বৃহস্পতিবার, ৬ মে ২০২১ খ্রীষ্টাব্দ | ২৩ বৈশাখ ১৪২৮ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
‘শিশুবক্তা’ রফিকুলের মোবাইলে পর্নো ভিডিও!  » «   বর্ণাঢ্য আয়োজনে ভেরনো’র প্রতিষ্ঠা বার্ষিকী উদযাপন  » «   স্টকহোম বাংলাদেশ দূতাবাসে ‘গণহত্যা দিবস-২০২১’ পালিত  » «   নিকাব ছেড়ে পশ্চিমা পোশাকে ব্রিটেন ফেরার লড়াইয়ে শামীমা(ভিডিও)  » «   হারুন আর রশিদের জীবন বাঁচাতে এগিয়ে আসুন  » «   সংবাদ ২১ ডটকম সম্পাদক তৃতীয়বারের মত ইজিএন সচিব নির্বাচিত  » «   মাহমুদ-উস সামাদ চৌধুরী`র মৃত্যুতে বঙ্গবন্ধু পরিষদ ফিনল্যান্ডের শোক  » «   সংবাদ ২১ ডটকম সম্পাদক আন্তর্জাতিক `এইজে´র কমিটি সদস্য নির্বাচিত  » «   ফিনল্যান্ডে মহান ভাষা শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন  » «   দেশে চীনের ভ্যাকসিন ট্রায়ালের অনুমতি দিয়েছে সরকার  » «   অক্টোবর-নভেম্বরেই অক্সফোর্ডের ভ্যাকিসন  » «   রিজেন্ট হাসপাতালের এমডি মিজান গ্রেফতার  » «   নকল মাস্ককাণ্ডে ৩ দিনের রিমান্ডে অপরাজিতার শারমিন  » «   পানিতে দাঁড়িয়েই কয়রাবাসীর ঈদের নামাজ  » «   ২৪ ঘণ্টায় করোনা শনাক্তের রেকর্ড, মৃত্যু ৫০০ ছাড়ালো  » «  

ইকোসকে বিপুল ভোটে জয় পেল বাংলাদেশ



নিউজ ডেস্ক:: জাতিসংঘের ‘অর্থনৈতিক ও সামাজিক পরিষদের (ইকোসক) সদস্য পদের নির্বাচনে বিপুল ভোটে জয় পেয়েছে বাংলাদেশ।শুক্রবার অনুষ্ঠিত এ ভোটাভুটিতে ১৯১ ভোটের মধ্যে ১৮১ ভোট পেয়ে এশিয়া প্রশান্ত মহাসাগরীয় অঞ্চল থেকে সদস্য নির্বাচিত হয় বাংলাদেশ।

জাতিসংঘ সাধারণ পরিষদের সভাপতি মারিয়া ফার্নেন্দা এপ্সিনোসা গার্সেজের সভাপতিত্বে জাতিসংঘের সাধারণ পরিষদে গোপন ভোটে এ নির্বাচন অনুষ্ঠিত হয়।৫৪ সদস্যের পরিষদে এ অঞ্চল থেকে বাংলাদেশ ছাড়াও সদস্য নির্বাচিত হয়েছে থাইল্যান্ড, দক্ষিণ কোরিয়া ও চীন।

এই বিজয়ের মধ্য দিয়ে বাংলাদেশ ২০২০-২২ মেয়াদে বহুপাক্ষিক কূটনৈতিক প্ল্যাটফর্ম এবং বৈশ্বিক আর্থ-সামাজিক উন্নয়নের ক্ষেত্রে জাতিসংঘের সর্বাপেক্ষা গুরুত্বপূর্ণ ফোরাম ইকোসকে তার দৃঢ় অবস্থান নিশ্চিত করল।ফল ঘোষণার পর জাতিসংঘ সদর দফতরের সামনে বিশ্ব সংস্থাটিতে বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি মাসুদ বিন মোমেন সাংবাদিকদের বলেন, এ বিজয় বাংলাদেশের মানুষের জন্য এক অনন্য উপহার।

তিনি বলেন, টেকসই উত্তরণ নিশ্চিতে ইকোসকের এ সদস্যপদ লাভ আমাদেরকে আরও সামনে এগিয়ে নেবে। এছাড়া এজেন্ডা ২০৩০ বাস্তবায়নেও এ বিজয় নতুন গতি আনবে।মাসুদ বিন মোমেন আরও বলেন, ইকোসকের সদস্যপদের মাধ্যমে বাংলাদেশ ইকোসকের আওতাধীন বিভিন্ন ফোরাম, কমিশন, কমিটি, নির্বাহী বোর্ড ও আঞ্চলিক ফোরাম যেমন ইউএনএসকাপের সঙ্গে টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা বাস্তবায়নে আরও নিবিড়ভাবে কাজ করার সুযোগ পাবে।

ইকোসকে আগামী ২০২০ সালের জানুয়ারি মাস থেকে তিন বছর মেয়াদে বাংলাদেশ দায়িত্ব পালন করবে। তিন বছর আগের কমিটিতেও বাংলাদেশ সদস্য ছিল।২০১৮ সালে বাংলাদেশ জাতিসংঘ মানবাধিকার কমিশনের সদস্য নির্বাচিত হয়ে ২০১৯-২১ মেয়াদে দায়িত্ব পালন করছে।

সংবাদটি শেয়ার করুন

Developed by: