সোমবার, ২৬ সেপ্টেম্বর ২০২২ খ্রীষ্টাব্দ | ১১ আশ্বিন ১৪২৯ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
সংবাদ ২১ ডটকম সম্পাদক ইজিএনের নতুন সভাপতি, অনুরূপ সম্পাদক  » «   ফিনল্যান্ডে ভাষা শহীদ দিবস পালন  » «   ‘শিশুবক্তা’ রফিকুলের মোবাইলে পর্নো ভিডিও!  » «   বর্ণাঢ্য আয়োজনে ভেরনো’র প্রতিষ্ঠা বার্ষিকী উদযাপন  » «   স্টকহোম বাংলাদেশ দূতাবাসে ‘গণহত্যা দিবস-২০২১’ পালিত  » «   নিকাব ছেড়ে পশ্চিমা পোশাকে ব্রিটেন ফেরার লড়াইয়ে শামীমা(ভিডিও)  » «   হারুন আর রশিদের জীবন বাঁচাতে এগিয়ে আসুন  » «   সংবাদ ২১ ডটকম সম্পাদক তৃতীয়বারের মত ইজিএন সচিব নির্বাচিত  » «   মাহমুদ-উস সামাদ চৌধুরী`র মৃত্যুতে বঙ্গবন্ধু পরিষদ ফিনল্যান্ডের শোক  » «   সংবাদ ২১ ডটকম সম্পাদক আন্তর্জাতিক `এইজে´র কমিটি সদস্য নির্বাচিত  » «   ফিনল্যান্ডে মহান ভাষা শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন  » «   দেশে চীনের ভ্যাকসিন ট্রায়ালের অনুমতি দিয়েছে সরকার  » «   অক্টোবর-নভেম্বরেই অক্সফোর্ডের ভ্যাকিসন  » «   রিজেন্ট হাসপাতালের এমডি মিজান গ্রেফতার  » «   নকল মাস্ককাণ্ডে ৩ দিনের রিমান্ডে অপরাজিতার শারমিন  » «  

কিছুটা কাবু হলেও গ্রীষ্মেও চলবে করোনার প্রকোপ! ফের ছড়াতে পারে কোন আবহাওয়ায়, জানাচ্ছেন গবেষকরা



অনেকেই আশা করেছিলেন গ্রীষ্মের প্রভাব বাড়ার সঙ্গে সঙ্গে করোনা ভাইরাসের বিদায় হবে। কিন্তু গবেষকরা জানিয়েছেন তা হওয়ার নয়। কেননা মার্চে অনেক দেশে গ্রীষ্মের শুরু হয়ে গিয়েছে। সেখানেও দাপট দেখাচ্ছে করোনা ভাইরাস। গবেষকরা জানাচ্ছেন, গ্রীষ্মেও ভারতে বেঁচে থাকবে করোনা ভাইরাস। তবে পারদ নামার সঙ্গে সঙ্গে সে তার দাপট দেখাতে শুরু করবে।

গরম এবং স্যাঁতস্যাতে আবহাওয়াতেও সংক্রমণ
ভারতের গবেষকরা নিশ্চিত যে, গরম এবং স্যাঁতস্যাতে আবহাওয়াতেও সক্রিয় থাকবে করোনা ভাইরাস। গরম আবহাওয়ায় ড্রপলেট থেকে করোনার সংক্রমণের সম্ভাবনা কম থাকলেও, কোনওভাবেই সংক্রমণ থামবে না বলে মনে করছেন গবেষকরা।

উদাহরণ অস্ট্রেলিয়া
অস্ট্রেলিয়াতেও ছড়িয়েছে করোনার সংক্রমণ। এই মুহুর্তে অস্ট্রেলিয়ায় গ্রীষ্মকাল চলছে। তা সত্ত্বেও সেখানে কমপক্ষে ৪০০ জনের দেহে সংক্রমণ ছড়িয়েছে এবং ৫ জনের মৃত্যুর খবর পাওয়া গিয়েছে।

সতর্কতা জারি রাখতে হবে
গবেষকরা বলছেন, আবহাওয়ার ওপর নির্ভর না করে নতুন করে যাতে সংক্রমণ না ছড়ায় তার জন্য চেষ্টা চালিয়ে যেতে হবে। এড়িয়ে চলতে হবে বড় জমায়েত।

শীতে ফের করোনার সংক্রমণ বাড়তে পারে
গবেষকরা বলছেন উদ্বেগের বিষয় হল শীত আসতেই ফের করোনার সংক্রমণ বাড়তে পারে। ভারতের মতো দেশে এই পরিস্থিতি তৈরি হতে পারে বলে মনে করেছেন গবেষকরা।

এইচ ওয়ান এন ওয়ানের মতো সংক্রমণ জারি থাকবে
২০০৯ সালে ছড়িয়ে পড়েছিল এইচ ওয়ান এন ওয়ান ভাইরাস। সেই ভাইরাস এখনও সংক্রমণ ছড়ায়। করোনাও এই ভাইরাসের মতোই সংক্রমণ ছড়াতে পারে বলে মনে করছেন নিউ জার্সি মেডিক্যাল স্কুলের গবেষক ডেভিড সেনিমো।সুত্র : ওয়ান ইন্ডিয়া

সংবাদটি শেয়ার করুন

Developed by: