মঙ্গলবার, ৯ অগাস্ট ২০২২ খ্রীষ্টাব্দ | ২৫ শ্রাবণ ১৪২৯ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
সংবাদ ২১ ডটকম সম্পাদক ইজিএনের নতুন সভাপতি, অনুরূপ সম্পাদক  » «   ফিনল্যান্ডে ভাষা শহীদ দিবস পালন  » «   ‘শিশুবক্তা’ রফিকুলের মোবাইলে পর্নো ভিডিও!  » «   বর্ণাঢ্য আয়োজনে ভেরনো’র প্রতিষ্ঠা বার্ষিকী উদযাপন  » «   স্টকহোম বাংলাদেশ দূতাবাসে ‘গণহত্যা দিবস-২০২১’ পালিত  » «   নিকাব ছেড়ে পশ্চিমা পোশাকে ব্রিটেন ফেরার লড়াইয়ে শামীমা(ভিডিও)  » «   হারুন আর রশিদের জীবন বাঁচাতে এগিয়ে আসুন  » «   সংবাদ ২১ ডটকম সম্পাদক তৃতীয়বারের মত ইজিএন সচিব নির্বাচিত  » «   মাহমুদ-উস সামাদ চৌধুরী`র মৃত্যুতে বঙ্গবন্ধু পরিষদ ফিনল্যান্ডের শোক  » «   সংবাদ ২১ ডটকম সম্পাদক আন্তর্জাতিক `এইজে´র কমিটি সদস্য নির্বাচিত  » «   ফিনল্যান্ডে মহান ভাষা শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন  » «   দেশে চীনের ভ্যাকসিন ট্রায়ালের অনুমতি দিয়েছে সরকার  » «   অক্টোবর-নভেম্বরেই অক্সফোর্ডের ভ্যাকিসন  » «   রিজেন্ট হাসপাতালের এমডি মিজান গ্রেফতার  » «   নকল মাস্ককাণ্ডে ৩ দিনের রিমান্ডে অপরাজিতার শারমিন  » «  

‘কলম্বাস নয়, মুসলমানরাই আমেরিকা আবিষ্কার করেন’



turoskoআন্তর্জাতিক ডেস্ক:: কলম্বাস নয়, আমেরিকা আবিষ্কার করেন মুসলমানেরা। কলম্বাস আমেরিকা যাবার তিনশো বছর আগেই মুসলমানরা সেখানে পৌঁছায়। শনিবার ইস্তাম্বুলে ল্যাটিন আমেরিকার মুসলমান নেতাদের সম্মেলনে তুরস্কেও পেসিডেন্ট রিসেপ তাইয়েব এরদোগান একথা বলেন।
কলম্বাসের একটি ডায়রির উদ্ধৃতি দিয়ে তিনি জানান, ইসলাম ও লাতিন আমেরিকার মধ্যে পরিচয় হয়েছে বারো শতাব্দি থেকে। ১১৭৮ সালে মুসলমানরা আমেরিকা আবিষ্কার করেন; ক্রিস্টোফার কলম্বাস নন। তার এ বক্তব্য টেলিভিশনে সম্প্রচারিত হয়েছে।
তুর্কি প্রেসিডেন্ট বলেন, ১১৭৮ সাল থেকে মুসলিম নাবিকরা আমেরিকা পৌঁছাতে থাকেন এবং কলম্বাস নিজেই কিউবা উপকূলে একটি পাহাড়ের ওপর একটি মসজিদের অস্তিত্বের কথা উল্লেখ করেছেন। তুরস্ক সেই জায়গায় একটি মসজিদ তৈরি করবে। মসজিদ তৈরি প্রসঙ্গে এরদোগান কিউবার সঙ্গে সঙ্গে কথা বলবেন যাতে ওই পাহাড়ের ওপর সুন্দর একটি মসজিদ নির্মিত হতে পারে।
আমেরিকার আস-সুন্নাহ ফাউন্ডেশনের কর্ণধর ইতিহাসবেত্তা ড. ইউসেফ মরুই ১৯৯৬ সালে এক নিবন্ধে লিখেন, কলম্বাস তার নিবন্ধে স্বীকার করেন, ১৯৪২ সালের ২১ অক্টোবর সোমবার তার জাহাজ যখন কিউবার উত্তর-পূর্ব উপকূলের জিবারা অতিক্রম করছিল তখন একটি সুন্দর পাহাড়ের চূড়ায় তিনি একটি মসজিদ দেখতে পান।
তবে বেশিরভাগ ইতিহাস গ্রন্থে বলা হয়, ১৪৯২ সালে ভারত যাওয়ার নতুন সমুদ্র পথ আবিষ্কার করতে গিয়ে কলম্বাস ভুল করে আমেরিকায় চলে যান। এরদোগান বলেন, জবরদস্তি করে, তলোয়ারের জোরে লোকজনকে ইসলাম গ্রহণ করানো কখনো ইসলামের অংশ ছিল না। এ ধর্ম কখনো শোষণের হাতিয়ার ছিল না। যারা স্বর্ণের জন্য আমেরিকা আর হীরার জন্য আফ্রিকায় উপনিবেশ স্থাপন করেছিল, তারাই এখন তেলের জন্য মধ্যপ্রাচ্যে একই নোংরা ষড়যন্ত্র করছে।

সংবাদটি শেয়ার করুন

Developed by: