শনিবার, ৬ জুন ২০২০ খ্রীষ্টাব্দ | ২৩ জ্যৈষ্ঠ ১৪২৭ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
পানিতে দাঁড়িয়েই কয়রাবাসীর ঈদের নামাজ  » «   ২৪ ঘণ্টায় করোনা শনাক্তের রেকর্ড, মৃত্যু ৫০০ ছাড়ালো  » «   ফিনল্যান্ডে ভিন্ন আবহে ঈদ উদযাপন  » «   উপকূলে আমফানের আঘাত  » «   করোনা চিকিৎসায় ইতিবাচক ফলাফল দেখতে পেয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা  » «   করোনার টিকা আবিষ্কারের দাবি ইতালির বিজ্ঞানীদের  » «   জেলে করোনা আতঙ্কে প্রিন্সেস বাসমাহ  » «   ঘুষের প্রশ্ন কিভাবে আসে, বললেন ওষুধ প্রশাসনের ডিজি  » «   কিশোরগঞ্জে এবার করোনায় সুস্থ হলেন চিকিৎসক  » «   স্বাস্থ্য মন্ত্রণালয় অজ্ঞতাবশত ভুল বলিয়াছে: ডা. জাফরুল্লাহ  » «   বিশ্বে করোনায় আক্রান্তের সংখ্যা ৩০ লাখ ছাড়িয়েছে  » «   ফ্রান্সে টানা চতুর্থদিন মৃত্যুর রেকর্ড, ৪ হাজার ছাড়াল প্রাণহানি  » «   সিঙ্গাপুরে আরও ১০ বাংলাদেশি করোনায় আক্রান্ত  » «   মিশিগানের হাসপাতালে আর রোগী রাখার জায়গা নেই  » «   ৩ হাসপাতাল ঘুরে চিকিৎসা না পেয়ে স্কুলছাত্রের মৃত্যু  » «  

গণমাধ্যমের স্বাধীনতায় হস্তক্ষেপের বিরুদ্ধে অস্ট্রেলিয়া অভিনব প্রতিবাদ



আন্তর্জাতিক ডেস্ক:: রাষ্ট্রীয় গোপনীয়তার অজুহাতে সংবাদ প্রকাশের ক্ষেত্রে বাধা দেওয়ার প্রতিবাদে সোমবার অস্ট্রেলিয়ার গণমাধ্যমগুলো অভিনব এক প্রতিবাদ করেছে। দেশটির সব দৈনিক তাদের প্রথম পাতার সংবাদগুলো কালো কালিতে মুছে দিয়েছে। কয়েক জায়গায় লাল কালির সিলে লিখেছে- ‘সিক্রেট: নট ফর রিলিজ’। খবর গার্ডিয়ানের

অস্ট্রেলিয়ায় সংবাদমাধ্যম এবং সাংবাদিকদের ওপর জারি হওয়া সাম্প্রতিক নিষেধাজ্ঞার জেরে অভিনব এই প্রতিবাদের রাস্তা বেছে নিয়েছে সে দেশের সংবাদমাধ্যম। অস্ট্রেলিয়া প্রশাসন সূত্রে বলা হয়েছিলো – তারা সংবাদমাধ্যমের স্বাধীনতায় বিশ্বাসী, কিন্তু কেউই আইনের ঊর্ধ্বে নয়। এর আগে, গত জুন মাসে অস্ট্রেলিয়ান ব্রডকাস্টিং কর্পোরেশনের অফিসে এবং এক সাংবাদিকের বাড়িতে পুলিশি তল্লাশি চালানো হয়। যে ঘটনায় বিরোধিতা করে তীব্র প্রতিবাদ জানিয়েছিলো অস্ট্রেলিয়ান সংবাদমাধ্যম।

এদিন অস্ট্রেলিয়ান সংবাদমাধ্যমের এই প্রতিবাদে সমর্থন জানিয়েছে সে দেশের বিভিন্ন টিভি, রেডিও স্টেশন এবং অনলাইন সংবাদমাধ্যমগুলো। নিউজ কর্প অস্ট্রেলিয়ার এক্সিকিউটিভ চেয়ারম্যান মাইকেল মিলার এক ট্যুইট বার্তায় জানিয়েছেন, জনসাধারণ সরকারকে জিজ্ঞাসা করুক সরকার মানুষের কাছ থেকে কী লুকোতে চায়?

রবিবারই অস্ট্রেলিয়ান সরকারের পক্ষ থেকে জানানো হয় তল্লাসির পরে তিন সাংবাদিকের বিরুদ্ধে আইনি ব্যবস্থা গ্রহণ করা হতে পারে। অস্ট্রেলিয়ান প্রধানমন্ত্রী স্কট মরিসন জানিয়েছেন, তাঁরা সবসময় সংবাদমাধ্যমের স্বাধীনতায় বিশ্বাসী। কিন্তু এটাও মনে রাখতে হবে সাংবাদিকতা আইনের ঊর্ধ্বে নয়।

অস্ট্রেলিয়ান সংবাদমাধ্যমের বক্তব্য অনুসারে, যেভাবে সাম্প্রতিক সময়ে তদন্তমূলক সাংবাদিকতা হুমকির মুখে পড়ছে তাতে জনগণ জানার অধিকার থেকে বঞ্চিত হচ্ছে।

সংবাদটি শেয়ার করুন

Developed by: