রবিবার, ১১ এপ্রিল ২০২১ খ্রীষ্টাব্দ | ২৮ চৈত্র ১৪২৭ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
‘শিশুবক্তা’ রফিকুলের মোবাইলে পর্নো ভিডিও!  » «   বর্ণাঢ্য আয়োজনে ভেরনো’র প্রতিষ্ঠা বার্ষিকী উদযাপন  » «   স্টকহোম বাংলাদেশ দূতাবাসে ‘গণহত্যা দিবস-২০২১’ পালিত  » «   নিকাব ছেড়ে পশ্চিমা পোশাকে ব্রিটেন ফেরার লড়াইয়ে শামীমা(ভিডিও)  » «   হারুন আর রশিদের জীবন বাঁচাতে এগিয়ে আসুন  » «   সংবাদ ২১ ডটকম সম্পাদক তৃতীয়বারের মত ইজিএন সচিব নির্বাচিত  » «   মাহমুদ-উস সামাদ চৌধুরী`র মৃত্যুতে বঙ্গবন্ধু পরিষদ ফিনল্যান্ডের শোক  » «   সংবাদ ২১ ডটকম সম্পাদক আন্তর্জাতিক `এইজে´র কমিটি সদস্য নির্বাচিত  » «   ফিনল্যান্ডে মহান ভাষা শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন  » «   দেশে চীনের ভ্যাকসিন ট্রায়ালের অনুমতি দিয়েছে সরকার  » «   অক্টোবর-নভেম্বরেই অক্সফোর্ডের ভ্যাকিসন  » «   রিজেন্ট হাসপাতালের এমডি মিজান গ্রেফতার  » «   নকল মাস্ককাণ্ডে ৩ দিনের রিমান্ডে অপরাজিতার শারমিন  » «   পানিতে দাঁড়িয়েই কয়রাবাসীর ঈদের নামাজ  » «   ২৪ ঘণ্টায় করোনা শনাক্তের রেকর্ড, মৃত্যু ৫০০ ছাড়ালো  » «  

ট্রাফিক জ্যাম রোধে চৌরাস্তা ক্রসিং সিস্টেম উদ্ভাবন



নিউজ ডেস্ক:: বাংলাদেশে যতগুলো জাতীয় সমস্যা রয়েছে তার মধ্যে অন্যতম ট্রাফিক জ্যাম। আর ট্রাফিক জ্যাম রোধে চৌরাস্তা ক্রসিং সিস্টেম উদ্ভাবন করেছেন বাংলাদেশের একজন গবেষক, বিজ্ঞানী ও লেখক মুহম্মদ হাফিজুর রহমান। যার নাম দেওয়া হয়েছে ‘হানড্রেট পারসেন্ট ননস্টপ ট্রাফিক অন ক্রসরোড ইন দ্য হাইওয়ে’।

এই বিজ্ঞানীর মতে, সরকার যদি দেশের গুরুত্বপূর্ণ মহাসড়কের চৌরাস্তায় এই বৈজ্ঞানিক পদ্ধতিতে ক্রসিংগুলো নির্মাণ করে তাহলে ট্রাফিকবিহীন ননস্টপ যানবাহন চলবে। এমনকি পথচারীরাও নির্বিঘ্নে মহাসড়ক পারাপার হতে পারবে। এতে একদিকে সরকারের অর্থের অপচয় কম হবে, অন্যদিকে যাত্রী-চালকদের দুর্ভোগ কমবে এবং সড়ক দুর্ঘটনাও বহুলাংশে কমে যাবে।

উত্তরাঞ্চলের যানজট নিরসনে বিজ্ঞানী মুহম্মদ হাফিজুর রহমানের উদ্ভাবনকৃত চৌরাস্তা ক্রসিংয়ের ডিজাইন অনুযায়ী উত্তরাঞ্চলের প্রবেশদ্বার সিরাজগঞ্জে হাটিকুমরুল গোলচত্বর নির্মাণের দাবি জানিয়েছে সিরাজগঞ্জবাসী।

মুহম্মদ হাফিজুর রহমান জানান, বাংলাদেশে ট্রাফিক জ্যামের প্রধান কারণ হলো চৌরাস্তা ক্রসিং। ট্রাফিক লাইটিং ও ট্রাফিক পুলিশের মাধ্যমে চৌরাস্তা ক্রসিংয়ে প্রত্যেক গাড়িকে কমপক্ষে ১৫ থেকে ২০ মিনিট দাঁড় করিয়ে রাখা হয়। আর এজন্য শত শত গাড়ি চৌরাস্তা ক্রসিংয়ের চারদিকে রাস্তায় লাইনে দাঁড়িয়ে যায়।

যে কারণে দীর্ঘ যানজটের সৃষ্টি হয়। তার ডিজাইন অনুযায়ী- চৌরাস্তা ক্রসিং নির্মাণ করা হলে কোনো গাড়িকে এক সেকেন্ডের জন্যও ক্রসিংয়ে দাঁড়িয়ে থাকতে হবে না। এমনকি ট্রাফিক পুলিশ ব্যবস্থাও থাকতে হবে না। আর প্রযুক্তি মোতাবেক ডিজাইনটি বাস্তবায়ন করতে চৌরাস্তা ক্রসিংয়ের উভয় দিক মিলে ২৪০০ থেকে ৩০০০ ফুট জায়গার প্রয়োজন হবে। প্রশস্ততার জন্য ১৬০ ফুট জায়গা। স্বল্পব্যয়ে ক্রসিংগুলো নির্মাণ করা যাবে।

সংবাদটি শেয়ার করুন

Developed by: