শনিবার, ১০ এপ্রিল ২০২১ খ্রীষ্টাব্দ | ২৭ চৈত্র ১৪২৭ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
‘শিশুবক্তা’ রফিকুলের মোবাইলে পর্নো ভিডিও!  » «   বর্ণাঢ্য আয়োজনে ভেরনো’র প্রতিষ্ঠা বার্ষিকী উদযাপন  » «   স্টকহোম বাংলাদেশ দূতাবাসে ‘গণহত্যা দিবস-২০২১’ পালিত  » «   নিকাব ছেড়ে পশ্চিমা পোশাকে ব্রিটেন ফেরার লড়াইয়ে শামীমা(ভিডিও)  » «   হারুন আর রশিদের জীবন বাঁচাতে এগিয়ে আসুন  » «   সংবাদ ২১ ডটকম সম্পাদক তৃতীয়বারের মত ইজিএন সচিব নির্বাচিত  » «   মাহমুদ-উস সামাদ চৌধুরী`র মৃত্যুতে বঙ্গবন্ধু পরিষদ ফিনল্যান্ডের শোক  » «   সংবাদ ২১ ডটকম সম্পাদক আন্তর্জাতিক `এইজে´র কমিটি সদস্য নির্বাচিত  » «   ফিনল্যান্ডে মহান ভাষা শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন  » «   দেশে চীনের ভ্যাকসিন ট্রায়ালের অনুমতি দিয়েছে সরকার  » «   অক্টোবর-নভেম্বরেই অক্সফোর্ডের ভ্যাকিসন  » «   রিজেন্ট হাসপাতালের এমডি মিজান গ্রেফতার  » «   নকল মাস্ককাণ্ডে ৩ দিনের রিমান্ডে অপরাজিতার শারমিন  » «   পানিতে দাঁড়িয়েই কয়রাবাসীর ঈদের নামাজ  » «   ২৪ ঘণ্টায় করোনা শনাক্তের রেকর্ড, মৃত্যু ৫০০ ছাড়ালো  » «  

কোভিড নাইনটিন প্রতিরোধে সফল ফিনল্যাণ্ড



ভূইয়াঁ এন  জামান, হেলসিংকি :: কোভিড নাইনটিন প্রতিরোধে সফল দেশ গুলোর মধ্যে অন্যতম ফিনল্যাণ্ড । গত কয়েকদিন ধরে নতুন আক্রমনের সংখ্যা যেমন কমে আসছে তেমনি মৃত্যুর হারও । এর ফলে স্বাভাবিক হয়ে আসছে মানুষের জীবনযাত্রা।
ব্যাপক পরীক্ষা নিরীক্ষা, লকডাউন কাৰ্যকর সহ নানা পদক্ষেপে করোনাভাইরাসের সংক্রমণের লাগাম টেনে ধরতে পেরেছে নর্ডিক অঞ্চলের এই দেশটি। এখন দেশটিতে ধীরে ধীরে শিথিল করা হচ্ছে লকডাউন সহ নানা বিধি।
রাজধানী হেলসিংকির দোকানপাট-ব্যবসা প্রতিষ্ঠান খোলা শুরু হয়েছে । এর মাজেই নিরাপদ দূরত্ব বজায় রেখেই চালু রয়েছে রেস্টুরেন্ট গুলোর টেক এ ওয়ে সার্ভিস । জনজীবন স্বাভাবিক হতে শুরু করায় শপিংমল গুলোতে আবার জড়ো হচ্ছেন হেলসিংকি নাগরিকরা ।
আগামীকাল (বৃহস্পতিবার) হতে খুলে যাচ্ছে দিবাযত্ন কেন্দ্র এবং শিক্ষা প্রতিষ্ঠান সমূহ। তবে বার রেস্টুরেন্ট সমূহ খুলছে জুনের এক তারিখ হতে।
ফিনল্যাণ্ড প্রবাসী সাংবাদিক  টিটো বলেন, করোনা জয়ে আমরা সত্যিই আনন্দিত। এখন অনেকটা শঙ্কামুক্ত হলেও স্বাস্থ্য সুরক্ষার জন্য মাস্ক ব্যবহার করছি এবাং সামাজিক দূরত্ব বজায় রেখে অফিসের সব কাজ করে যাচ্ছি।
ফিনল্যান্ডে আজ পর্যন্ত ৬০৫৪ জন করোনা রোগে আক্রান্ত হয়েছে যার মধ্যে ২৮৪ জন মারা গেছেন তবে এর বেশির ভাগই বয়স্ক সেবা কেন্দ্রের এবং বিভিন্ন জটিলতার মধ্যে ছিলেন বলে জানা গেছে।  আজ ১৩.০৫.২০২০ বুধবার  ৫১জন নতুন করোনা রোগী শনাক্ত হয়েছে এবং নয়জন মারা গেছেন বলে কেন্দ্রীয় স্বাস্থ দপ্তর জানিয়েছেন।
করোনা আক্রান্তের দিক হতে ফিনিশদের পর সবচেয়ে বেশি আক্রান্ত হয়েছে সোমালি জনগোষ্ঠীর লোক। তবে  যে কয়জন বাংলাদেশীর করোনা সিম্পটপম ছিলো বলে জানা গেছে বর্তমানে তারা সবাই সুস্থ আছে বলে জানা গেছে।
সংবাদটি শেয়ার করুন

Developed by: