শুক্রবার, ৩ এপ্রিল ২০২০ খ্রীষ্টাব্দ | ২০ চৈত্র ১৪২৬ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
ফ্রান্সে টানা চতুর্থদিন মৃত্যুর রেকর্ড, ৪ হাজার ছাড়াল প্রাণহানি  » «   সিঙ্গাপুরে আরও ১০ বাংলাদেশি করোনায় আক্রান্ত  » «   মিশিগানের হাসপাতালে আর রোগী রাখার জায়গা নেই  » «   ৩ হাসপাতাল ঘুরে চিকিৎসা না পেয়ে স্কুলছাত্রের মৃত্যু  » «   যুক্তরাজ্যে ১ দিনে ৫৬২ জনের মৃত্যু  » «   ক্লিনিকে ডাক্তার নেই, ফিরে যাচ্ছেন রোগীরা  » «   ৩ হাজার হাজতিকে মুক্তি দিচ্ছে সরকার  » «   সংকটে বাংলাদেশের পাশে থাকার ঘোষণা বিদেশি ক্রেতাদের  » «   সিলেটে ডাক্তারদের প্রাইভেট চেম্বার বন্ধ, ফার্মেসিতেই চিকিৎসা  » «   ৯ এপ্রিল পবিত্র শবে বরাত  » «   এবার স্পেনও ছাড়ালো চীনকে, ২৪ ঘণ্টায় ৭৩৮ মৃত্যু  » «   সিলেট বিভাগে বৃহস্পতিবার থেকে গণপরিবহন বন্ধ  » «   করোনা মোকাবিলায় দেশে দেশে লকডাউন  » «   খালেদা জিয়ার মুক্তি, করোনা বদলে দিচ্ছে রাজনীতি  » «   খালেদার মুক্তির সিদ্ধান্তকে স্বাগত জানাল যুক্তরাষ্ট্র  » «  

করোনাভাইরাস: নিউইয়র্কে প্রথম বাংলাদেশি আক্রান্ত



যুক্তরাষ্ট্রের নিউইয়র্কের লং আইল্যান্ড এলাকায় প্রথম কোনো বাংলাদেশি করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন। বর্তমানে দেশটির লং আইল্যান্ডের পার্শ্ববর্তী হাসপাতালের কোয়ারেন্টাইনে রয়েছেন তিনি।

জানা গেছে, ওই ব্যক্তি নিউইয়র্কে আইটি (তথ্যপ্রযুক্তি) পেশায় কর্মরত। আক্রান্তের পরিবারে আরও চার সদস্য করোনাভাইরাসে আক্রান্ত হওয়ার শঙ্কায় আছেন।

আক্রান্তের বন্ধু ইউসুফ আহমেদ বলেন, তাদের সঙ্গে আমাদের যোগাযোগ আছে। আমরা সর্বোচ্চ সতর্কতা অবলম্বন করছি। রোগীর দেখাশোনা করছি।

এর আগে, গত শুক্রবার নিউইয়র্ক শহরে করোনাভাইরাস সংক্রমিত কোভিড-১৯ রোগে আক্রান্ত ৮০ বছর বয়সী এক নারীর মৃত্যু হয়। করোনাভাইরাসে নিউইয়র্কে এটিই প্রথম মৃত্যু। তিনি হাপানি রোগে ভুগছিলেন।

নিউইয়র্ক শহরের গভর্নর অ্যান্ড্রু কুমো ওই নারীর মৃত্যুর খবর নিশ্চিত করে জানান, সম্প্রতি নিউইয়র্ক সিটি হাসপাতালে ওই নারীর শরীরে করোনাভাইরাসের উপস্থিতি শনাক্ত করা হয়। শুক্রবার চিকিৎসাধীন (যুক্তরাষ্ট্রের সময়) অবস্থায় সেখানে তার মৃত্যু হয়েছে। তবে করোনাভাইরাসে মৃত্যু হলেও তার দেহে আগে থেকে শ্বাসকষ্টজনিত রোগের লক্ষণ ছিল।

গত ১২ মার্চ এক সংবাদ সম্মেলনে তিনি বলেন, নিউইয়র্ক অঙ্গরাজ্যে করোনাভাইরাসের সংক্রমণ রোধে ৫ শতাধিক মানুষের সমাবেশের ওপর নিষেধাজ্ঞা জারি করা হয়েছে।

এদিকে বিশ্বব্যাপী করোনাভাইরাসের প্রাদুর্ভাবের কারণে গত শুক্রবার যুক্তরাষ্ট্রে জরুরি অবস্থা জারি করেছেন দেশটির প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। এছাড়া দেশটিতে প্রাণঘাতী এ ভাইরাস মোকাবিলায় ৫০ বিলিয়ন ডলার বরাদ্দের ঘোষণা দেন তিনি।

চীন থেকে ছড়িয়ে পড়া প্রাণঘাতী করোনাভাইরাসে যুক্তরাষ্ট্রে এখন পর্যন্ত ২ হাজার ৬৬৫ জন আক্রান্ত হয়েছে। এতে মৃত্যু হয়েছে ৫৬ জনের। রোগ নিয়ন্ত্রণ ও প্রতিরোধে যুক্তরাষ্ট্রের কেন্দ্রগুলো এ তথ্য নিশ্চিত করেছে।

এদিকে যুক্তরাজ্যে করোনাভাইরাসে আক্রান্ত্রে মৃত্যুর সংখ্যা বেড়েই চলেছে। দেশটিতে নতুন করে করোনাভাইরাসে আরও ১০ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে দেশটিতে করোনা সংক্রমিত কোভিড-১৯ রোগে আক্রান্ত হয়ে মৃত্যু হলো ২১ জনের। আর এতে যুক্তরাজ্যে মোট আক্রান্তের সংখ্যা ১ হাজার ১৪০।

সর্বশেষ খবর অনুযায়ী, বিশ্বের ১২৩টি দেশের ১ লাখ ৫৬ হাজার ১৬ জন কোভিড-১৯ রোগে আক্রান্ত হয়েছে। মৃত্যুর সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৫ হাজার ৮১৯ জনে।সূত্র : জাগো নিউজ

সংবাদটি শেয়ার করুন

Developed by: