শুক্রবার, ২ ডিসেম্বর ২০২২ খ্রীষ্টাব্দ | ১৮ অগ্রহায়ণ ১৪২৯ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
সংবাদ ২১ ডটকম সম্পাদক ইজিএনের নতুন সভাপতি, অনুরূপ সম্পাদক  » «   ফিনল্যান্ডে ভাষা শহীদ দিবস পালন  » «   ‘শিশুবক্তা’ রফিকুলের মোবাইলে পর্নো ভিডিও!  » «   বর্ণাঢ্য আয়োজনে ভেরনো’র প্রতিষ্ঠা বার্ষিকী উদযাপন  » «   স্টকহোম বাংলাদেশ দূতাবাসে ‘গণহত্যা দিবস-২০২১’ পালিত  » «   নিকাব ছেড়ে পশ্চিমা পোশাকে ব্রিটেন ফেরার লড়াইয়ে শামীমা(ভিডিও)  » «   হারুন আর রশিদের জীবন বাঁচাতে এগিয়ে আসুন  » «   সংবাদ ২১ ডটকম সম্পাদক তৃতীয়বারের মত ইজিএন সচিব নির্বাচিত  » «   মাহমুদ-উস সামাদ চৌধুরী`র মৃত্যুতে বঙ্গবন্ধু পরিষদ ফিনল্যান্ডের শোক  » «   সংবাদ ২১ ডটকম সম্পাদক আন্তর্জাতিক `এইজে´র কমিটি সদস্য নির্বাচিত  » «   ফিনল্যান্ডে মহান ভাষা শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন  » «   দেশে চীনের ভ্যাকসিন ট্রায়ালের অনুমতি দিয়েছে সরকার  » «   অক্টোবর-নভেম্বরেই অক্সফোর্ডের ভ্যাকিসন  » «   রিজেন্ট হাসপাতালের এমডি মিজান গ্রেফতার  » «   নকল মাস্ককাণ্ডে ৩ দিনের রিমান্ডে অপরাজিতার শারমিন  » «  

আফগানিস্তানে ব্রিটিশ বাহিনীর গুলি খাতে ব্যয় ২০কোটি পাউন্ড



5. british armyআন্তর্জাতিক ডেস্ক::
ব্রিটিশ সেনাবাহিনী আফগানিস্তানে মোতায়েন থাকার সময়ে প্রতিদিন গড়ে ১০ হাজার গুলি ছুঁড়ছে অর্থাৎ প্রতি মিনিটে সাতটি করে গুলি ছুঁড়তে হয়েছে। এ হিসাব মোতাবেক, ব্রিটিশ সেনারা আফগানিস্তানে আট বছরে চার কোটি ৬০ লাখ গুলি ব্যবহার করেছে এবং কেবল গোলাগুলি খাতেই দেশটির ২০ কোটি পাউন্ড ব্যয় হয়েছে। ব্রিটিশ প্রতিরক্ষা মন্ত্রণালয়ের প্রকাশিত হিসাবে এ তথ্য উঠে এসেছে। তথ্য অধিকারের আওতায় এ সব প্রকাশ করেছে ব্রিটিশ প্রতিরক্ষা মন্ত্রণালয়।

এতে আরো বলা হয়েছে, আট বছরে আফগানিস্তানে ব্রিটিশ সেনাবাহিনীর এস-৮০ অ্যাসাল্ট রাইফেল বা মিনি মেশিনগান থেকে দুই কোটি ৭০ লাখ ৫.৫৬এমএম গুলি ছোঁড়া হয়েছে। এ জাতীয় প্রতিটি গুলির পেছনে খরচ হয়েছে ৫০ পেন্স। এ ছাড়া, তালেবানের অবস্থানের ওপর আট বছরে ব্রিটিশ বাহিনী ১০৮ এমএম গোলা ছুঁড়েছে ৮০ হাজার। এ সব গোলার প্রতিটির মূল্য ধরা হয়েছে ১২৫০ পাউন্ড স্টারলিং।

আফগানিস্তানে ব্রিটিশ বাহিনী ২০ লাখ ৯এমএম গুলি ছুঁড়েছে। ক্ষুদ্রপাল্লার অস্ত্র থেকে এ সব গুলি ছোঁড়া হয় এবং এ অস্ত্র সাধারণভাবে হাতাহাতি যুদ্ধের সময় ব্যবহৃত হয়। এ ছাড়া, আট বছর ধরে আফগানিস্তানে মোতায়েন থাকার সময়ে একজন ব্রিটিশ সেনা প্রতিদিন নিজ অ্যাসাল্ট রাইফেলের জন্য পাঁচ হাজার পাউন্ড স্টারলিং মূল্যের গুলি নিয়ে বের হতো।

আফগানিস্তানে ব্রিটিশ অ্যাপাচি গানশিপগুলো থেকে ৩০ এমএম’এর ৫৫ হাজার গোলা ছোঁড়া হয়েছে। এ সব গোলার প্রতিটির দাম ৬৫ পাউন্ড স্টারলিং। নিরেট কংক্রিট বা যানবাহন চোখের পলকেই ধ্বংস করতে সক্ষম এ গোলা।

ব্রিটিশ কমান্ডো বাহিনী এসএসএস’এর সাবেক সেনা রবার্ট হেনরি ক্রাফট বলেন, গুলি-গোলার হিসাব থেকে বোঝা যাচ্ছে তালেবানের বিরুদ্ধে প্রচণ্ড লড়াইয়ে ব্যস্ত থাকতে হয়েছে ব্রিটিশ সেনাদের। আফগানিস্তান আট বছরে অন্তত ৪৫৩ সেনা নিহত হয়েছে বলে সরকারি সূত্র থেকে দাবি করা হয়েছে।-আইআরআইবি

সংবাদটি শেয়ার করুন

Developed by: