মঙ্গলবার, ১১ মে ২০২১ খ্রীষ্টাব্দ | ২৮ বৈশাখ ১৪২৮ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
‘শিশুবক্তা’ রফিকুলের মোবাইলে পর্নো ভিডিও!  » «   বর্ণাঢ্য আয়োজনে ভেরনো’র প্রতিষ্ঠা বার্ষিকী উদযাপন  » «   স্টকহোম বাংলাদেশ দূতাবাসে ‘গণহত্যা দিবস-২০২১’ পালিত  » «   নিকাব ছেড়ে পশ্চিমা পোশাকে ব্রিটেন ফেরার লড়াইয়ে শামীমা(ভিডিও)  » «   হারুন আর রশিদের জীবন বাঁচাতে এগিয়ে আসুন  » «   সংবাদ ২১ ডটকম সম্পাদক তৃতীয়বারের মত ইজিএন সচিব নির্বাচিত  » «   মাহমুদ-উস সামাদ চৌধুরী`র মৃত্যুতে বঙ্গবন্ধু পরিষদ ফিনল্যান্ডের শোক  » «   সংবাদ ২১ ডটকম সম্পাদক আন্তর্জাতিক `এইজে´র কমিটি সদস্য নির্বাচিত  » «   ফিনল্যান্ডে মহান ভাষা শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন  » «   দেশে চীনের ভ্যাকসিন ট্রায়ালের অনুমতি দিয়েছে সরকার  » «   অক্টোবর-নভেম্বরেই অক্সফোর্ডের ভ্যাকিসন  » «   রিজেন্ট হাসপাতালের এমডি মিজান গ্রেফতার  » «   নকল মাস্ককাণ্ডে ৩ দিনের রিমান্ডে অপরাজিতার শারমিন  » «   পানিতে দাঁড়িয়েই কয়রাবাসীর ঈদের নামাজ  » «   ২৪ ঘণ্টায় করোনা শনাক্তের রেকর্ড, মৃত্যু ৫০০ ছাড়ালো  » «  

খালেদা জিয়া সরকারের আইনগত সহায়তা পাওয়ার যোগ্য নন: আইনমন্ত্রী



নিউজ ডেস্ক:: খালেদা জিয়া তাঁর মামলা মোকাবিলা করতে সরকারের আইনগত সহায়তা পাওয়ার যোগ্য নন বলে মনে করেন আইনমন্ত্রী আনিসুল হক। তিনি বলেন, ‘যেসব ব্যক্তি অর্থের অভাবে মামলা পরিচালনা করতে পারছেন না, নিজের অর্থে আইনজীবী নিয়োগ করতে না পারায় কারাগারে আটক রয়েছেন, সরকার কেবল তাঁদেরই আইনগত সহায়তা দিচ্ছে। সাবেক প্রধানমন্ত্রী ও বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়া তাঁদের মধ্যে পড়ছেন না।’আজ বৃহস্পতিবার দুপুরে সচিবালয়ে এক সংবাদ সম্মেলনে সাংবাদিকদের এসব কথা বলেন আইনমন্ত্রী।

খালেদা জিয়া দীর্ঘদিন ধরে কারাগারে বন্দি। তাঁর জামিন হচ্ছে না। এ অবস্থায় সরকার জামিনের বিষয়ে তাঁকে কোনো আইনগত সহায়তা দেবে কি না? এমন প্রশ্নের জবাবে আইনমন্ত্রী বলেন, সরকার শুধু অসহায় নাগরিকদেরই আইনগত সহায়তা দিয়ে আসছে। সরকারের আইনগত সহায়তা কারা পাবেন, আইনের এ সংক্রান্ত ধারাটি তিনি সাংবাদিকদের পড়ে শোনান।

জাতীয় আইনগত সহায়তা দিবস উপলক্ষে আয়োজিত ওই সংবাদ সম্মেলনে আইনমন্ত্রী আরো বলেন, ‘সরকার বিভিন্ন পদক্ষেপ নেওয়ার ফলে ২০০৯ সাল থেকে এ পর্যন্ত মোট তিন লাখ ৯৩ হাজার ৭৯০ জনকে বিনামূল্যে আইনি সেবা প্রদান করা হয়েছে। এর মধ্যে এক লাখ ১৮ হাজার জনকে আইনি পরামর্শ সেবা, দুই লাখ ৪০ হাজার জনকে মামলায় সহায়তা, ১৭ হাজার ৯২৯ জনকে বিকল্প বিরোধ নিষ্পত্তি সেবা এবং ১৭ হাজার ৩২৮ জনকে হট লাইনের মাধ্যমে তথ্য সেবা প্রদান করা হয়।’

আইনমন্ত্রী বলেন, ‘২০২০ সালের মধ্যে ৩৭ হাজার বিচারপ্রার্থীকে আইনগত সহায়তা প্রদানের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হলেও ২০১৭ ও ২০১৮ সালে ৮২ হাজার বিচারপ্রার্থীকে আইনগত সহায়তা প্রদান করা হয়েছে।

সংবাদটি শেয়ার করুন

Developed by: