বৃহস্পতিবার, ১১ অগাস্ট ২০২২ খ্রীষ্টাব্দ | ২৭ শ্রাবণ ১৪২৯ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
সংবাদ ২১ ডটকম সম্পাদক ইজিএনের নতুন সভাপতি, অনুরূপ সম্পাদক  » «   ফিনল্যান্ডে ভাষা শহীদ দিবস পালন  » «   ‘শিশুবক্তা’ রফিকুলের মোবাইলে পর্নো ভিডিও!  » «   বর্ণাঢ্য আয়োজনে ভেরনো’র প্রতিষ্ঠা বার্ষিকী উদযাপন  » «   স্টকহোম বাংলাদেশ দূতাবাসে ‘গণহত্যা দিবস-২০২১’ পালিত  » «   নিকাব ছেড়ে পশ্চিমা পোশাকে ব্রিটেন ফেরার লড়াইয়ে শামীমা(ভিডিও)  » «   হারুন আর রশিদের জীবন বাঁচাতে এগিয়ে আসুন  » «   সংবাদ ২১ ডটকম সম্পাদক তৃতীয়বারের মত ইজিএন সচিব নির্বাচিত  » «   মাহমুদ-উস সামাদ চৌধুরী`র মৃত্যুতে বঙ্গবন্ধু পরিষদ ফিনল্যান্ডের শোক  » «   সংবাদ ২১ ডটকম সম্পাদক আন্তর্জাতিক `এইজে´র কমিটি সদস্য নির্বাচিত  » «   ফিনল্যান্ডে মহান ভাষা শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন  » «   দেশে চীনের ভ্যাকসিন ট্রায়ালের অনুমতি দিয়েছে সরকার  » «   অক্টোবর-নভেম্বরেই অক্সফোর্ডের ভ্যাকিসন  » «   রিজেন্ট হাসপাতালের এমডি মিজান গ্রেফতার  » «   নকল মাস্ককাণ্ডে ৩ দিনের রিমান্ডে অপরাজিতার শারমিন  » «  

করোনাভাইরাস শনাক্তকরণে ইরানকে ৫০ হাজার কিট দিল রাশিয়া



করোনাভাইরাস শনাক্ত করতে ইরানকে ৫০ হাজার কিট দিয়েছে রাশিয়া। কারো শরীরে করোনার উপস্থিতি আছে কিনা তা নিশ্চিত হতে স্বাস্থ্য পরীক্ষার এই উপকরণ প্রয়োজন হয়। চীনের উহান শহর থেকে মহামারি আকারে ছড়িয়ে পড়া করোনাভাইরাস মোকাবিলায় ইরান যখন জোর প্রচেষ্টা চালাচ্ছে তখন এ রাশিয়া এসব কিট পাঠালো।

রাশিয়ায় নিযুক্ত ইরানের রাষ্ট্রদূত কাজেম জালালি মঙ্গলবার বলেছেন, দেশটির সরকার প্রাণঘাতী করোনাভাইরাস শনাক্ত করতে তেহরানের দূতাবাসকে ৫০ হাজার কিট দিয়েছে। শিগগিরই এসব কিট তার দেশের স্বাস্থ্যকর্মীদের কাছে সরবরাহ করা হবে।

রাষ্ট্রদূত জালালি করোনাভাইরাস মোকাবেলায় ইরানের সঙ্গে রাশিয়ার সহযোগিতার প্রশংসা করেন। একইসঙ্গে স্বাস্থ্যখাতে সম্পর্ক আরও জোরদার করতে দুই দেশ প্রতিশ্রুতিবদ্ধ আছে বলেও উল্লেখ করেন তিনি।

তিনি বলেন, করোনাভাইরাস মোকাবিলায় এবং এর বিস্তার নিয়ন্ত্রণে ইরান প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করেছে। এ ভাইরাসের মহামারি নির্মূল করার জন্য আঞ্চলিক এবং আন্তর্জাতিক সহযোগিতার প্রয়োজন রয়েছে। বিশ্বব্যাপী প্রবল হয়ে উঠা করোনা মহামারি মোকাবিলায় তেহরান-মস্কোর মধ্যে ঘনিষ্ঠ সহযোগিতার ব্যাপারে আশাবাদ ব্যক্ত করে ইরানের রাষ্ট্রদূত এ মহামারিকে আন্তর্জাতিক হুমকি হিসেবে আখ্যায়িত করেন।

এদিকে, ইসলামি প্রজাতন্ত্র ইরানও নিজস্ব প্রযুক্তিতে করোনাভাইরাস শনাক্তকরণ কিট তৈরি করছে। এসব কিট চলতি মাসের ২০ তারিখে বাজারে আসার কথা রয়েছে।

চীনের উহান প্রদেশ থেকে ছড়িয়ে পড়া প্রাণঘাতী করোনাভাইরাসে সারাবিশ্বে এখন পর্যন্ত ১ লাখ ১০ হাজার ৫৬ জন আক্রান্ত হয়েছে এবং মারা গেছে ৩ হাজার ৮২৮ জন। বিশ্বের ১০৯টি দেশ ও অঞ্চলে এই ভাইরাসের প্রকোপ ছড়িয়ে পড়েছে।

শুধুমাত্র চীনের মূল ভূখণ্ডেই করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা ৮০ হাজার ৭৫৭ এবং মৃত্যু হয়েছে ৩ হাজার ১৩৬ জনের। চীনের পর করোনায় আক্রান্তের সংখ্যা সবচেয়ে বেশি দক্ষিণ কোরিয়ায়। দেশটিতে এই ভাইরাসে আক্রান্তের সংখ্যা ৭ হাজার ৫১৩ এবং মৃত্যু হয়েছে ৫৪ জনের।

সংবাদটি শেয়ার করুন

Developed by: