বৃহস্পতিবার, ৬ মে ২০২১ খ্রীষ্টাব্দ | ২৩ বৈশাখ ১৪২৮ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
‘শিশুবক্তা’ রফিকুলের মোবাইলে পর্নো ভিডিও!  » «   বর্ণাঢ্য আয়োজনে ভেরনো’র প্রতিষ্ঠা বার্ষিকী উদযাপন  » «   স্টকহোম বাংলাদেশ দূতাবাসে ‘গণহত্যা দিবস-২০২১’ পালিত  » «   নিকাব ছেড়ে পশ্চিমা পোশাকে ব্রিটেন ফেরার লড়াইয়ে শামীমা(ভিডিও)  » «   হারুন আর রশিদের জীবন বাঁচাতে এগিয়ে আসুন  » «   সংবাদ ২১ ডটকম সম্পাদক তৃতীয়বারের মত ইজিএন সচিব নির্বাচিত  » «   মাহমুদ-উস সামাদ চৌধুরী`র মৃত্যুতে বঙ্গবন্ধু পরিষদ ফিনল্যান্ডের শোক  » «   সংবাদ ২১ ডটকম সম্পাদক আন্তর্জাতিক `এইজে´র কমিটি সদস্য নির্বাচিত  » «   ফিনল্যান্ডে মহান ভাষা শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন  » «   দেশে চীনের ভ্যাকসিন ট্রায়ালের অনুমতি দিয়েছে সরকার  » «   অক্টোবর-নভেম্বরেই অক্সফোর্ডের ভ্যাকিসন  » «   রিজেন্ট হাসপাতালের এমডি মিজান গ্রেফতার  » «   নকল মাস্ককাণ্ডে ৩ দিনের রিমান্ডে অপরাজিতার শারমিন  » «   পানিতে দাঁড়িয়েই কয়রাবাসীর ঈদের নামাজ  » «   ২৪ ঘণ্টায় করোনা শনাক্তের রেকর্ড, মৃত্যু ৫০০ ছাড়ালো  » «  

চীন থেকে পণ্য আমদানি বেড়েছে



12. inportনিউজ ডেস্ক::
বাংলাদেশের প্রধান আমদানিকারক দেশ চীন। বিশ্ববাজার থেকে মোট আমদানির প্রায় ২১ শতাংশই সম্পন্ন হয় চীন থেকে।
বাংলাদেশ ব্যাংকের হালনাগাদ পরিসংখ্যান থেকে জানা যায়, এই দেশটি থেকে পণ্য আমদানি গত ২০১৩-১৪ অর্থবছরে দাঁড়িয়েছে ৭৫৪ কোটি ডলার। এটি আগের অর্থাৎ ২০১২-১৩ অর্থবছরের আমদানিকৃত ৬৩০ কোটি ডলারের তুলনায় প্রায় ২০ শতাংশ বেশি।
প্রাপ্ত পরিসংখ্যান থেকে দেখা যায়, ২০০৯-১০ অর্থবছরে চীন থেকে ৩৭৯ কোটি ডলারের পণ্য আমদানি হয়েছিল, যা ২০১০-১১ অর্থবছরে বেড়ে হয়েছে ৫৯০ কোটি ৫৭ লাখ ডলার। এরপর ২০১১-১২ অর্থবছরে তা আরও বেড়ে হয়েছে ৬৪১ কোটি ডলার। অর্থাৎ চীন থেকে বাংলাদেশে পণ্য আমদানি বেড়ে পাঁচ বছরের মধ্যে দ্বিগুণ হয়ে গেছে।

চীনে বাংলাদেশের রপ্তানিও বেড়েছে। ২০১২-১৩ অর্থবছরে যেখানে ৪৫ কোটি ৮১ লাখ ডলারের পণ্য রপ্তানি হয়েছিল, সেখানে ২০১৩-১৪ অর্থবছরে তা বেড়ে হয়েছে ৭৪ কোটি ৬১ লাখ ডলার। চীন এখন বাংলাদেশের বৃহত্তম বাণিজ্য অংশীদারও।

সংবাদটি শেয়ার করুন

Developed by: