রবিবার, ১ অগাস্ট ২০২১ খ্রীষ্টাব্দ | ১৭ শ্রাবণ ১৪২৮ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
‘শিশুবক্তা’ রফিকুলের মোবাইলে পর্নো ভিডিও!  » «   বর্ণাঢ্য আয়োজনে ভেরনো’র প্রতিষ্ঠা বার্ষিকী উদযাপন  » «   স্টকহোম বাংলাদেশ দূতাবাসে ‘গণহত্যা দিবস-২০২১’ পালিত  » «   নিকাব ছেড়ে পশ্চিমা পোশাকে ব্রিটেন ফেরার লড়াইয়ে শামীমা(ভিডিও)  » «   হারুন আর রশিদের জীবন বাঁচাতে এগিয়ে আসুন  » «   সংবাদ ২১ ডটকম সম্পাদক তৃতীয়বারের মত ইজিএন সচিব নির্বাচিত  » «   মাহমুদ-উস সামাদ চৌধুরী`র মৃত্যুতে বঙ্গবন্ধু পরিষদ ফিনল্যান্ডের শোক  » «   সংবাদ ২১ ডটকম সম্পাদক আন্তর্জাতিক `এইজে´র কমিটি সদস্য নির্বাচিত  » «   ফিনল্যান্ডে মহান ভাষা শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন  » «   দেশে চীনের ভ্যাকসিন ট্রায়ালের অনুমতি দিয়েছে সরকার  » «   অক্টোবর-নভেম্বরেই অক্সফোর্ডের ভ্যাকিসন  » «   রিজেন্ট হাসপাতালের এমডি মিজান গ্রেফতার  » «   নকল মাস্ককাণ্ডে ৩ দিনের রিমান্ডে অপরাজিতার শারমিন  » «   পানিতে দাঁড়িয়েই কয়রাবাসীর ঈদের নামাজ  » «   ২৪ ঘণ্টায় করোনা শনাক্তের রেকর্ড, মৃত্যু ৫০০ ছাড়ালো  » «  

করোনা ঠেকাতে সীমান্ত বন্ধ করে দিচ্ছে কানাডা



 করোনা ভাইরাসের বিস্তৃতি ঠেকানোর জন্য নাগরিক বা স্থায়ী বাসিন্দা নয় এমন সবার জন্য সীমান্ত বন্ধ করে দিচ্ছে কানাডা। তবে মার্কিন নাগরিকরা এই নিষেধাজ্ঞার বাইরে থাকছেন।

দেশটির প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো ঘোষণা দিয়েছেন, যাদেরই কোভিড-১৯ এর লক্ষণ উপসর্গ আছে তারা কানাডার কোনো বিমানে ভ্রমণ করতে পারবেন না।

সোমবার তিনি সাংবাদিকদের জানান, এখনো আমরা ভাইরাসটির বিস্তার নিয়ন্ত্রণ করতে পারি। মানুষের জীবন নিরাপদ করার জন্য প্রস্তুতি নেওয়ার এটাই সময়।

প্রবাসী কানাডিয়ানদের উদ্দেশ্যে তিনি বলেন, ঘরে ফেরার সময় হয়েছে এখন। তবে এই ভ্রমণ নিষেধাজ্ঞা ফ্লাইট ক্রু, কূটনীতিবিদ, নাগরিকদের অতিআপন পরিবারের সদস্য এবং মার্কিন নাগরিকদের জন্য প্রযোজ্য নয়।

সোমবার কানাডায় এই ভাইরাসে নিশ্চিত আক্রান্তের সংখ্যা ৪০০ জন হয়েছে। তবে এখনো কোনো মৃত্যুর খবর পাওয়া যায়নি।

ওই ঘোষণার সময়ে সাংবাদিকরা প্রধানমন্ত্রীর কাছে জানতে চান, কেন মার্কিন নাগরিকরা এই ভ্রমণ নিষেধাজ্ঞার বাইরে, সেখানেও তো আক্রান্তের সংখ্যা প্রায় ৪০০০ জন। আর প্রাণ হারিয়েছে ৭১ জন।

জবাবে ট্রুডো জানান, এই নিয়মও বদলাতে পারে। কানাডিয়ানদের সুরক্ষার জন্য সবকিছুই ভাবা হচ্ছে।

দেশটির প্রাদেশিক সরকারের কাছ থেকে এই সীমান্ত বন্ধের ঘোষণার পরে আরো কঠোর প্রতিক্রিয়া চাওয়া হয়েছে। কিন্তু এই নিষেধাজ্ঞা ব্যবসা ও বাণিজ্যের উপর প্রয়োগ হবে না।

গত বছরের ডিসেম্বরে চীনের উহান শহর থেকে ছড়িয়ে পড়ে করোনা ভাইরাস। পরে ছড়িয়ে পড়ে পুরো বিশ্বে। বর্তমানে বিশ্বব্যাপী এই ভাইরাসে আক্রান্ত হয়েছে ১৮২,৬০৫ জন। আর প্রাণ হারিয়েছে ৭,১৭১ জন। চিকিৎসা নিয়ে সুস্থ হয়েছেন ৭৯,৮৮১ জন।

সংবাদটি শেয়ার করুন

Developed by: