বৃহস্পতিবার, ৮ ডিসেম্বর ২০২২ খ্রীষ্টাব্দ | ২৪ অগ্রহায়ণ ১৪২৯ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
সংবাদ ২১ ডটকম সম্পাদক ইজিএনের নতুন সভাপতি, অনুরূপ সম্পাদক  » «   ফিনল্যান্ডে ভাষা শহীদ দিবস পালন  » «   ‘শিশুবক্তা’ রফিকুলের মোবাইলে পর্নো ভিডিও!  » «   বর্ণাঢ্য আয়োজনে ভেরনো’র প্রতিষ্ঠা বার্ষিকী উদযাপন  » «   স্টকহোম বাংলাদেশ দূতাবাসে ‘গণহত্যা দিবস-২০২১’ পালিত  » «   নিকাব ছেড়ে পশ্চিমা পোশাকে ব্রিটেন ফেরার লড়াইয়ে শামীমা(ভিডিও)  » «   হারুন আর রশিদের জীবন বাঁচাতে এগিয়ে আসুন  » «   সংবাদ ২১ ডটকম সম্পাদক তৃতীয়বারের মত ইজিএন সচিব নির্বাচিত  » «   মাহমুদ-উস সামাদ চৌধুরী`র মৃত্যুতে বঙ্গবন্ধু পরিষদ ফিনল্যান্ডের শোক  » «   সংবাদ ২১ ডটকম সম্পাদক আন্তর্জাতিক `এইজে´র কমিটি সদস্য নির্বাচিত  » «   ফিনল্যান্ডে মহান ভাষা শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন  » «   দেশে চীনের ভ্যাকসিন ট্রায়ালের অনুমতি দিয়েছে সরকার  » «   অক্টোবর-নভেম্বরেই অক্সফোর্ডের ভ্যাকিসন  » «   রিজেন্ট হাসপাতালের এমডি মিজান গ্রেফতার  » «   নকল মাস্ককাণ্ডে ৩ দিনের রিমান্ডে অপরাজিতার শারমিন  » «  

জেনে নিন, শীতে পা না ফাটার গোপন সুত্র!



19. lifestyleলাইফস্টাইল ডেস্ক::
শীত এলে শুরু হয় ত্বকের রুক্ষতা। সামান্য অবহেলায় ত্বক ফেটে দেখা দেয় নানা সমস্যা। শরীরের অন্যান্য অংশের তুলনায় পায়ের গোড়ালির ত্বক অনেক বেশি শক্ত। শীতে ত্বকের শুষ্কতা ও ধুলাবালির প্রকোপে গোড়ালি আরও বেশি শক্ত হয়ে পড়ে। এ থেকেই শুরু হয় পা ফাটার সমস্যা। অনেকের আবার সারা বছরই পা ফাটার সমস্যা থাকে। তবে পরিচ্ছন্নতা ও নিয়মিত যত্ন করলে শীত এলেও আর পা ফাটবে না।

* পা সব সময় ধুলাবালি থেকে পরিষ্কার রাখুন। বাইরে থেকে ফিরে বা কোনো কারণে ময়লা হলে পা ধুতে হবে দ্রুত। পা ধোয়ার পর মুছে ক্রিম বা ময়েশ্চারাইজার লাগান। দিনের বেলা পেট্রোলিয়াম জেলি ব্যবহার করবেন না। কারণ এতে আরও ধুলাবালি আটকানোর আশঙ্কা থাকে বেশি।

* ত্বক নরম রাখতে গোসলের আগে পায়ে তেল ম্যাসাজ করতে পারেন। এক্ষেত্রে তিল তেল বা কোনো ভেজিটেবল অয়েলও ব্যবহার করতে পারেন। ম্যাসাজের আগে সম্ভব হলে তেল অল্প গরম করে নিন।

* সপ্তাহে এক দিন পায়ের বিশেষ যত্ন নিন। রাতে শোয়ার আগে উষ্ণ গরম পানিতে লবণ ও শ্যাম্পু মিশিয়ে ২০ মিনিট পা ডুবিয়ে রাখুন। এতে গোড়লির মরা ত্বক নরম হলে স্ক্রাবার বা পাথর দিয়ে ঘষে তুলে ফেলুন।

* পায়ের ত্বকের কোমলতার জন্য ময়দা, হলুদের গুঁড়া, লেবুর রস ও টক দই একসঙ্গে মিশিয়ে প্যাক হিসেবে লাগালে উপকার পাবেন।

* পায়ে মুলতানি মাটি, শসার রস, কমলার রস ও টকদই একসঙ্গে মিশিয়ে ২০ মিনিট লাগিয়ে রেখে ধুয়ে ফেলুন। এরপর ময়েশ্চারাইজার লাগিয়ে নিন।

* যাদের বেশিরভাগ সময় বাইরে থাকতে হয় এবং বেশি হাঁটাহাঁটি করতে হয়, তারা মোজাসহ পা-বন্ধ জুতা পরতে পারেন। তবে খেয়াল রাখুন পা যেন না ঘামে।

সংবাদটি শেয়ার করুন

Developed by: