শনিবার, ১০ এপ্রিল ২০২১ খ্রীষ্টাব্দ | ২৭ চৈত্র ১৪২৭ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
‘শিশুবক্তা’ রফিকুলের মোবাইলে পর্নো ভিডিও!  » «   বর্ণাঢ্য আয়োজনে ভেরনো’র প্রতিষ্ঠা বার্ষিকী উদযাপন  » «   স্টকহোম বাংলাদেশ দূতাবাসে ‘গণহত্যা দিবস-২০২১’ পালিত  » «   নিকাব ছেড়ে পশ্চিমা পোশাকে ব্রিটেন ফেরার লড়াইয়ে শামীমা(ভিডিও)  » «   হারুন আর রশিদের জীবন বাঁচাতে এগিয়ে আসুন  » «   সংবাদ ২১ ডটকম সম্পাদক তৃতীয়বারের মত ইজিএন সচিব নির্বাচিত  » «   মাহমুদ-উস সামাদ চৌধুরী`র মৃত্যুতে বঙ্গবন্ধু পরিষদ ফিনল্যান্ডের শোক  » «   সংবাদ ২১ ডটকম সম্পাদক আন্তর্জাতিক `এইজে´র কমিটি সদস্য নির্বাচিত  » «   ফিনল্যান্ডে মহান ভাষা শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন  » «   দেশে চীনের ভ্যাকসিন ট্রায়ালের অনুমতি দিয়েছে সরকার  » «   অক্টোবর-নভেম্বরেই অক্সফোর্ডের ভ্যাকিসন  » «   রিজেন্ট হাসপাতালের এমডি মিজান গ্রেফতার  » «   নকল মাস্ককাণ্ডে ৩ দিনের রিমান্ডে অপরাজিতার শারমিন  » «   পানিতে দাঁড়িয়েই কয়রাবাসীর ঈদের নামাজ  » «   ২৪ ঘণ্টায় করোনা শনাক্তের রেকর্ড, মৃত্যু ৫০০ ছাড়ালো  » «  

জাতিসংঘে ফিলিস্তিনী প্রস্তাব ব্যর্থ



7. palestineনিউজ ডেস্ক::
ফিলিস্তিনে তিন বছরের মধ্যে ইসরায়েলি দখলদারিত্ব অবসান চেয়ে জাতিসংঘের নিরাপত্তা পরিষদে আনা প্রস্তাব ভোটাভুটিতে প্রত্যাখ্যান হয়েছে। প্রস্তাবটি পাশ হতে হলে অন্তত নয়টি ভোট পাওয়া প্রয়োজন ছিল। কিন্তু প্রয়োজনীয় ভোটের চেয়ে এক ভোট কম পাওয়ায় প্রস্তাবটি আপনা-আপনিই বাতিল হয়ে যায়। প্রস্তাবটির বিপক্ষে ভোট দিয়েছে যুক্তরাষ্ট্র ও অস্ট্রেলিয়া।
ফিলিস্তিনী ভূমিতে তিন বছরের মধ্যে ইসরায়েলি দখলের সমাপ্তি চেয়ে জাতিসংঘের নিরাপত্তা পরিষদে এ প্রস্তাবটি এনেছিল জর্ডান।
জর্ডানের আনা সেই প্রস্তাবে সমর্থন দিয়েছিল ফিলিস্তিনসহ আরবের আরো ২২টি রাষ্ট্র।
নিরাপত্তা পরিষদের ১৫ সদস্য দেশের মধ্যে প্রস্তাবের পক্ষে সমর্থন দেয় রাশিয়া, চীন এবং ফ্রান্সসহ মোট ৮টি দেশ। যুক্তরাজ্যসহ ৫ টি দেশ ভোটদান থেকে বিরত থাকে।

যুক্তরাষ্ট্র জানিয়েছে, ইসরায়েলকে সময়সীমা বেঁধে দেয়ার এই ধারণাটিকে তারা সমর্থন করে না।
যুক্তি হিসেবে যুক্তরাষ্ট্র আরো বলেছে, ফিলিস্তিনের জন্য আনীত এই প্রস্তাবটিতে ইসরায়েল-এর নিরাপত্তার বিষয়গুলো যথাযথভাবে গুরুত্ব পায়নি। জাতিসংঘে জর্ডানের রাষ্ট্রদূত ডিনা কাওয়ার বলেছেন,জাতিসংঘের এই ভোটাভুটির ফলে ইসরায়েল-ফিলিস্তিন সংঘাত বন্ধের প্রচেষ্টা বন্ধ হয়ে যাওয়া উচিত হবে না।

সংবাদটি শেয়ার করুন

Developed by: