শুক্রবার, ২ ডিসেম্বর ২০২২ খ্রীষ্টাব্দ | ১৮ অগ্রহায়ণ ১৪২৯ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
সংবাদ ২১ ডটকম সম্পাদক ইজিএনের নতুন সভাপতি, অনুরূপ সম্পাদক  » «   ফিনল্যান্ডে ভাষা শহীদ দিবস পালন  » «   ‘শিশুবক্তা’ রফিকুলের মোবাইলে পর্নো ভিডিও!  » «   বর্ণাঢ্য আয়োজনে ভেরনো’র প্রতিষ্ঠা বার্ষিকী উদযাপন  » «   স্টকহোম বাংলাদেশ দূতাবাসে ‘গণহত্যা দিবস-২০২১’ পালিত  » «   নিকাব ছেড়ে পশ্চিমা পোশাকে ব্রিটেন ফেরার লড়াইয়ে শামীমা(ভিডিও)  » «   হারুন আর রশিদের জীবন বাঁচাতে এগিয়ে আসুন  » «   সংবাদ ২১ ডটকম সম্পাদক তৃতীয়বারের মত ইজিএন সচিব নির্বাচিত  » «   মাহমুদ-উস সামাদ চৌধুরী`র মৃত্যুতে বঙ্গবন্ধু পরিষদ ফিনল্যান্ডের শোক  » «   সংবাদ ২১ ডটকম সম্পাদক আন্তর্জাতিক `এইজে´র কমিটি সদস্য নির্বাচিত  » «   ফিনল্যান্ডে মহান ভাষা শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন  » «   দেশে চীনের ভ্যাকসিন ট্রায়ালের অনুমতি দিয়েছে সরকার  » «   অক্টোবর-নভেম্বরেই অক্সফোর্ডের ভ্যাকিসন  » «   রিজেন্ট হাসপাতালের এমডি মিজান গ্রেফতার  » «   নকল মাস্ককাণ্ডে ৩ দিনের রিমান্ডে অপরাজিতার শারমিন  » «  

ডিএনসিসি মার্কেটের সামনে পোড়া পণ্যের ‘মেলা’



নিউজ ডেস্ক:: রাজধানীর গুলশান-১ এ ঢাকা উত্তর সিটি কর্পোরেশন (ডিএনসিসি) মার্কেটের সামনে খোলা জায়গায় রীতিমতো মেলা বসে গেছে। ভয়াবহ আগুনে পুড়ে যাওয়া পণ্য নামমাত্র মূল্যে বিক্রি হচ্ছে এখানে। রোববার ডিএনসিসি কাঁচাবাজার ও সুপার মার্কেটের ব্যবসায়ীরা রাস্তা সংলগ্ন ফুটপাতে পণ্যগুলো বিক্রি করছেন।

দোকানিরা হাকডাক ছাড়ছেন, ‘ভালো নিলে এই দিকে আসেন’, ‘কম দামে নিলে চলে আসেন’। ক্রেতাও কম মিলছে না এই পোড়া পণ্যের মার্কেটে। পানির দরে ক্রেতারা থালা, বাটি, হাড়িপাতিল কিনছেন। পাওয়া যাচ্ছে ডিটারজেন্ট পাউডার, সাবান থেকে শুরু করে সুগন্ধির বোতলও। একেবারেই কম দামে এসব পণ্য কিনতে হুমড়ি খেয়ে পড়েছেন নিম্ম আয়ের মানুষ। ক্রেতার চাহিদা দেখে কেউ কেউ নতুন পণ্য নিয়েও বসেছেন খোলা মাঠে।

শনিবার ভোরের আগুনে পুড়ে যাওয়া ডিএনসিসি কাঁচাবাজারের ব্যবসায়ীরা তাদের পোড়া পণ্যগুলো বিক্রি করে ক্ষতি পুষিয়ে নেওয়ার চেষ্টা করছেন।

আগুনে পুড়েছে ইলমা ট্রেডিং নামের দোকানটিও। এর ম্যানাজার নাইমুল বসেছিলেন পোড়া পণ্য বিক্রি করতে। তিনি বলছিলেন, তাদের দুটি দোকানে ৫০ লাখ টাকার মালামাল পুড়েছে। মালিকের হাতে ধ্বংসস্তূপ অপসারণের টাকা পর্যন্ত নেই। এজন্যই পোড়া পণ্য বিক্রি করে কিছুটা সামাল দেওয়ার চেষ্টা করছেন।

আবদুল্লাহ ভ্যারাইটিস স্টোরের মালিক আসাদুজ্জামান বলেন, তারা নিঃস্ব হয়ে গেছেন। ধ্বংসস্তূপ ঘেটে কিছু অবশিষ্ট মালামাল পেয়েছেন তাই বিক্রি করে কর্মচারীদের খাবারের টাকাটা সংগ্রহের চেষ্টা করছেন।

পোড়া পণ্যের এই বাজারে ১০০ টাকার চামচ বিক্রি হচ্ছে ৫ টাকায়। হাজার টাকার পাতিল-কড়াই ৫০ থেকে ১০০ টাকায় বিক্রি হচ্ছে। ডিটারজেন্ট আর সাবানের প্যাকেট বিক্রি হচ্ছে ৫ টাকায়।

ডিএনসিসি কাঁচা ও সুপার মার্কেট বহুমুখী সমবায় সমিতির সভাপতি দ্বীন মোহাম্মদ বলেন, আগুনে ব্যবসায়ীদের শত কোটি টাকা ক্ষতি হয়েছে। ব্যবসায়ীরা নিঃস্ব হয়ে পথে বসেছেন। পোড়া পণ্য কিছু বিক্রি করে ধ্বংসস্তূপ সরানো এবং শ্রমিক খরচ সংগ্রহের চেষ্টা করছেন তারা। মূলত নিম্ম আয়ের বস্তিবাসী এসব পণ্যের ক্রেতা।

শনিবার ভোরে লাগা আগুনে ডিএনসিসি কাঁচাবাজার ও সুপার মার্কেটের ২১১টি দোকানের প্রায় সবই পুড়েছে। ব্যবসায়ীরা দাবি করেছেন, আগুনে তাদের শতকোটি টাকার ক্ষয়ক্ষতি হয়েছে।

এর আগে ২০১৭ সালের ৩ জানুয়ারি একই মার্কেটে ভয়াবহ অগ্নিকাণ্ড ঘটে। এতে কাঁচাবাজার লাগোয়া ডিএনসিসি দোতলা সুপারমার্কেটও পুড়ে যায়। তবে এবার ফায়ার সার্ভিসের তৎপরতায় মূল সুপারমার্কেটটি রক্ষা পেলেও কাঁচাবাজার ভস্মীভূত হয়েছে।

সংবাদটি শেয়ার করুন

Developed by: