বৃহস্পতিবার, ২৭ জুন ২০১৯ খ্রীষ্টাব্দ | ১৩ আষাঢ় ১৪২৬ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
ভারতীয় বিমানে ‘বোমা হুমকি’, লন্ডনে জরুরি অবতরণ  » «   যেভাবে আরবদের সবচেয়ে জনপ্রিয় নেতা হয়ে উঠেছেন এরদোগান  » «   উত্ত্যক্তের প্রতিবাদ করায় নার্সকে মেরে ফেলল বখাটে  » «   সড়কে নামাজ ঠেকাতে রাস্তায় বসে বিজেপির মন্ত্র পাঠ  » «   খুনির সঙ্গে রিফাতের স্ত্রী মিন্নির ‘সম্পর্কের তথ্য’ ফাঁস  » «   প্রাথমিকের শিক্ষক বদলির নীতিমালায় ফের পরিবর্তন।  » «   রিফাতের হত্যাকারীদের গ্রেফতারের নির্দেশ প্রধানমন্ত্রীর  » «   মুসলিম যুবককে হত্যার ঘটনায় উত্তাল ভারত, বিচারের আশ্বাস দিলেন মোদী  » «   টিম ইন্ডিয়ার কমলা জার্সি নিয়ে চলছে রাজনীতি  » «   ভারতীয় এমপির যে ভাষণে উত্তাল স্যোশাল মিডিয়া  » «   দুই প্রকৌশলীকে পেটালেন আওয়ামী লীগ-ছাত্রলীগ নেতারা  » «   সিলেটে বিদেশী মদসহ ৪ মাদক ব্যবসায়ী গ্রেফতার  » «   রেল লাইন সংস্কারের দাবিতে শাহবাগে সিলেটি শিক্ষার্থীদের মানববন্ধবন  » «   আসামে নাগরিক তালিকা থেকে বাদ পড়লেন আরও এক লাখ  » «   বিশ্বনাথে ডাকাতের সঙ্গে গোলাগুলি, ৫ পুলিশ গুলিবিদ্ধ  » «  

৫ বছরের মধ্যেই নিজস্ব চালকবিহীন গাড়ী আনবে গুগল



google carতথ্য-প্রযুক্তি ডেস্ক:: গত বছরের কিছু আলোচ্য বিষয়ের মধ্যে গুগলের নিজস্ব চালকবিহীন গাড়ী একটি। যদিও এর আগে পরীক্ষামূলক ভাবে গুগল গাড়িগুলো রাস্তায় নামিয়েছিল। তবে সে সময়ে নিরাপত্তার খাতিরে চালকের আসনে একজন গাড়িটি নিয়ন্ত্রণ করেছিলেন। গুগলের চালক বিহীন এ গাড়িতে নেই কোনো স্টিয়ারিং হুইল, অ্যাকসেলারেশন প্যাডল কিংবা ব্রেক! নিজে নিজেই গাড়িটি চলতে ও থামতে পারবে। নিজেদের এমন গাড়ির ঘোষণা দেওয়ার সময়ই গুগল এ ধরনের তথ্য জানিয়েছিল। এই গাড়ী নির্মাণে গুগল কাজ করে যাচ্ছে বলেই জানা গেছে এতদিন। গুগল গাড়ী নির্মাণের কথা বললেও যেহেতু গুগল গাড়ী নির্মাণকারী প্রতিষ্ঠান নয় তাই তারা এই গাড়ী নির্মাণের হার্ডওয়্যার সংক্রান্ত যাবতীয় কাজের জন্য অন্য কোন প্রতিষ্ঠানের সাহায্য নিতে আগ্রহী।

এদিকে সম্প্রতি গুগল জানায় আগামী ৫ বছরের মধ্যেই এই স্বচালিত গাড়ী বাজারে ছাড়তে চায়। আগামী বছর সম্ভবত এই গাড়ীর প্রথম পরীক্ষামূলক ড্রাইভিং পরিচালনা করা হবে।

গাড়ী নির্মাণে বাহিরের কোন প্রতিষ্ঠানের সাহায্য নেওয়ার বিষয় সম্পর্কে ক্রিস আর্মসন বলেন গাড়ি চলাচলের পুরো প্রক্রিয়াটি সম্পন্ন হবে বিশেষ সফটওয়্যারের মাধ্যমে, গাড়ী তৈরির জন্য যেহেতু যাবতীয় সফটওয়্যারের উপর গুগল কাজ করছে তাই হার্ডওয়্যারের কাজের জন্য বাহিরের সহযোগিতা নিতেই তারা আগ্রহী। আগামী ৫ বছরের মধ্যেই গুগলের চালকবিহীন এসব গাড়ী রাস্তায় নামানোর আশা প্রকাশ করেছেন ক্রিস।

সংবাদটি সম্পর্কে আপনার বস্তুনিষ্ট মতামত প্রকাশ করুন

টি মন্তব্য

সংবাদটি শেয়ার করুন

Developed by: