শুক্রবার, ১৮ জানুয়ারী ২০১৯ খ্রীষ্টাব্দ | ৫ মাঘ ১৪২৫ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
জিয়াউর রহমানের জন্মবার্ষিকী উপলক্ষে কর্মসূচি ঘোষণা  » «   সীমান্তের খালে মিয়ানমারের সেতু, বন্যার আশঙ্কা বাংলাদেশে  » «   দ্বিতীয় কৃত্রিম উপগ্রহ পাঠাবে বাংলাদেশ: শাবিতে পরিকল্পনামন্ত্রী  » «   আতিয়া মহল মামলা: ৫ দিনের রিমান্ডে ৩ আসামি  » «   শেখ হাসিনা হত্যাচেষ্টা মামলা: হাইকোর্টে আপিল শুনানি শুরু  » «   টিআইবির রিপোর্টে সরকার ও ইসির আঁতে ঘা লেগেছে: বিএনপি  » «   মাফিয়াদের স্বর্গরাজ্যে দশ বাংলাদেশির অনন্য সাহসিকতার নজির  » «   ১৪ দলের শরিকদের বিরোধী দলে থাকাই ভালো: ওবায়দুল কাদের  » «   সন্ত্রাস-মাদক-জঙ্গিবাদের মতো দুর্নীতির বিরুদ্ধেও ‘জিরো টলারেন্স’ : প্রধানমন্ত্রী  » «   সংসদ সদস্যদের শপথের বৈধতা নিয়ে রিট খারিজ  » «   কৃত্রিম কিডনি তৈরি করলেন বাঙালি বিজ্ঞানী  » «   ব্রেক্সিট ইস্যু: অনাস্থা ভোটে টিকে গেলেন তেরেসা মে  » «   টিআইবির প্রতিবেদন গ্রহণযোগ্য নয়, পুরোপুরি প্রত্যাখ্যান করি: সিইসি  » «   জনপ্রশাসন মন্ত্রণালয়ে অফিস করছেন শেখ হাসিনা  » «   সংসদ কার্যকর রাখতেই বিরোধী দলে জাপা : জিএম কাদের  » «  

৭ বছরে সার্কে পাকিস্তানের বকেয়া প্রায় ৮ মিলিয়ন ডলার



আন্তর্জাতিক ডেস্ক:: দক্ষিণ এশীয় আঞ্চলিক সহযোগিতা সংস্থা (সার্ক)-এ সাত বছরের ফি বকেয়া পড়েছে পাকিস্তানের। বকেয়ার পরিমাণ ৭৮ লাখ ৫০ হাজার ডলার।
সব দেশ বকেয়া পরিশোধ করলেও পাকিস্তান করেনি। সাউথ এশিয়ান ইউনিভার্সিটি খাতে প্রদেয় এই টাকা অবিলম্বে মেটাতে পাকিস্তানকে তাগাদা দিয়েছে অন্য সব সদস্য দেশ। ফি না মেটালে প্রকল্পটি থেকে বহিষ্কারের মুখে পড়তে হতে পারে ইসলামাবাদকে, এমন ইঙ্গিতও দিয়ে দেয়া হয়েছে সার্কের পক্ষ থেকে।
দক্ষিণ এশিয়ার দেশগুলোর পড়ুয়াদের সামনে উন্নত মানের উচ্চশিক্ষার সুযোগ আরও বাড়াতে সাউথ এশিয়ান ইউনিভার্সিটি প্রকল্প হাতে নিয়েছে সার্ক দেশগুলো। ২০১০ সালে দিল্লীতে অস্থায়ী ক্যাম্পাস চালুও হয়ে গিয়েছে। কিন্তু পাকিস্তান এই প্রকল্পের অংশীদার হয়েও তাদের আর্থিক দায়বদ্ধতা পালন করেনি।
সার্ক সূত্রের খবর, বকেয়া ফি মিটিয়ে দেয়ার জন্য অনেক বারই ইসলামাবাদকে তাগাদা দেয়া হয়েছে। কিন্তু পাকিস্তান টালবাহানা চালিয়ে যাচ্ছে। চলতি বছরের ফেব্রুয়ারিতেই কাঠমান্ডুতে বৈঠক হয়েছে সার্কের প্রোগ্রামিং কমিটির সেখানেও সতর্কবার্তা উচ্চারিত হয়েছে পাকিস্তানের জন্য।
২০১৬’র ২৮ নভেম্বর ঢাকায় সাউথ এশিয়ান ইউনিভার্সিটির গভর্নিং বডির নবম বৈঠকেও পাকিস্তানের বিষয় নিয়ে আলোচনা হয়েছে। তারপরে ২০১৭’র ফেব্রুয়ারির শুরুর দিকে কাঠমান্ডুতে সার্ক প্রোগ্রামিং কমিটির ৫৩তম বৈঠকেও পাকিস্তানের প্রতিশ্রুতি ভঙ্গের বিষয়টি নিয়ে কথা হয়েছে এবং পাকিস্তানকে সতর্কবার্তা দেয়া হয়েছে। ভারত ও সার্কের অন্য সদস্যরা পাকিস্তানকে জানিয়ে দিয়েছে, কয়েক মাসের মধ্যে বকেয়া না মেটালে সাউথ এশিয়ান ইউনিভার্সিটি প্রকল্প থেকে পাকিস্তানকে বাদ দেয়ার কথাই ভাবতে হবে। এএফপি।

সংবাদটি সম্পর্কে আপনার বস্তুনিষ্ট মতামত প্রকাশ করুন

টি মন্তব্য

সংবাদটি শেয়ার করুন

Developed by: