শনিবার, ৬ জুন ২০২০ খ্রীষ্টাব্দ | ২৩ জ্যৈষ্ঠ ১৪২৭ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
পানিতে দাঁড়িয়েই কয়রাবাসীর ঈদের নামাজ  » «   ২৪ ঘণ্টায় করোনা শনাক্তের রেকর্ড, মৃত্যু ৫০০ ছাড়ালো  » «   ফিনল্যান্ডে ভিন্ন আবহে ঈদ উদযাপন  » «   উপকূলে আমফানের আঘাত  » «   করোনা চিকিৎসায় ইতিবাচক ফলাফল দেখতে পেয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা  » «   করোনার টিকা আবিষ্কারের দাবি ইতালির বিজ্ঞানীদের  » «   জেলে করোনা আতঙ্কে প্রিন্সেস বাসমাহ  » «   ঘুষের প্রশ্ন কিভাবে আসে, বললেন ওষুধ প্রশাসনের ডিজি  » «   কিশোরগঞ্জে এবার করোনায় সুস্থ হলেন চিকিৎসক  » «   স্বাস্থ্য মন্ত্রণালয় অজ্ঞতাবশত ভুল বলিয়াছে: ডা. জাফরুল্লাহ  » «   বিশ্বে করোনায় আক্রান্তের সংখ্যা ৩০ লাখ ছাড়িয়েছে  » «   ফ্রান্সে টানা চতুর্থদিন মৃত্যুর রেকর্ড, ৪ হাজার ছাড়াল প্রাণহানি  » «   সিঙ্গাপুরে আরও ১০ বাংলাদেশি করোনায় আক্রান্ত  » «   মিশিগানের হাসপাতালে আর রোগী রাখার জায়গা নেই  » «   ৩ হাসপাতাল ঘুরে চিকিৎসা না পেয়ে স্কুলছাত্রের মৃত্যু  » «  

ডিসেম্বরে সিলেট-ঢাকা, সিলেট-চট্রগ্রাম রেলে যুক্ত হবে অত্যাধুনিক নতুন বগি



নিউজ ডেস্ক:: ডিসেম্বরে সিলেট-ঢাকা, সিলেট-চট্রগ্রাম রেলে যুক্ত হবে অত্যাধুনিক নতুন বগি। সেই সাথে সিলেট-ঢাকা রেললাইনে আরেকটি আন্তনগর ট্রেন চালু করার চেষ্টাও চলছে বলেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন এমপি।

তিনি বলেন, একটি অঞ্চলের উন্নয়ন নির্ভর করে উন্নত যোগাযোগ ব্যবস্থার উপর। ইতোমধ্যে সিলেট-ঢাকা, সিলেট-চট্রগ্রাম রেল পথে যাতায়াত সহজ ও সময় সংক্ষিপ্ত করার জন্য ডাবল লাইন ও আধুনিক রেল ব্যবস্থা স্থাপনের জন্য ১৬ হাজার ১০৪ কোটি ৪৪ লাখ টাকার প্রকল্প হাতে নেয়া হয়েছে। এই প্রকল্পের আওতায় সিলেট রেল স্টেশনসহ এই রুটের আরও বেশ কয়েকটি রেল স্টেশনকে আধুনিকায়ন করা হবে। পররাষ্ট্রমন্ত্রী জানান, সিলেট-চট্রগ্রাম লাইনে এসি কোচ সংযুক্ত করা হবে।

ড. মোমেন জানান, প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকার রেলওয়ের উন্নয়নে মহাপরিকল্পনা হাতে নিয়েছে। ২০২০ সালের মধ্যে দেশে রেলওয়ে ব্যবস্থার চিত্র পুরোপুরি পাল্টে যাবে। ব্রডগেজ ও মিটারগেজ মিলিয়ে ২৫০টি বগি যুক্ত হবে, যা দিয়ে তৈরি করা যাবে ১৫টি নতুন ট্রেন।

রেলে যুক্ত করার জন্য ৫০টি ব্রডগেজ ও ২০০টি মিটারগেজ বগি কেনা হচ্ছে। মিটারগেজ বগিতে ব্যয় ধরা হয়েছে ৫৮০ কোটি টাকা। আর ব্রডগেজ বগি কেনার জন্য ব্যয় হবে ২১৩ কোটি টাকা। প্রতিটি বগির আমদানি মূল্য ৫ কোটি টাকা।

ইন্দোনেশিয়ার রাষ্ট্রীয় মালিকানাধীন ট্রেন প্রস্তুতকারী প্রতিষ্ঠান পিটি ইন্ডাস্ট্রি কেরেতা এপি (ইনকা) এসব বগি তৈরি করেছে। সেখান থেকে জাহাজে করে এগুলো দেশে আনা হবে। ইতোমধ্যে বেশ কিছু বগি দেশে চলে এসেছে। এ থেকে সিলেট-ঢাকা,সিলেট-চট্রগ্রাম রেলওয়ের জন্য পাওয়া যাবে অত্যাধুনিক নতুন বগি।

সংবাদটি শেয়ার করুন

Developed by: