শুক্রবার, ১৪ অগাস্ট ২০২০ খ্রীষ্টাব্দ | ৩০ শ্রাবণ ১৪২৭ বঙ্গাব্দ
Sex Cams
সর্বশেষ সংবাদ
অক্টোবর-নভেম্বরেই অক্সফোর্ডের ভ্যাকিসন  » «   রিজেন্ট হাসপাতালের এমডি মিজান গ্রেফতার  » «   নকল মাস্ককাণ্ডে ৩ দিনের রিমান্ডে অপরাজিতার শারমিন  » «   পানিতে দাঁড়িয়েই কয়রাবাসীর ঈদের নামাজ  » «   ২৪ ঘণ্টায় করোনা শনাক্তের রেকর্ড, মৃত্যু ৫০০ ছাড়ালো  » «   ফিনল্যান্ডে ভিন্ন আবহে ঈদ উদযাপন  » «   উপকূলে আমফানের আঘাত  » «   করোনা চিকিৎসায় ইতিবাচক ফলাফল দেখতে পেয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা  » «   করোনার টিকা আবিষ্কারের দাবি ইতালির বিজ্ঞানীদের  » «   জেলে করোনা আতঙ্কে প্রিন্সেস বাসমাহ  » «   ঘুষের প্রশ্ন কিভাবে আসে, বললেন ওষুধ প্রশাসনের ডিজি  » «   কিশোরগঞ্জে এবার করোনায় সুস্থ হলেন চিকিৎসক  » «   স্বাস্থ্য মন্ত্রণালয় অজ্ঞতাবশত ভুল বলিয়াছে: ডা. জাফরুল্লাহ  » «   বিশ্বে করোনায় আক্রান্তের সংখ্যা ৩০ লাখ ছাড়িয়েছে  » «   ফ্রান্সে টানা চতুর্থদিন মৃত্যুর রেকর্ড, ৪ হাজার ছাড়াল প্রাণহানি  » «  

করোনার টিকা আবিষ্কারের দাবি ইতালির বিজ্ঞানীদের



আন্তর্জাতিক ডেস্ক:: করোনার প্রতিষেধক রেমডেসিভির নিয়ে আশার আলো দেখা গিয়েছে। মানবদেহে পরীক্ষামূলক প্রয়োগে সাফল্য পাওয়ার পর জরুরি ভিত্তিতে এই ওষুধের প্রয়োগের অনুমোদনও দিয়েছে হোয়াইট হাউস। তার মধ্যেই এ বার আরও আশা জাগাল রোম। ইতালির বিজ্ঞানীদের দাবি, তাঁরা আবিষ্কার করে ফেলেছেন কোভিড-১৯ এর ভ্যাকসিন বা টিকা। এই টিকা মানবদেহে পরীক্ষার পর আশানুরূপ ফল মিলেছে বলে দাবি বিজ্ঞানীদের।
একটি আন্তর্জাতিক সংবাদ সংস্থার প্রতিবেদনে বলা হয়েছে, রোমে ‘টাকিস’ নামে একটি বায়োটেকনলজি সংস্থার বিজ্ঞানীরা ইঁদুরের দেহ থেকে করোনাভাইরাসের ‘অ্যান্টিবডি’ আলাদা করতে সক্ষম হয়েছেন। আর এই অ্যান্টিবডি মানব দেহকোষে করোনাভাইরাসের সংক্রমণকে আটকে দিতে সক্ষম। প্রতিবেদনে বিজ্ঞানীদের দাবি, রোমেরই ‘স্প্যালেনজানি ইনস্টিটিউট’-এ এই টিকার পরীক্ষা করা হয়েছে। সেখানেই আশানুরূপ ফল মেলার পর মানবদেহে প্রয়োগেও উল্লেখযোগ্য ফল মিলেছে।

গবেষকরা জানিয়েছেন, এই ভ্যাকসিন ভাইরাসের ‘স্পাইক’ প্রোটিনকে কাজে লাগিয়ে তৈরি করা হয়েছে। ভ্যাকসিনটি সরাসরি পেশির মধ্যে ইঞ্জেক্ট করতে হবে। গবেষকদের দাবি, এর ফলে মানব শরীরে কার্যকরী অ্যান্ডিবডি তৈরি হবে, যা ভাইরাসের স্পাইক প্রোটিনগুলিকে নিষ্ক্রিয় করে দেবে। ফলে শেষ পর্যন্ত শরীরের মধ্যে করোনাভাইরাস নিষ্ক্রিয় হয়ে পড়বে।
সংবাদটি শেয়ার করুন

Developed by: