মঙ্গলবার, ১১ মে ২০২১ খ্রীষ্টাব্দ | ২৮ বৈশাখ ১৪২৮ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
‘শিশুবক্তা’ রফিকুলের মোবাইলে পর্নো ভিডিও!  » «   বর্ণাঢ্য আয়োজনে ভেরনো’র প্রতিষ্ঠা বার্ষিকী উদযাপন  » «   স্টকহোম বাংলাদেশ দূতাবাসে ‘গণহত্যা দিবস-২০২১’ পালিত  » «   নিকাব ছেড়ে পশ্চিমা পোশাকে ব্রিটেন ফেরার লড়াইয়ে শামীমা(ভিডিও)  » «   হারুন আর রশিদের জীবন বাঁচাতে এগিয়ে আসুন  » «   সংবাদ ২১ ডটকম সম্পাদক তৃতীয়বারের মত ইজিএন সচিব নির্বাচিত  » «   মাহমুদ-উস সামাদ চৌধুরী`র মৃত্যুতে বঙ্গবন্ধু পরিষদ ফিনল্যান্ডের শোক  » «   সংবাদ ২১ ডটকম সম্পাদক আন্তর্জাতিক `এইজে´র কমিটি সদস্য নির্বাচিত  » «   ফিনল্যান্ডে মহান ভাষা শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন  » «   দেশে চীনের ভ্যাকসিন ট্রায়ালের অনুমতি দিয়েছে সরকার  » «   অক্টোবর-নভেম্বরেই অক্সফোর্ডের ভ্যাকিসন  » «   রিজেন্ট হাসপাতালের এমডি মিজান গ্রেফতার  » «   নকল মাস্ককাণ্ডে ৩ দিনের রিমান্ডে অপরাজিতার শারমিন  » «   পানিতে দাঁড়িয়েই কয়রাবাসীর ঈদের নামাজ  » «   ২৪ ঘণ্টায় করোনা শনাক্তের রেকর্ড, মৃত্যু ৫০০ ছাড়ালো  » «  

কোন দিকে যাচ্ছে ২০ দলের আন্দোলন?



20-dolনিউজ ডেস্ক :: গত ৫ জানুয়ারি নয়াপল্টনে সমাবেশ করার অনুমতি না পেয়ে মধ্যবর্তী নির্বাচনসহ ৭ দফা দাবিতে বিএনপি নেতৃত্বাধীন ২০ দলের ডাকা অনির্দিষ্টকালের অবরোধ চলছে। পাশাপাশি বিভিন্ন ইস্যুতে গত ৩ সপ্তাহ ধরে ছুটির দিন ব্যাতিত চলছে হরতালও। এই আন্দোলনে ২০ দল এখন পর্যন্ত সুবিধাজনক অবস্থানে রয়েছে বলে দাবি করছেন বিএনপির শীর্ষ কয়েকজন নেতা।

বিএনপি নেতাদের দাবি, আগের আন্দোলনগুলোর তুলনায় জোড়ালো হচ্ছে এইবারের আন্দোলন। ঢাকাতে তেমনভাবে আন্দোলন না করতে পারলেও সারাদেশে তৃনমূল পর্যায়ে আন্দোলনের তীব্রতা বাড়ছে। আন্দোলন নিয়ে আশাবাদি বিএনপি। তারা মনে করছে আন্দোলন এবার সফল হবে।

অন্যদিকে বিএনপির নেতাকর্মীরা গ্রেফতারের ভয়ে রয়েছেন আড়ালে। আড়ালে থাকলেও আন্দোলন চালিয়ে যাচ্ছেন তারা। এই দিক দিয়ে রাজধানী ঢাকার তুলনায় জেলাগুলোতে আন্দোলনের তীব্রতা বেশি লক্ষ্য করা যাচ্ছে।

২০ দলের আন্দোলনে এই পর্যন্ত প্রায় ১০০ জন প্রাণ হারিয়েছে। এছাড়া অপরদিকে বিএনপির ভারপ্রাপ্ত মহাসচিব ফখরুল ইসলাম আলমগীর, যুগ্ন মহাসচিব রুহুল কবির রিজভীসহ দলের বেশ কিছু নেতা কারাবন্দী রয়েছে। মিডিয়ার সামনে না আসলেও আড়ালে থেকে দলের অপর যুগ্ন মহাসচিব সালাউদ্দিন আহমেদ দলের কর্মসূচির ঘোষণা দিয়ে চলেছেন। এতে সারাদেশে দলের নেতাকর্মীরা সাড়া দিয়ে আন্দোলন চালিয়ে যাচ্ছেন বলে দাবি করছে দলটি।

এদিকে আন্দোলন নিয়ে অনড় অবস্থানে রয়েছেন বিএনপি চেয়ারপার্সন বেগম খালদা জিয়া। যতদিন পর্যন্ত দাবি না মানা হবে ততদিন কর্মসূচী চলবে বলেও জানা যায়। খালেদা জিয়া নিজে আন্দোলন তদারকি করছেন। দলের নেতাকর্মীদেরকেও দিক নির্দেশনাও দিচ্ছেন তিনি নিজেই।

জানা যায়, চলমান আন্দোলনের স্বার্থে খালেদা জিয়া কার্যালয় থেকে বের হচ্ছেন না। আন্দোলন যাতে ব্যাহত না হয় সেজন্য তার ছোট ছেলে কোকোর মৃত্যুর সময় এবং শনিবার আন্তর্জাতিক মাতৃভাষা দিবসেও কার্যালয় থেকে বের হন নি বেগম জিয়া।

এই বিষয়ে খালেদা জিয়ার প্রেস উইং সদস্য সাইরুল কবির খান বলেন, তিনি (খালেদা জিয়া) এ দেশের মানুষের জন্য আন্দোলন করে যাচ্ছেন, গণতন্ত্রের জন্য আন্দোলন করে যাচ্ছেন। যতদিন পর্যন্ত বিজয় না হবে ততদিন পর্যন্ত আন্দোলন চালিয়ে যাবেন বলেও জানান তিনি।

অন্যদিকে বিএনপির স্থায়ী কমিটির সদস্য ব্যারিস্টার মওদুদ আহমেদের কাছে এই প্রসঙ্গে জানতে চাইলে তিনি বটে কোন মন্তব্য করতে রাজি হননি।

সংবাদটি শেয়ার করুন

Developed by: