সোমবার, ১০ অগাস্ট ২০২০ খ্রীষ্টাব্দ | ২৬ শ্রাবণ ১৪২৭ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
অক্টোবর-নভেম্বরেই অক্সফোর্ডের ভ্যাকিসন  » «   রিজেন্ট হাসপাতালের এমডি মিজান গ্রেফতার  » «   নকল মাস্ককাণ্ডে ৩ দিনের রিমান্ডে অপরাজিতার শারমিন  » «   পানিতে দাঁড়িয়েই কয়রাবাসীর ঈদের নামাজ  » «   ২৪ ঘণ্টায় করোনা শনাক্তের রেকর্ড, মৃত্যু ৫০০ ছাড়ালো  » «   ফিনল্যান্ডে ভিন্ন আবহে ঈদ উদযাপন  » «   উপকূলে আমফানের আঘাত  » «   করোনা চিকিৎসায় ইতিবাচক ফলাফল দেখতে পেয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা  » «   করোনার টিকা আবিষ্কারের দাবি ইতালির বিজ্ঞানীদের  » «   জেলে করোনা আতঙ্কে প্রিন্সেস বাসমাহ  » «   ঘুষের প্রশ্ন কিভাবে আসে, বললেন ওষুধ প্রশাসনের ডিজি  » «   কিশোরগঞ্জে এবার করোনায় সুস্থ হলেন চিকিৎসক  » «   স্বাস্থ্য মন্ত্রণালয় অজ্ঞতাবশত ভুল বলিয়াছে: ডা. জাফরুল্লাহ  » «   বিশ্বে করোনায় আক্রান্তের সংখ্যা ৩০ লাখ ছাড়িয়েছে  » «   ফ্রান্সে টানা চতুর্থদিন মৃত্যুর রেকর্ড, ৪ হাজার ছাড়াল প্রাণহানি  » «  

আমি যাকাতের টাকায় পড়ালেখা করেছি —পরিকল্পনা মন্ত্রী



32. lotas kamalনিউজ ডেস্ক::
পরিকল্পনা মন্ত্রী আ হ ম মোস্তফা কামাল বলেছেন, যাকাত গর্ব বা অহংকারের জন্য নয়। এটা গরিব মানুষের অধিকার এবং ইসলামের পূর্ণাঙ্গ বিধান। এটি আদায় করতেই হবে। যাকাতের টাকায় এবং মানুষের সাহায্য সহযোগিতায় আমি স্কুলে পড়া-লেখা করেছি।

তিনি বলেন, সরকারিভাবে যাকাত সংগ্রহ করে বন্টণের কোন মাপকাঠি বা বিধান আছে কিনা তা আলেমদের সাথে আলোচনা করে দেখা হবে।

শুক্রবার বিকেলে রাজধানীর গুলশান-১ শুটিং ক্লাবে দুই দিনব্যাপী ‘যাকাত মেলা’র উদ্ভোধন করে এসব কথা বলেন। সেন্টার ফর যাকাত ম্যানেজমেন্ট ও এক্সিম ব্যাংকের যৌথ প্রচেষ্টায় যাকাত মেলার আয়োজন করা হয়। সকাল ১০টা থেকে রাত ৮টা পর্যন্ত মেলা চলবে।

এসময় মোস্তফা কামাল আরোও বলেন, যাকাত দিলে সম্পদ কমে না বরং তা আরো বাড়ে। এবং সম্পদ ইসলামি দৃষ্টিতে বৈধ হয়। যাদের উপরে যাকাতের দায়িত্ব বর্তায় প্রত্যেকের উচিত যাকাত আদায় করা। তাহলেই আমাদের দেশ ও সমাজ সমৃদ্ধ হবে। দরিদ্রতা আর থাকবে না।

মন্ত্রী বলেন, সরকারি ও বেসরকারিভাবে যাকাতের বিষয়ে বিভিন্ন কর্মসূচি বাস্তবায়নের মাধ্যমে যাকাতের সুষ্ঠু আদায় ও বন্টন করতে পারলে দরিদ্রতার হার শূণ্যের কোঠায় নেমে আসবে বলেও জানান তিনি।

তিনি আরো বলেন, বর্তমান সরকার সম্পদের সুষম বন্টণ ও সামাজিক নিরাপত্তা জোরদারে বিশেষ প্রকল্প হাতে নিয়েছে যা শিগগিরই বাস্তবায়িত হবে।

এসময় অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন, সাবেক মন্ত্রী লে জে (অব:) এম নুরুদ্দীন খান, সেন্টার ফর যাকাত ম্যানেজমেন্টের চেয়ারম্যান নিয়াজ রহমান, এক্সিম ব্যাংক ফাউন্ডেশনের জেনারেল সেক্রেটারি নূরুল ফজল বুলবুল প্রমুখ।

সংবাদটি শেয়ার করুন

Developed by: