মঙ্গলবার, ২৫ জানুয়ারী ২০২২ খ্রীষ্টাব্দ | ১২ মাঘ ১৪২৮ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
‘শিশুবক্তা’ রফিকুলের মোবাইলে পর্নো ভিডিও!  » «   বর্ণাঢ্য আয়োজনে ভেরনো’র প্রতিষ্ঠা বার্ষিকী উদযাপন  » «   স্টকহোম বাংলাদেশ দূতাবাসে ‘গণহত্যা দিবস-২০২১’ পালিত  » «   নিকাব ছেড়ে পশ্চিমা পোশাকে ব্রিটেন ফেরার লড়াইয়ে শামীমা(ভিডিও)  » «   হারুন আর রশিদের জীবন বাঁচাতে এগিয়ে আসুন  » «   সংবাদ ২১ ডটকম সম্পাদক তৃতীয়বারের মত ইজিএন সচিব নির্বাচিত  » «   মাহমুদ-উস সামাদ চৌধুরী`র মৃত্যুতে বঙ্গবন্ধু পরিষদ ফিনল্যান্ডের শোক  » «   সংবাদ ২১ ডটকম সম্পাদক আন্তর্জাতিক `এইজে´র কমিটি সদস্য নির্বাচিত  » «   ফিনল্যান্ডে মহান ভাষা শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন  » «   দেশে চীনের ভ্যাকসিন ট্রায়ালের অনুমতি দিয়েছে সরকার  » «   অক্টোবর-নভেম্বরেই অক্সফোর্ডের ভ্যাকিসন  » «   রিজেন্ট হাসপাতালের এমডি মিজান গ্রেফতার  » «   নকল মাস্ককাণ্ডে ৩ দিনের রিমান্ডে অপরাজিতার শারমিন  » «   পানিতে দাঁড়িয়েই কয়রাবাসীর ঈদের নামাজ  » «   ২৪ ঘণ্টায় করোনা শনাক্তের রেকর্ড, মৃত্যু ৫০০ ছাড়ালো  » «  

টানা ২ বছর কমবে বাংলাদেশের জিডিপি: আইএমএফ



নিউজ ডেস্ক:: বিশ্ব ব্যাংকের আন্তর্জাতিক মুদ্রা তহবিল (আইএমএফ) জানিয়েছে ২০১৯ এবং ২০২০ সালে বাংলাদেশের মোট দেশজ উৎপাদনের (জিডিপি) প্রবৃদ্ধি কমতে থাকবে। তবে এই হার সাতের উপরেই থাকছে।

ওয়ার্ল্ড ইকোনমিক আউটলুক ২০১৯’র প্রতিবেদনে বাংলাদেশকে ইমার্জিং মার্কেট অ্যান্ড ডেভেলপিং ইকোনমিকস ক্যাটাগরিতে রাখা হয়েছে। সেখানে বলা হয়েছে, ২০১৮ সালে বাংলাদেশের রিয়েল জিডিপি ছিল ৭.৯। সেখান থেকে ২০১৯ সালে ৭.৮। পরের বছরে থাকবে ৭.৪। এভাবে ২০২৪ সালের কথা বলা হয়েছে ৭.৩।

বাংলাদেশের মতো গোটা বিশ্বের সামগ্রিক অর্থনীতি পড়তির দিকে। এ জন্য অর্থনৈতিকভাবে শক্তিশালী দেশগুলোর বাণিজ্য যুদ্ধকে দায়ী করা হয়েছে।

প্রতিবেদনে দেখা গেছে, ভারতের জিডিপি ২০১৯ সালে ৬.৮ থেকে ৬.১’এ নেমে গেছে। পরবর্তী বছরে আবার সাতের উপরে উঠবে। পাকিস্তানের অবস্থা আরও খারাপ। ২০১৮ সালে তাদের জিডিপি ছিল ৫.৫। চলতি বছরে ৩.৩। পরের বছরে থাকবে ২.৪। ২০২৪ সাল নাগাদ ৫.০তে উঠতে পারে। গোটা এশিয়ায় ২০১৮ সালে জিডিপি ছিল ৬.৪। ২০১৯ সালে সেটি ৫.৯। পরবর্তী দুই বছরে ৬.০ করে।

সংবাদটি শেয়ার করুন

Developed by: