বৃহস্পতিবার, ২ জুলাই ২০২০ খ্রীষ্টাব্দ | ১৮ আষাঢ় ১৪২৭ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
পানিতে দাঁড়িয়েই কয়রাবাসীর ঈদের নামাজ  » «   ২৪ ঘণ্টায় করোনা শনাক্তের রেকর্ড, মৃত্যু ৫০০ ছাড়ালো  » «   ফিনল্যান্ডে ভিন্ন আবহে ঈদ উদযাপন  » «   উপকূলে আমফানের আঘাত  » «   করোনা চিকিৎসায় ইতিবাচক ফলাফল দেখতে পেয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা  » «   করোনার টিকা আবিষ্কারের দাবি ইতালির বিজ্ঞানীদের  » «   জেলে করোনা আতঙ্কে প্রিন্সেস বাসমাহ  » «   ঘুষের প্রশ্ন কিভাবে আসে, বললেন ওষুধ প্রশাসনের ডিজি  » «   কিশোরগঞ্জে এবার করোনায় সুস্থ হলেন চিকিৎসক  » «   স্বাস্থ্য মন্ত্রণালয় অজ্ঞতাবশত ভুল বলিয়াছে: ডা. জাফরুল্লাহ  » «   বিশ্বে করোনায় আক্রান্তের সংখ্যা ৩০ লাখ ছাড়িয়েছে  » «   ফ্রান্সে টানা চতুর্থদিন মৃত্যুর রেকর্ড, ৪ হাজার ছাড়াল প্রাণহানি  » «   সিঙ্গাপুরে আরও ১০ বাংলাদেশি করোনায় আক্রান্ত  » «   মিশিগানের হাসপাতালে আর রোগী রাখার জায়গা নেই  » «   ৩ হাসপাতাল ঘুরে চিকিৎসা না পেয়ে স্কুলছাত্রের মৃত্যু  » «  

জাতিসংঘে ফিলিস্তিনী প্রস্তাব ব্যর্থ



7. palestineনিউজ ডেস্ক::
ফিলিস্তিনে তিন বছরের মধ্যে ইসরায়েলি দখলদারিত্ব অবসান চেয়ে জাতিসংঘের নিরাপত্তা পরিষদে আনা প্রস্তাব ভোটাভুটিতে প্রত্যাখ্যান হয়েছে। প্রস্তাবটি পাশ হতে হলে অন্তত নয়টি ভোট পাওয়া প্রয়োজন ছিল। কিন্তু প্রয়োজনীয় ভোটের চেয়ে এক ভোট কম পাওয়ায় প্রস্তাবটি আপনা-আপনিই বাতিল হয়ে যায়। প্রস্তাবটির বিপক্ষে ভোট দিয়েছে যুক্তরাষ্ট্র ও অস্ট্রেলিয়া।
ফিলিস্তিনী ভূমিতে তিন বছরের মধ্যে ইসরায়েলি দখলের সমাপ্তি চেয়ে জাতিসংঘের নিরাপত্তা পরিষদে এ প্রস্তাবটি এনেছিল জর্ডান।
জর্ডানের আনা সেই প্রস্তাবে সমর্থন দিয়েছিল ফিলিস্তিনসহ আরবের আরো ২২টি রাষ্ট্র।
নিরাপত্তা পরিষদের ১৫ সদস্য দেশের মধ্যে প্রস্তাবের পক্ষে সমর্থন দেয় রাশিয়া, চীন এবং ফ্রান্সসহ মোট ৮টি দেশ। যুক্তরাজ্যসহ ৫ টি দেশ ভোটদান থেকে বিরত থাকে।

যুক্তরাষ্ট্র জানিয়েছে, ইসরায়েলকে সময়সীমা বেঁধে দেয়ার এই ধারণাটিকে তারা সমর্থন করে না।
যুক্তি হিসেবে যুক্তরাষ্ট্র আরো বলেছে, ফিলিস্তিনের জন্য আনীত এই প্রস্তাবটিতে ইসরায়েল-এর নিরাপত্তার বিষয়গুলো যথাযথভাবে গুরুত্ব পায়নি। জাতিসংঘে জর্ডানের রাষ্ট্রদূত ডিনা কাওয়ার বলেছেন,জাতিসংঘের এই ভোটাভুটির ফলে ইসরায়েল-ফিলিস্তিন সংঘাত বন্ধের প্রচেষ্টা বন্ধ হয়ে যাওয়া উচিত হবে না।

সংবাদটি শেয়ার করুন

Developed by: