বৃহস্পতিবার, ২৮ মে ২০২০ খ্রীষ্টাব্দ | ১৪ জ্যৈষ্ঠ ১৪২৭ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
পানিতে দাঁড়িয়েই কয়রাবাসীর ঈদের নামাজ  » «   ২৪ ঘণ্টায় করোনা শনাক্তের রেকর্ড, মৃত্যু ৫০০ ছাড়ালো  » «   ফিনল্যান্ডে ভিন্ন আবহে ঈদ উদযাপন  » «   উপকূলে আমফানের আঘাত  » «   করোনা চিকিৎসায় ইতিবাচক ফলাফল দেখতে পেয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা  » «   করোনার টিকা আবিষ্কারের দাবি ইতালির বিজ্ঞানীদের  » «   জেলে করোনা আতঙ্কে প্রিন্সেস বাসমাহ  » «   ঘুষের প্রশ্ন কিভাবে আসে, বললেন ওষুধ প্রশাসনের ডিজি  » «   কিশোরগঞ্জে এবার করোনায় সুস্থ হলেন চিকিৎসক  » «   স্বাস্থ্য মন্ত্রণালয় অজ্ঞতাবশত ভুল বলিয়াছে: ডা. জাফরুল্লাহ  » «   বিশ্বে করোনায় আক্রান্তের সংখ্যা ৩০ লাখ ছাড়িয়েছে  » «   ফ্রান্সে টানা চতুর্থদিন মৃত্যুর রেকর্ড, ৪ হাজার ছাড়াল প্রাণহানি  » «   সিঙ্গাপুরে আরও ১০ বাংলাদেশি করোনায় আক্রান্ত  » «   মিশিগানের হাসপাতালে আর রোগী রাখার জায়গা নেই  » «   ৩ হাসপাতাল ঘুরে চিকিৎসা না পেয়ে স্কুলছাত্রের মৃত্যু  » «  

ট্রাম্পের অপেক্ষায় ভারত



ভারতে প্রথমবারের মতো রাষ্ট্রীয় সফর করতে যাচ্ছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। তার এই সফরকে কেন্দ্র করে ইতোমধ্যেই ভারতজুড়ে প্রস্তুতি শুরু হয়ে গেছে। স্থানীয় সময় বেলা ১১টা ৪০ মিনিটে আহমেদাবাদে নামবে ট্রাম্পকে বহনকারী বিশেষ বিমান। ট্রাম্পের এই সফরে বিশ্বের বৃহত্তম দুই গণতান্ত্রিক দেশের মধ্যে দ্বিপাক্ষিক সম্পর্কের ওপর জোর দেয়া হবে।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির গুজরাট দিয়েই ভারত সফর শুরু করবেন ট্রাম্প। সেখানে একটি ক্রিকেট স্টেডিয়ামে ভাষণ দেবেন তিনি। এরপরেই ট্রাম্প যাবেন আগ্রার তাজমহল দেখতে। তারপর দিল্লিতে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে বৈঠক করবেন তিনি। তবে প্রেসিডেন্ট ট্রাম্পের ভারত সফরে দুদেশের মধ্যে বাণিজ্যিক চুক্তি হওয়ার সম্ভাবনা খুবই কম।

যুক্তরাষ্ট্র ভারতের অন্যতম প্রধান বাণিজ্যিক অংশীদার দেশ। ২০১৮ সালে দুদেশের মধ্যে দ্বিপাক্ষিক বাণিজ্য ১৪২ দশমিক ৬ বিলিয়ন ডলার। গত কয়েক বছরে দুদেশের মধ্যে রাজনৈতিক এবং কৌশলগত সম্পর্ক অনেক এগিয়ে গেলেও বাণিজ্যিক ইস্যুতে এখনও সমস্যা রয়েই গেছে।

গত পাঁচ বছরে মোদির সঙ্গে ট্রাম্পের ৮বার দেখা হয়েছে। দুজনই দুজনকে প্রকৃত বন্ধু বলে সম্বোধন করলেও একে অন্যের ওপর নতুন করে শুল্ক চাপিয়েছেন, বাদ দিয়েছে বিশেষ সুবিধাগুলো। ফলে বাণিজ্য চুক্তিগুলো আলোর মুখ দেখেনি।

গত ১ ফেব্রুয়ারি ঘোষিত বাজেটে চিকিৎসা সরঞ্জামসহ যুক্তরাষ্ট্রের বেশ কিছু পণ্যে বাড়তি আমদানি শুল্ক বসিয়েছে ভারত। অ্যামাজনের মতো মার্কিন ই-কমার্স প্রতিষ্ঠানের বিষয়ে কড়া অবস্থান নিয়েছে ভারতের বাণিজ্য মন্ত্রণালয়। তার ওপর যুক্তরাষ্ট্রের গরু আমিষ খাওয়ায় তাদের দুগ্ধ ও দুগ্ধজাত পণ্য আমদানি করা যাবে না বলে দাবি তুলেছে আরএসএসের স্বদেশি জাগরণ মঞ্চ।

এসব কারণে ভারত পরিস্থিতি আরও কঠিন করে তুলেছে বলে দাবি করেছে ট্রাম্প প্রশাসনের। এছাড়া ভারতের রক্ষণশীলতাও বাধা হয়েছে দাঁড়িয়েছে বাণিজ্য চুক্তিতে। মতপার্থক্য বেড়েছে ই-কমার্স, ডিজিটাল ক্ষেত্রেও। ভারতের যুক্তি, যুক্তরাষ্ট্র নিজেরা ছাড় না দিয়ে বাণিজ্যের পরিধি বাড়াতে চাইছে। আর মার্কিন কর্মকর্তাদের মতে, বাণিজ্য চুক্তির জন্য ভারসাম্য দরকার। এর জন্য অনেক বাধা কাটাতে হবে। কিন্তু ভারত এখনও তার ধারেকাছেই যেতে পারেনি।

গত সপ্তাহ পর্যন্ত এ নিয়ে দুদেশের মধ্যে বিস্তর আলোচনা হয়েছে। কিন্তু শেষ পর্যন্ত তারা কেউই ঐক্যমতে পৌঁছাতে পারেনি। ট্রাম্পের ভারত সফরের আগে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি এক টুইট বার্তায় লিখেছেন, ভারত আপনার অপেক্ষায় আছে। খুব শিগগিরই আহমেদাবাদে দেখা হচ্ছে।

এদিকে, ট্রাম্পও তার সফরের আগে এক টুইট বার্তায় লিখেছেন, মেলানিয়াকে নিয়ে ভারতের উদ্দেশে যাত্রা। প্রেসিডেন্ট ট্রাম্পের এই সফরে তার সঙ্গে থাকবেন ফার্স্ট লেডি মেলানিয়া ট্রাম্প, মেয়ে ইভাংকা ট্রাম্প এবং তার স্বামী জেয়ার্ড কুশনার। আহমেদাবাদে তাদের স্বাগত জানাবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

সংবাদটি শেয়ার করুন

Developed by: