বিকল্প প্রস্তাবে আইনপ্রণেতারা ব্যর্থ হওয়ায় ও দেশের স্বার্থে নিজের একটি প্রস্তাবে আপোষ না করায় পার্লামেন্টেই দল ছাড়ার ঘোষণা দেন কনজারভেটিভ পার্টির আইনপ্রণেতা নিক বোলস।তবে ব্রেক্সিট বাস্তবায়নে ব্রিটেন আসলে কী চায় তা নির্ধারণ করার আহ্বান জানিয়েছেন ইউরোপীয় কমিশনের প্রধান জ্যঁ ক্লদ জাঙ্কার। আগামী ১২ এপ্রিলের মধ্যেই ব্রেক্সিট বাস্তবায়নে ব্রিটেন ও ইউরোপীয় ইউনিয়ন একটি সিদ্ধান্তে পৌঁছাবে বলেও আশা করেন তিনি। নতুবা মে মাসে অনুষ্ঠেয় ইইউ’র নির্বাচনে ব্রিটেনকে অংশ নিতে হবে বলে জানান জাঙ্কার।

ব্রেক্সিট কার্যকরে পরপর তিনবার পার্লামেন্টে প্রস্তাব দিলেও তাতে আইনপ্রণেতাদের সমর্থন আদায়ে ব্যর্থ হন প্রধানমন্ত্রী থেরেসা মে। সোমবার পার্লামেন্টে বিকল্প প্রস্তাবও প্রত্যাখ্যাত হওয়ার পর আরো সংকটে পড়লো থেরেসা মে’র ব্রেক্সিট পরিকল্পনা।

সংবাদটি শেয়ার করুন

Developed by: