মঙ্গলবার, ৯ অগাস্ট ২০২২ খ্রীষ্টাব্দ | ২৫ শ্রাবণ ১৪২৯ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
সংবাদ ২১ ডটকম সম্পাদক ইজিএনের নতুন সভাপতি, অনুরূপ সম্পাদক  » «   ফিনল্যান্ডে ভাষা শহীদ দিবস পালন  » «   ‘শিশুবক্তা’ রফিকুলের মোবাইলে পর্নো ভিডিও!  » «   বর্ণাঢ্য আয়োজনে ভেরনো’র প্রতিষ্ঠা বার্ষিকী উদযাপন  » «   স্টকহোম বাংলাদেশ দূতাবাসে ‘গণহত্যা দিবস-২০২১’ পালিত  » «   নিকাব ছেড়ে পশ্চিমা পোশাকে ব্রিটেন ফেরার লড়াইয়ে শামীমা(ভিডিও)  » «   হারুন আর রশিদের জীবন বাঁচাতে এগিয়ে আসুন  » «   সংবাদ ২১ ডটকম সম্পাদক তৃতীয়বারের মত ইজিএন সচিব নির্বাচিত  » «   মাহমুদ-উস সামাদ চৌধুরী`র মৃত্যুতে বঙ্গবন্ধু পরিষদ ফিনল্যান্ডের শোক  » «   সংবাদ ২১ ডটকম সম্পাদক আন্তর্জাতিক `এইজে´র কমিটি সদস্য নির্বাচিত  » «   ফিনল্যান্ডে মহান ভাষা শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন  » «   দেশে চীনের ভ্যাকসিন ট্রায়ালের অনুমতি দিয়েছে সরকার  » «   অক্টোবর-নভেম্বরেই অক্সফোর্ডের ভ্যাকিসন  » «   রিজেন্ট হাসপাতালের এমডি মিজান গ্রেফতার  » «   নকল মাস্ককাণ্ডে ৩ দিনের রিমান্ডে অপরাজিতার শারমিন  » «  

আইসিসির ‘হাস্যকর’ নিয়ম বাতিল



স্পোর্টস ডেস্ক:: ২০১৯ বিশ্বকাপ ফাইনালের পরতে পরতে ছড়িয়ে ছিল নাটক আর রোমাঞ্চ। হাড্ডাহাড্ডি লড়াইয়ে শিরোপা নির্ধারণী ম্যাচ হয় টাই। ফলে খেলা গড়ায় সুপার ওভারে। সেখানেও উত্তেজনা- হয় নিদারুণ টাই। শ্বাসরুদ্ধকর ফাইনালি লড়াই শেষে শিরোপার দাবিদার ছিল ইংল্যান্ড-নিউজিল্যান্ড উভয়ই। তবে ম্যাচে বাউন্ডারি বেশি মারায় নাটকীয়ভাবে ট্রফি জেতেন ইংলিশরা।

এ নিয়ে বিশ্বজুড়ে ওঠে সমালোচনার ঝড়। অনেকে একে হাস্যকর নিয়ম বলে অ্যাখ্যায়িত করেন। সেই ধাক্কায় নিয়মই পাল্টে ফেলল আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল (আইসিসি)। এখন টুর্নামেন্টের সেমিফাইনাল ও ফাইনালে সুপার ওভার টাই হলেও বাউন্ডারি সংখ্যায় ফল নির্ধারিত হবে না। কোনো এক দল জয় না পাওয়া পর্যন্ত একটির পর একটি সুপার ওভার চলতেই থাকবে।

সোমবার দুবাইয়ে আইসিসি সভায় এ সিদ্ধান্ত হয়। আগে নিয়ম ছিল, টাই ম্যাচ সুপার ওভারে গড়ানোর পর তাতেও একই ফল হলে জিতবে বেশি বাউন্ডারি মারা দল। এ নিয়মের ফাঁদে ফেলেই নিউজিল্যান্ডকে হতাশায় ডুবিয়ে প্রথমবারের মতো ওয়ানডে বিশ্বকাপ জেতে ইংল্যান্ড।

এক বিবৃতিতে বিশ্ব ক্রিকেটের অভিভাবক সংস্থা জানিয়েছে, সাধারণ নিয়মে সুপার ওভারেও বেশি রান করা দল জিতবে। এতে ক্রিকেট কমিটি ও চিফ এক্সিকিউটিভ কমিটি সম্মত হয়েছে। এক দলের জয় নিশ্চিত না হওয়া পর্যন্ত সুপার ওভার একের পর এক হতেই থাকবে। বাউন্ডারির হিসাব আর থাকছে না। ওয়ানডে ও টি-টোয়েন্টি দুই ক্ষেত্রেই এ নিয়ম প্রযোজ্য।

সংবাদটি শেয়ার করুন

Developed by: