মঙ্গলবার, ৬ ডিসেম্বর ২০২২ খ্রীষ্টাব্দ | ২২ অগ্রহায়ণ ১৪২৯ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
সংবাদ ২১ ডটকম সম্পাদক ইজিএনের নতুন সভাপতি, অনুরূপ সম্পাদক  » «   ফিনল্যান্ডে ভাষা শহীদ দিবস পালন  » «   ‘শিশুবক্তা’ রফিকুলের মোবাইলে পর্নো ভিডিও!  » «   বর্ণাঢ্য আয়োজনে ভেরনো’র প্রতিষ্ঠা বার্ষিকী উদযাপন  » «   স্টকহোম বাংলাদেশ দূতাবাসে ‘গণহত্যা দিবস-২০২১’ পালিত  » «   নিকাব ছেড়ে পশ্চিমা পোশাকে ব্রিটেন ফেরার লড়াইয়ে শামীমা(ভিডিও)  » «   হারুন আর রশিদের জীবন বাঁচাতে এগিয়ে আসুন  » «   সংবাদ ২১ ডটকম সম্পাদক তৃতীয়বারের মত ইজিএন সচিব নির্বাচিত  » «   মাহমুদ-উস সামাদ চৌধুরী`র মৃত্যুতে বঙ্গবন্ধু পরিষদ ফিনল্যান্ডের শোক  » «   সংবাদ ২১ ডটকম সম্পাদক আন্তর্জাতিক `এইজে´র কমিটি সদস্য নির্বাচিত  » «   ফিনল্যান্ডে মহান ভাষা শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন  » «   দেশে চীনের ভ্যাকসিন ট্রায়ালের অনুমতি দিয়েছে সরকার  » «   অক্টোবর-নভেম্বরেই অক্সফোর্ডের ভ্যাকিসন  » «   রিজেন্ট হাসপাতালের এমডি মিজান গ্রেফতার  » «   নকল মাস্ককাণ্ডে ৩ দিনের রিমান্ডে অপরাজিতার শারমিন  » «  

আজ পপ গুরু আজম খানের চতুর্থ মৃত্যুবার্ষিকী



ajomবিনোদন ডেস্ক :: বছর পরিক্রমায় দেখতে দেখতে ৪টি বছর হয়ে গেল। ৪ বছর আগে আজকের ৫ জুন বাংলাদেশের পপ ও ব্যান্ড সঙ্গীতের অবিসংবাদিত ‘গুরু’ সুর সম্রাট আজম খান ২০১১ সালের এই দিনে তিনি দুরারোগ্য ক্যানসারে আক্রান্ত হয়ে অসংখ্য ভক্ত ও গুনানুরাগীদের কাঁদিয়ে দেহ ত্যাগ করেন।
১৯৫০ সালের ২৮ ফেব্রুয়ারি ঢাকার আজিমপুর কলোনির ১০নং সরকারি কোয়ার্টারে মা জোবেদা খাতুনের কোল আলো করে পৃথিবীতে আসেন আজম খান। তার পুরো নাম মাহাবুবুল হক খান। যিনি পরবর্তী সময় পরিচিত হন আজম খান নামে ।
১৯৭০ সালে ঢাকার টিএন্ডটি কলেজ থেকে এইচএসসি পাশের পর দেশে মুক্তিযুদ্ধ শুরু হলে অংশ নেন দেশ স্বাধীনতা সংগ্রামে। মাত্র ২১ বছর বয়সে দেশ রক্ষার আন্দোলনে ঝাঁপিয়ে পড়েন। আগরতলা থেকে ট্রেনিং দিয়ে এসে কুমিল্লা ও ঢাকার গেরিলা বাহিনীতে কমান্ডোর দায়িত্ব পালন করেন। আর মুক্তিযোদ্ধাদের অনুপ্রানিত করতে হরহামেশায় গেয়ে উঠতেন দেশাত্মবোধক কোনো গান।
দেশ স্বাধীনের পর তিনি ব্যান্ড দল গঠন করেন। নাম দেন ‘উচ্চারণ’। যথারীতি দেশব্যাপী ব্যাপক আলোড়ন সৃষ্টি করে তখন। তার অসংখ্য শ্রোতাপ্রিয় গান রয়েছে, এর মধ্যে রেল লাইনের এই বস্তিতে, আলাল ও দুলাল, ওরে সালেকা ওরে মালেকা, আসি আসি বলে, হাইকোর্টের মাজারে, অনামিকা গানগুলো অন্যতম।
বাংলাদেশের সংগীতাঙ্গনে এমন অবিসংবাদিত, কালজয়ী সুরসম্রাট ও মহান মুক্তিযোদ্ধা গুরু আজম খানের প্রতি বিডি টুয়েন্টিফোর লাইভের পক্ষথেকে রইলো গভীর শ্রদ্ধা। আজীবন এই মহান সংগীত গুরু সকলের মাঝে বেঁচে থাকবেন এমনটাই প্রত্যাশা সবার।

সংবাদটি শেয়ার করুন

Developed by: