বুধবার, ১ ডিসেম্বর ২০২১ খ্রীষ্টাব্দ | ১৭ অগ্রহায়ণ ১৪২৮ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
‘শিশুবক্তা’ রফিকুলের মোবাইলে পর্নো ভিডিও!  » «   বর্ণাঢ্য আয়োজনে ভেরনো’র প্রতিষ্ঠা বার্ষিকী উদযাপন  » «   স্টকহোম বাংলাদেশ দূতাবাসে ‘গণহত্যা দিবস-২০২১’ পালিত  » «   নিকাব ছেড়ে পশ্চিমা পোশাকে ব্রিটেন ফেরার লড়াইয়ে শামীমা(ভিডিও)  » «   হারুন আর রশিদের জীবন বাঁচাতে এগিয়ে আসুন  » «   সংবাদ ২১ ডটকম সম্পাদক তৃতীয়বারের মত ইজিএন সচিব নির্বাচিত  » «   মাহমুদ-উস সামাদ চৌধুরী`র মৃত্যুতে বঙ্গবন্ধু পরিষদ ফিনল্যান্ডের শোক  » «   সংবাদ ২১ ডটকম সম্পাদক আন্তর্জাতিক `এইজে´র কমিটি সদস্য নির্বাচিত  » «   ফিনল্যান্ডে মহান ভাষা শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন  » «   দেশে চীনের ভ্যাকসিন ট্রায়ালের অনুমতি দিয়েছে সরকার  » «   অক্টোবর-নভেম্বরেই অক্সফোর্ডের ভ্যাকিসন  » «   রিজেন্ট হাসপাতালের এমডি মিজান গ্রেফতার  » «   নকল মাস্ককাণ্ডে ৩ দিনের রিমান্ডে অপরাজিতার শারমিন  » «   পানিতে দাঁড়িয়েই কয়রাবাসীর ঈদের নামাজ  » «   ২৪ ঘণ্টায় করোনা শনাক্তের রেকর্ড, মৃত্যু ৫০০ ছাড়ালো  » «  

টুথপেস্টের বদলে দাঁত মাজতে পারেন যে ৫টি “খাবার” জিনিস দিয়ে!



Toothpasteলাইফ স্টাইল ডেস্ক :: টুথপেস্ট ছাড়া দাঁত মাজার কথা আমরা কল্পনাও করতে পারি না। গ্রামগঞ্জে অনেকে অবশ্য দাঁতের মাজন বা ছাই ব্যবহার করে থাকেন এখনো, তবে টুথপেস্টটাই সবচাইতে প্রচলিত। আধুনিক জীবন টুথপেস্ট ছাড়া অচল। কিন্তু জানেন কি, এই টুথপেস্ট ছাড়াও আরও অনেক উপাদান আছে যা দিয়ে দাঁত পরিষ্কার করতে পারেন। জেনে নিন তেমনই ৫টি খাবারের কথা যেগুলো কেবল খাবারই নয়, দাঁত পরিষ্কারেও কাজে আসে!

বেকিং সোডা
এই জিনিসটি দাঁত পরিষ্কার করার জন্য দারুণ একটি উপাদান। ব্রাশে বেকিং সোডা লাগিয়ে দাঁত মাজুন বা পানি ও বেকিং সোডা দিয়ে পেস্ট তৈরি করে দাঁত মাজুন। দাঁত পরিষ্কার করতে আর কিচ্ছু লাগবে না।

নারিকেল তেল
নারিকেলের তেলের অ্যান্টি ফাঙ্গাল ও অ্যান্টি ব্যাকটেরিয়াল উপাদান দাঁত মাজার জন্য দারুণ। কেবল ব্রাশে তেল মাখিয়ে দাঁত ব্রাশ করে নিন।

লবণ
ব্রাশে লবণ নিয়ে সহজেই দাঁত মেজে ফেলতে পারেন। তবে অনেকের লবণ সহ্য নাও হতে পারে।

বিশুদ্ধ পানি
হ্যাঁ, পানিও কিন্তু দাঁত মাঝার জন্য খারাপ নয়। হাতের কাছে পেস্ট না থাকলে পানিতে ব্রাশ ভিজিয়ে নরম করে মেজে ফেলুন। তারপর ভালো করে কুলি করে নিন। সাথে সামান্য একটু লবঙ্গ গুঁড়ো ব্যবহার করতে পারেন মুখের গন্ধ দূর করতে।

অলিভ অয়েল
স্বাস্থ্যকর এই তেলটি দাঁত মাজার জন্যও মাখুন। ১ টেবিল চামচ তেল নিয়ে মুখের মাঝে ভালো করে নাড়াচাড়া করুন। তারপর স্বাভাবিক নিয়মে দাঁত মেজে নিন।

রেফারেন্স
6 natural alternatives of toothpaste- wellnessbin.com

সংবাদটি শেয়ার করুন

Developed by: