রবিবার, ২৯ নভেম্বর ২০২০ খ্রীষ্টাব্দ | ১৫ অগ্রহায়ণ ১৪২৭ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
দেশে চীনের ভ্যাকসিন ট্রায়ালের অনুমতি দিয়েছে সরকার  » «   অক্টোবর-নভেম্বরেই অক্সফোর্ডের ভ্যাকিসন  » «   রিজেন্ট হাসপাতালের এমডি মিজান গ্রেফতার  » «   নকল মাস্ককাণ্ডে ৩ দিনের রিমান্ডে অপরাজিতার শারমিন  » «   পানিতে দাঁড়িয়েই কয়রাবাসীর ঈদের নামাজ  » «   ২৪ ঘণ্টায় করোনা শনাক্তের রেকর্ড, মৃত্যু ৫০০ ছাড়ালো  » «   ফিনল্যান্ডে ভিন্ন আবহে ঈদ উদযাপন  » «   উপকূলে আমফানের আঘাত  » «   করোনা চিকিৎসায় ইতিবাচক ফলাফল দেখতে পেয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা  » «   করোনার টিকা আবিষ্কারের দাবি ইতালির বিজ্ঞানীদের  » «   জেলে করোনা আতঙ্কে প্রিন্সেস বাসমাহ  » «   ঘুষের প্রশ্ন কিভাবে আসে, বললেন ওষুধ প্রশাসনের ডিজি  » «   কিশোরগঞ্জে এবার করোনায় সুস্থ হলেন চিকিৎসক  » «   স্বাস্থ্য মন্ত্রণালয় অজ্ঞতাবশত ভুল বলিয়াছে: ডা. জাফরুল্লাহ  » «   বিশ্বে করোনায় আক্রান্তের সংখ্যা ৩০ লাখ ছাড়িয়েছে  » «  

কৃষি বর্জ্যে চলবে গাড়ি!



car1তথ্য প্রযুক্তি ডেস্ক :: ধানের খড়-কুটো এবং ভুট্টা গাছ দিয়ে তৈরি হবে বায়োফুয়েল। এই ফুয়েলেই চলবে ভবিষতের গাড়ি। সম্প্রতি এমন তথ্য জানিয়েছেন যুক্তরাজ্যের ইস্ট অ্যানজিলিয়া বিশ্ববিদ্যালয়ের একদল গবেষক। তারা জানান, খামারে ফেলে দেয়া কৃষি বর্জ্য দিয়েই গাড়ির চাকা ঘোরানো সম্ভব। এতে করে ময়লা আবর্জনার দূষণ থেকে যেমনি রেহাই পাওয়া যাবে, তেমনি গাড়ির তেল খরচও কমে যাবে।

গবেষকরা জানিয়েছেন, এসব কৃষি বর্জ্য পচিয়ে ইস্ট তৈরি করা হবে। এরপর ইস্টকে পাস্তুরিত করে বায়োইথানল প্রস্তুত করা হবে। বায়োইথানল অ্যালকোহল গোত্রীয় বায়োফুয়েল।

গবেষকগণ ধারণা করছেন সারা পৃথিবীর কৃষি বর্জ্য থেকে বছরে প্রায় ৪০০ বিলিয়ন লিটার বায়োইথানল উৎপাদন করা সম্ভব।

যদিও এই প্রক্রিয়া সময় সাপেক্ষ। কেননা, কৃষি বর্জ্য পচানোর জন্য উচ্চ তাপমাত্রার প্রয়োজন হয়। একই সঙ্গে অ্যাসিড ক্ষরণের মাধ্যমে গ্লুকোজে রূপান্তরিত হওয়ার প্রক্রিয়াও ধীর গতিতে চলে।

গবেষকগণ কৃষি বর্জ্য পচানোর প্রক্রিয়া ত্বরান্বিত করার জন্য রুপান্তরিত ইস্টের কথা ভাবছেন। যা দিয়ে গাঁজানোর প্রক্রিয়া সহজ হবে।

গবেষণাদলের প্রধান ড. টম ক্লাক জানান, বায়োইথানল একটি মূল্যবান দাহ্য পদার্থ। বিশেষ করে অটোমোবাইল শিল্পে এই দাহ্য পদার্থ সচরাচর ব্যবহৃত হচ্ছে। বায়োইথানলের সঙ্গে পেট্রোল মিশিয়ে গাড়িতে ব্যবহার করা যায়।

ব্রাজিলে ১৯৭৯ সাল থেকে গাড়ির ফুয়েল হিসেবে বায়োইথানল ব্যবহার করা হচ্ছে।

সংবাদটি শেয়ার করুন

Developed by: