মঙ্গলবার, ১১ মে ২০২১ খ্রীষ্টাব্দ | ২৮ বৈশাখ ১৪২৮ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
‘শিশুবক্তা’ রফিকুলের মোবাইলে পর্নো ভিডিও!  » «   বর্ণাঢ্য আয়োজনে ভেরনো’র প্রতিষ্ঠা বার্ষিকী উদযাপন  » «   স্টকহোম বাংলাদেশ দূতাবাসে ‘গণহত্যা দিবস-২০২১’ পালিত  » «   নিকাব ছেড়ে পশ্চিমা পোশাকে ব্রিটেন ফেরার লড়াইয়ে শামীমা(ভিডিও)  » «   হারুন আর রশিদের জীবন বাঁচাতে এগিয়ে আসুন  » «   সংবাদ ২১ ডটকম সম্পাদক তৃতীয়বারের মত ইজিএন সচিব নির্বাচিত  » «   মাহমুদ-উস সামাদ চৌধুরী`র মৃত্যুতে বঙ্গবন্ধু পরিষদ ফিনল্যান্ডের শোক  » «   সংবাদ ২১ ডটকম সম্পাদক আন্তর্জাতিক `এইজে´র কমিটি সদস্য নির্বাচিত  » «   ফিনল্যান্ডে মহান ভাষা শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন  » «   দেশে চীনের ভ্যাকসিন ট্রায়ালের অনুমতি দিয়েছে সরকার  » «   অক্টোবর-নভেম্বরেই অক্সফোর্ডের ভ্যাকিসন  » «   রিজেন্ট হাসপাতালের এমডি মিজান গ্রেফতার  » «   নকল মাস্ককাণ্ডে ৩ দিনের রিমান্ডে অপরাজিতার শারমিন  » «   পানিতে দাঁড়িয়েই কয়রাবাসীর ঈদের নামাজ  » «   ২৪ ঘণ্টায় করোনা শনাক্তের রেকর্ড, মৃত্যু ৫০০ ছাড়ালো  » «  

‘আইএসে যোগ দিয়েছে ৫ হাজার ইউরোপীয়’



9. isilআন্তর্জাতিক ডেস্ক::
ইউরোপের বিভিন্ন দেশ থেকে এ পর্যন্ত প্রায় পাঁচ হাজার নাগরিক আইএস-এ (ইসলামিক স্টেট) যোগ দিয়েছে। ইউরোপোল(ইউরোপীয়ান পুলিশ এ্যাজেন্সি) প্রধান ব্রিটিশ সংসদ সদস্যদের কাছে মঙ্গলবার এ তথ্য জানিয়েছেন।

ব্রিটিশ পার্লামেন্টারি কমিটির কাছে রব ওয়েইনরাইট জানান, ইউরোপের বিভিন্ন দেশ থেকে যুদ্ধ করতে যাওয়া নাগরিকের সংখ্যা তিন থেকে পাঁচ হাজার।

তিনি বলেন, বেশিরভাগ তরুণরা যদি যুদ্ধ শেষে নিজ দেশে ফিরে আসে তাহলে তারা সেখানে হুমকি হয়ে দেখা দেবে।

যুক্তরাষ্ট্রের নিউইয়র্কের টুইন টাওয়ারে ২০০১ সালের ১১ সেপ্টেম্বর হামলার ঘটনার পর থেকে ইউরোপে সন্ত্রাসী হামলার ঝুঁকি বেড়ে গেছে বলে জানিয়েছেন ইউরোপোল প্রধান।

জিহাদিদের সংগ্রহে সামাজিক যোগাযোগ মাধ্যমগুলো ব্যবহার করা হচ্ছে উল্লেখ করে তিনি এগুলো পর্যবেক্ষণের আওতায় আনার আহ্বান জানান।

ওয়েইনরাইট জানান, ইউরোপের বিভিন্ন দেশের নিরাপত্তা সংস্থাগুলোর কাছ থেকে জিহাদি সংগঠনগুলোতে যোগ দেওয়া ২৫০০ সন্দেহভাজনের তালিকা সংগ্রহ করেছে তারা।

সম্প্রতি ফ্রান্সে দুইটি হামলার ঘটনায় ১৭ জন নিহতের পর ইউরোপজুড়ে সতর্ক অবস্থানে রয়েছে রাষ্ট্রগুলোর প্রশাসন। এরই অংশ হিসেবে ব্রিটিশ পার্লামেন্ট এ তথ্য সংগ্রহ করবে।

সংবাদটি শেয়ার করুন

Developed by: