রবিবার, ২০ সেপ্টেম্বর ২০২০ খ্রীষ্টাব্দ | ৫ আশ্বিন ১৪২৭ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
দেশে চীনের ভ্যাকসিন ট্রায়ালের অনুমতি দিয়েছে সরকার  » «   অক্টোবর-নভেম্বরেই অক্সফোর্ডের ভ্যাকিসন  » «   রিজেন্ট হাসপাতালের এমডি মিজান গ্রেফতার  » «   নকল মাস্ককাণ্ডে ৩ দিনের রিমান্ডে অপরাজিতার শারমিন  » «   পানিতে দাঁড়িয়েই কয়রাবাসীর ঈদের নামাজ  » «   ২৪ ঘণ্টায় করোনা শনাক্তের রেকর্ড, মৃত্যু ৫০০ ছাড়ালো  » «   ফিনল্যান্ডে ভিন্ন আবহে ঈদ উদযাপন  » «   উপকূলে আমফানের আঘাত  » «   করোনা চিকিৎসায় ইতিবাচক ফলাফল দেখতে পেয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা  » «   করোনার টিকা আবিষ্কারের দাবি ইতালির বিজ্ঞানীদের  » «   জেলে করোনা আতঙ্কে প্রিন্সেস বাসমাহ  » «   ঘুষের প্রশ্ন কিভাবে আসে, বললেন ওষুধ প্রশাসনের ডিজি  » «   কিশোরগঞ্জে এবার করোনায় সুস্থ হলেন চিকিৎসক  » «   স্বাস্থ্য মন্ত্রণালয় অজ্ঞতাবশত ভুল বলিয়াছে: ডা. জাফরুল্লাহ  » «   বিশ্বে করোনায় আক্রান্তের সংখ্যা ৩০ লাখ ছাড়িয়েছে  » «  

কাপড় থেকে ঝটপট রক্তের দাগ তুলবেন যেভাবে



লাইফ স্টাইল ডেস্ক:: কাপড়ে ধুলোবালি বা হালকা কোনো দাগ লাগলে সহজেই ধুয়ে তুলে ফেলা যায়। কিন্তু জেদি দাগগুলো সহজেই ওঠানো সম্ভব হয় না। এমনই দাগ হচ্ছে রক্তের দাগ। এইতো একদিন পরেই পবিত্র ঈদুল আজহা। পশু কুরবানি থেকে কাটাকাটি, গোছানো সবকিছু করার ফলে পোশাকে রক্তের দাগ লেগে যায়।

নানারকম কেমিক্যাল ব্যবহার করেও এই দাগ ওঠানো যায় না। ঘরোয়া কিছু উপাদান দিয়ে পোশাক থেকে রক্তের দাগ ওঠানো সম্ভব। চলুন জেনে নিই সেগুলো কী-

ভিনেগার-
কাপড় থেকে রক্তের দাগ তুলতে এই উপাদানটি বেশ কার্যকর। কাপড়ে রক্তের দাগ বসে যাওয়ার আগেই তা ধুয়ে ফেললে তা দ্রুত দূর হয়। একটি পাত্রে কাপড়ি রেখে তার ওপর সাদা ভিনেগার ঢেলে দিন। কোনো পানি মেশাবেন না। এভাবে ৫-১০ মিনিট রেখে কাপড়টি ধুয়ে ফেলুন। ভিনেগারে থাকা এসিড কাপড় থেকে রক্তের দাগ তুলে ফেলবে।

কোকা কোলা-
পানীয় হিসেবে নয়, কাপড় থেকে রক্তের দাগ দূর করতে ব্যবহার করুন কোকা কোলা। রক্ত লাগা কাপড়টি কোকা কোলায় ভিজিয়ে রাখুন। কিছুক্ষণ রেখে পানি দিয়ে ভালো করে ধুয়ে ফেলুন। দাগ দূর হবে।

কর্নফ্লাওয়ার-
ঠান্ডা পানির সঙ্গে কর্নফ্লাওয়ার গুলে পেস্ট তৈরি করুন। রক্তের দাগ লাগা অংশে ঘষে ঘষে পেস্ট লাগান। এরপর তা রোদে শুকান। ভালো করে শুকিয়ে গেলে ব্রাশ দিয়ে ঝেড়ে ফেলুন। কর্নফ্লাওয়ারের গুঁড়ো রক্তের দাগ শুষে নেবে।

ট্যালকম পাউডার-
কর্নফ্লাওয়ারের মতো ট্যালকম পাউডারও কাপড় থেকে রক্তের দাগ দূর করে। ঘরে থাকা পাউডারের সঙ্গে পানি মিশিয়ে পেস্ট তৈরি করুন। রক্ত লাগা কাপড়ে তা লাগিয়ে শুকিয়ে ফেলুন।

লবণপানি-
পানির সঙ্গে লবণ মিশিয়ে তাতে রক্তের দাগ লাগা কাপড়টি ভিজিয়ে রাখুন। ৩/৪ ঘন্টা পর ডিটারজেন্ট দিয়ে ধুয়ে ফেলুন, দাগ উঠে যাবে। সহজ এই উপায়গুলো কাজে লাগিয়ে কাপড় থেকে তুলে ফেলুন রক্তের দাগ।

সংবাদটি শেয়ার করুন

Developed by: