শুক্রবার, ৯ ডিসেম্বর ২০২২ খ্রীষ্টাব্দ | ২৫ অগ্রহায়ণ ১৪২৯ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
সংবাদ ২১ ডটকম সম্পাদক ইজিএনের নতুন সভাপতি, অনুরূপ সম্পাদক  » «   ফিনল্যান্ডে ভাষা শহীদ দিবস পালন  » «   ‘শিশুবক্তা’ রফিকুলের মোবাইলে পর্নো ভিডিও!  » «   বর্ণাঢ্য আয়োজনে ভেরনো’র প্রতিষ্ঠা বার্ষিকী উদযাপন  » «   স্টকহোম বাংলাদেশ দূতাবাসে ‘গণহত্যা দিবস-২০২১’ পালিত  » «   নিকাব ছেড়ে পশ্চিমা পোশাকে ব্রিটেন ফেরার লড়াইয়ে শামীমা(ভিডিও)  » «   হারুন আর রশিদের জীবন বাঁচাতে এগিয়ে আসুন  » «   সংবাদ ২১ ডটকম সম্পাদক তৃতীয়বারের মত ইজিএন সচিব নির্বাচিত  » «   মাহমুদ-উস সামাদ চৌধুরী`র মৃত্যুতে বঙ্গবন্ধু পরিষদ ফিনল্যান্ডের শোক  » «   সংবাদ ২১ ডটকম সম্পাদক আন্তর্জাতিক `এইজে´র কমিটি সদস্য নির্বাচিত  » «   ফিনল্যান্ডে মহান ভাষা শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন  » «   দেশে চীনের ভ্যাকসিন ট্রায়ালের অনুমতি দিয়েছে সরকার  » «   অক্টোবর-নভেম্বরেই অক্সফোর্ডের ভ্যাকিসন  » «   রিজেন্ট হাসপাতালের এমডি মিজান গ্রেফতার  » «   নকল মাস্ককাণ্ডে ৩ দিনের রিমান্ডে অপরাজিতার শারমিন  » «  

অবরুদ্ধ গোটা বিশ্ব, যুক্তরাষ্ট্রে মেডিকেল সরঞ্জামের যথেষ্ট মজুদ নেই



 করোনাভাইরাস বিশ্বব্যাপী মহামারি আকারে ছড়িয়ে পড়ায় একে একে সীমান্ত বন্ধ করে দিচ্ছে প্রায় সব দেশই। নিষেধাজ্ঞা দেওয়া হচ্ছে বহিরাগতদের প্রবেশের ওপর। বাতিল করা হচ্ছে ফ্লাইট। নিষেধাজ্ঞা আসছে জনসমাগমে। নাগরিকদের বলা হচ্ছে, খুব জরুরি না হলে ঘরের বাইরে না যেতে। ধীরে ধীরে অবরুদ্ধ হয়ে গোটা বিশ্ব।

অনেক দেশেই ইতোমধ্যে বন্ধ করে দেওয়া হয়েছে স্কুল, কলেজ, উপাসনালয়, দোকান। বাতিল করা হয়েছে ক্রীড়াসহ বিভিন্ন গুরুত্বপূর্ণ কর্মসূচি।

ভাইরাসের প্রভাব পড়ছে বিশ্ব অর্থনীতেতেও। বিঘ্ন ঘটছে বিশ্ব বাণিজ্যে। সবমিলিয়ে স্থবির হয়ে পড়েছে মানুষের স্বাভাবিক জীবন।

আজ মঙ্গলবার সিএনএন, সাউথ চায়না মর্নিং পোস্ট ও বিবিসির প্রতিবেদনে এসব তথ্য জানানো হয়েছে।

সাউথ চায়না মর্নিং পোস্টের প্রতিবেদন অনুযায়ী, চীনের সরকারি হিসাবে এখন পর্যন্ত বিশ্বব্যাপী করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন ১ লাখ ৭৮ হাজার ৬৪৪ জন, মারা গেছেন ৭ হাজার ১১৮ জন।

তবে, জনস হপকিন্স বিশ্ববিদ্যালয়ের বরাত দিয়ে সিএনএন বলছে, বিশ্বব্যাপী করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা ১ লাখ ৮১ হাজার ৫০০ ছাড়িয়েছে, মারা গেছেন ৭ হাজার ১০০ জনেরও বেশি।

চীনের সরকারি হিসাবে, করোনাভাইরাসে দেশটিতে আক্রান্ত হয়েছেন ৮০ হাজার ৮৮১ জন এবং মারা গেছেন ৩ হাজার ২২৬ জন।

প্রাদুর্ভাব বাড়ছে ইউরোপে
বর্তমানে নতুন করোনাভাইরাস কোভিড-১৯র বেশি সংক্রমণ দেখা যাচ্ছে ইউরোপের দেশগুলোতে।

চীনের পর ভাইরাসটিতে সবচেয়ে বেশি আক্রান্ত ও মৃত্যু হয়েছে ইউরোপের দেশ ইতালিতে। দেশটিতে এখন পর্যন্ত মারা গেছেন ২ হাজার ১৫৮ জন এবং আক্রান্ত ২৭ হাজার ৯৮০ জন।

এ ছাড়া, স্পেনে আক্রান্ত হয়েছেন ৯ হাজার ৯৪২ জন, মারা গেছেন ৩৪২ জন। ফ্রান্সে করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা ৬ হাজার ৬৩৩, মারা গেছেন ১৪৮ জন। জার্মানিতে আক্রান্ত হয়েছেন ৬ হাজার ১২ জন, মারা গেছেন ১৪ জন। যুক্তরাজ্যে আক্রান্ত ১ হাজার ৫৪৩ জন, মারা গেছেন ৫৫ জন।

সুইজারল্যান্ডে আক্রান্ত ১ হাজার ৬৮০ জন, মারা গেছেন ১৪ জন। নেদারল্যান্ডসে আক্রান্ত ১ হাজার ৪১৩ জন, মারা গেছেন ২৪ জন। সুইডেনে আক্রান্ত ১ হাজার ৫৯ জন এবং মারা গেছেন তিন জন। বেলজিয়ামে আক্রান্ত ১ হাজার ৮৫ জন, মারা গেছেন পাঁচ জন। অস্ট্রিয়ায় আক্রান্ত ১ হাজার ১৬ জন এবং মারা গেছেন তিন জন। ডেনমার্কে আক্রান্ত ৯১৪ জন, মারা গেছেন একজন।

তাজমহল বন্ধের নির্দেশ
ভারতে করোনাভাইরাসে আক্রান্তে সংখ্যা বাড়তে থাকায় তাজমহলে দর্শকদের প্রবেশে নিষিদ্ধ করেছে দেশটির পর্যটন মন্ত্রণালয়।

গতরাতে টুইটে পর্যটনমন্ত্রী জানিয়েছেন, দেশের সব স্মৃতিসৌধ ও জাদুঘর আগামী ৩১ মার্চ পর্যন্ত বন্ধ রাখার নির্দেশ দেওয়া হয়েছে।

ভারতে এখন পর্যন্ত করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন ১১৪ জন, মারা গেছেন দুই জন।

চলমান পরিস্থিতিতে ভারতে বিদেশি পর্যটকদের আসার ক্ষেত্রে ভ্রমণ নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। এ ছাড়া, ইউরোপীয় ইউনিয়ন, ইউরোপিয়ান ফ্রি ট্রেড অ্যাসোসিয়েশন, তুরস্ক ও ব্রিটেন থেকে যাত্রী নিয়ে আসা সব ফ্লাইট বাতিল করার সিদ্ধান্ত নিয়েছে ভারতের কেন্দ্রীয় সরকার।

১০ জনের বেশি জড়ো না হওয়ার নির্দেশ যুক্তরাষ্টে
করোনাভাইরাসের সংক্রমণ বাড়তে থাকায় যুক্তরাষ্ট্রে ১০ জনের বেশি জড়ো না হওয়ার নির্দেশ দিয়েছে হোয়াইট হাউস।

যুক্তরাষ্ট্রের শীর্ষ স্বাস্থ্য কর্মকর্তারা বলছেন, মহামারি করোনাভাইরাস মোকাবিলায় তাদের মাস্ক, গাউন ও প্লাভসের মতো মেডিকেল সরঞ্জামের যথেষ্ট পরিমাণ মজুদ নেই।

যুক্তরাষ্ট্রের রোগনিয়ন্ত্রণ ও প্রতিরোধ কেন্দ্রের তথ্য অনুযায়ী, দেশটিতে করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন ৪ হাজার ৪৫৯ জন জন। এদের মধ্যে ৭০ জন মার্কিন নাগরিককে চীন ও ডায়মন্ড প্রিন্সেস জাহাজ থেকে ফেরত আনা হয়েছে। আর মারা গেছেন ৮৭ জন।

ফিলিপাইনে পুঁজিবাজার বন্ধ
করোনাভাইরাস মোকাবিলায় পুঁজিবাজার বন্ধের ঘোষণা দিয়েছে ফিলিপাইন। এটিই প্রথম দেশ যেখানে করোনার কারণে পুঁজিবাজার বন্ধ ঘোষণা করা হলো।

একইসঙ্গে দেশটির বৃহত্তম দ্বীপ লুসোনের বাসিন্দাদের ঘরে থাকার নির্দেশ দেওয়া হয়েছে।

দেশটিতে করোনায় আক্রান্ত হয়েছেন ১৪০ জন এবং মারা গেছেন ১২ জন।

সংবাদটি শেয়ার করুন

Developed by: