সোমবার, ২৬ সেপ্টেম্বর ২০২২ খ্রীষ্টাব্দ | ১১ আশ্বিন ১৪২৯ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
সংবাদ ২১ ডটকম সম্পাদক ইজিএনের নতুন সভাপতি, অনুরূপ সম্পাদক  » «   ফিনল্যান্ডে ভাষা শহীদ দিবস পালন  » «   ‘শিশুবক্তা’ রফিকুলের মোবাইলে পর্নো ভিডিও!  » «   বর্ণাঢ্য আয়োজনে ভেরনো’র প্রতিষ্ঠা বার্ষিকী উদযাপন  » «   স্টকহোম বাংলাদেশ দূতাবাসে ‘গণহত্যা দিবস-২০২১’ পালিত  » «   নিকাব ছেড়ে পশ্চিমা পোশাকে ব্রিটেন ফেরার লড়াইয়ে শামীমা(ভিডিও)  » «   হারুন আর রশিদের জীবন বাঁচাতে এগিয়ে আসুন  » «   সংবাদ ২১ ডটকম সম্পাদক তৃতীয়বারের মত ইজিএন সচিব নির্বাচিত  » «   মাহমুদ-উস সামাদ চৌধুরী`র মৃত্যুতে বঙ্গবন্ধু পরিষদ ফিনল্যান্ডের শোক  » «   সংবাদ ২১ ডটকম সম্পাদক আন্তর্জাতিক `এইজে´র কমিটি সদস্য নির্বাচিত  » «   ফিনল্যান্ডে মহান ভাষা শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন  » «   দেশে চীনের ভ্যাকসিন ট্রায়ালের অনুমতি দিয়েছে সরকার  » «   অক্টোবর-নভেম্বরেই অক্সফোর্ডের ভ্যাকিসন  » «   রিজেন্ট হাসপাতালের এমডি মিজান গ্রেফতার  » «   নকল মাস্ককাণ্ডে ৩ দিনের রিমান্ডে অপরাজিতার শারমিন  » «  

তুরস্কে প্রথম করোনা রোগী শনাক্তের পর শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধের ঘোষণা



তুরস্কের কর্তৃপক্ষ বৃহস্পতিবার জানিয়েছে, আগামী সোমবার (১৬ মার্চ) থেকে দেশটির সব স্কুল ও বিশ্ববিদ্যালয় থাকবে। দেশটিতে একজন ব্যক্তির শরীরে করোনা শনাক্তের পর তুরস্কের সরকার এ সিদ্ধান্ত নিলো। খবর মিডল ইস্ট আইয়ের।

তুর্কি কর্তৃপক্ষ জানিয়েছে, আপাতত খেলাধূলা চলবে তবে মাঠে কোনও দর্শক থাকতে পারবে না। আর সরকারি কর্মকর্তা-কর্মচারীরা নির্দিষ্ট অনুমতির ভিত্তিতে দেশের বাইরে যেতে পারবে।

তুরস্কের প্রেসিডেন্ট রেচেপ তায়েপ এরদোয়ানের সভাপতিত্বে দেশটি কর্মকর্তাদের পাঁচ ঘণ্টার এক বৈঠকের পর এসব সিদ্ধান্ত নেয়া হয়েছে। এরদোয়ানের মুখপাত্র ইব্রাহিম কালিন বলেছেন, প্রাথমিক ও মাধ্যমিক স্কুল ১৬ মার্চ থেকে এক সপ্তাহ পর্যন্ত বন্ধ থাকবে। এর পরের সপ্তাহ একটি অনলাইন প্লাটফর্ম ও টিভির মাধ্যমে শিক্ষার্থীদের পাঠদান অব্যাহত রাখবে শিক্ষা মন্ত্রণালয়।

বিশ্ববিদ্যালয়গুলো তিন সপ্তাহ বন্ধ থাকবে বলেও জানান কালিন। মঙ্গলবার তুরস্কে একজন করোনায় আক্রান্ত রোগী পাওয়ার পর এমন পদক্ষেপ নিলো দেশটির কর্তৃপক্ষ।

কালিন বলেন, ওই রোগীর অবস্থা স্থিতিশীল আছে এবং তার পরিবারের সদস্যরা সুস্থ আছেন, তবে তাদের কোয়ারেন্টাইনে রাখা হয়েছে। তিনি আরও বলেন, এপ্রিলের শেষ পর্যন্ত অনুষ্ঠিত হতে যাওয়া কোনও ফুটবল ম্যাচেই দর্শক থাকতে পারবে না। এদিকে এরদোয়ানের বিদেশ সফরও অনির্দিষ্টকালের জন্য স্থগিত করা হয়েছে।

অন্যদিকে তুরস্কে করোনায় আক্রান্ত রোগী শনাক্তের পর দেশটির ইস্তাম্বুল ও আঙ্কারার মতো বড় শহরগুলোর সুপারমার্কেট ও মুদি দোকানে পাস্তা ও টয়লেট পেপারের সঙ্কট দেখা দিয়েছে। আক্রান্ত হলে সেলফ আইসোলেশনে বা কোয়ারেন্টাইনে থাকতে হবে, এমন আশঙ্কায় সবাই ব্যাপক হারে এগুলো কেনায় সঙ্কট তৈরি হয়েছে।

সংবাদটি শেয়ার করুন

Developed by: