মঙ্গলবার, ১১ ডিসেম্বর ২০১৮ খ্রীষ্টাব্দ | ২৭ অগ্রহায়ণ ১৪২৫ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
ইসি প্রশ্নবিদ্ধ ভোট করতে চায় না: সিইসি  » «   বিয়ানীবাজারে ‘পুলিশ প্রহরায়’ নাহিদের প্রচারণা!  » «   হবিগঞ্জে ধানের শীষ পেলেন রেজা কিবরিয়া  » «   কাতারে কোরআন প্রতিযোগিতায় প্রথম সিলেটের সাইয়্যেদ  » «   প্রিয়ডটকম-বিএনপিনিউজ২৪-সিএনএনবিডি২৪ সহ ৫৮ নিউজ পোর্টাল বন্ধের নির্দেশ  » «   আজ থেকে শুরু জাতীয় ভ্যাট দিবস ও ভ্যাট সপ্তাহ  » «   নিজেকে ট্রাম্পকন্যা দাবি এক পাকিস্তানি তরুণীর!  » «   প্রতীক বরাদ্দ আজ, শঙ্কা নিয়ে শুরু হচ্ছে ভোটযুদ্ধ  » «   আজ খালেদা জিয়ার ভাগ্য নির্ধারণ  » «   নৌকা প্রতীকে লড়বেন জাতীয় পার্টির যে ২৯ প্রার্থী  » «   জাপা পেলো ৩০ আসন, উন্মুক্ত ১৩২  » «   মেয়র পদে থেকেই সংসদ নির্বাচন করা যাবে: হাইকোর্ট  » «   সমাজের রন্ধ্রে রন্ধ্রে দুর্নীতি প্রবেশ করছে: প্রধান বিচারপতি  » «   প্রার্থিতা ফিরে পেতে হাইকোর্টে হিরো আলম  » «   যেসব আসনে ধানের শীষের প্রার্থী পরিবর্তন  » «  

৫ দিনে রাজস্ব সংগ্রহ ১৪১৭ কোটি টাকা



৫ দিনে রাজস্ব সংগ্রহ ১৪১৭ কোটি টাকা

সারাদেশে শুরু হওয়া সপ্তাহব্যাপি আয়কর মেলায় পাঁচ দিনে মোট এক হাজার ৪১৭ কোটি ১২ লাখ ৪৩ হাজার ৫৫১ টাকার আয়কর সংগ্রহ হয়েছে। এসময় মোট ছয় লাখ ৩৮ হাজার ১৬ জন গ্রাহককে সেবা দিয়েছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবআির)। শনিবার মেলা সচিবালয় বিষয়টি নিশ্চিত করেছে।

জানা গেছে, শনিবার পঞ্চম দিন মেলায় এক লাখ ৫৫ হাজার ৫৪০ জনের সেবা গ্রহণ ও ২৫৯ কোটি ৯৩ লাখ তিন হাজার ৮১৯ টাকার আয়কর সংগ্রহ করেছে এনবিআর।

এনবিআর জানায়, আজ রাজধানী ঢাকাসহ দেশের ৪৮টি জেলা, ১৪টি উপজেলাসহ (৬টি ভ্রাম্যমাণ) মোট ৬২টি স্পটে আয়কর মেলা অনুষ্ঠিত হয়েছে। মেলার ৫ম দিন সরকারি ছুটি থাকায় বৈরি আবহাওয়া উপক্ষো করে করদাতারা মেলার ভিড় করে। করদাতা ও দশনার্থীদের পদচারণায় যেন তিল ঠাঁই ছিল না। সবশ্রেণির করদাতাদের পাশাপাশি সরকারি-বেসরকারি চাকরিজীবী করদাতাদের ছিল উপচেপড়া ভিড়।

মেলায় এক ছাদের নিচে সব ধরনের কর সেবা পেয়ে করদাতারা বেশ সন্তুষ্টি প্রকাশ করেছেন। বিশেষ করে বিভিন্ন কর অঞ্চলের বুথে রিটার্ন দাখিল, ই-টিআইএন গ্রহণ, অনলাইনে রিটার্ন দাখিলের জন্য ইউজার আইডি ও পাসওয়ার্ড গ্রহণে করদাতাদের মধ্যে ছিল ব্যাপক আগ্রহ ও উৎসাহ।

এদিকে ভবিষ্যত করদাতা সৃষ্টি ও শিক্ষার্থীদের কর বিষয়ে সচেতন করতে মেলায় প্রথমবারের মতো সংযোজিত হওয়া করশিক্ষণ ফোরামের আওতায় শিক্ষার্থীরা প্রতিদিন মেলা পরিদর্শন, কর বিষয়ে ধারণা লাভ, কুইজ প্রতিযোগিতায় অংশ নিচ্ছেন। করশিক্ষণ ফোরামে মেলার ৫ম দিন রাজধানীর শেরে বাংলানগর উচ্চ বালিকা বিদ্যালয়ের চারজন শিক্ষকের নেতৃত্বে ৫৯ জন ছাত্রী অংশ নেয়। পরে ছাত্রীদের নিয়ে প্রতিযোগিতার আয়োজন করা হয়। এসময় ১০ জন বিজয়ী ছাত্রীর মাঝে পুরস্কার ও সনদপত্র প্রদান করা হয়।

এছাড়া অংশগ্রহণকারী সব ছাত্রীকে শিক্ষা উপকরণ ও অংশগ্রহণকারী প্রতিষ্ঠানকে সনদপত্র প্রদান করা হয়। পুরস্কার ও সনদপত্র বিতরণ করেন বাংলাদেশের অ্যাটর্নি জেনারেল অ্যাডভোকেট মাহবুবে আলম। অনুষ্ঠানে এনবিআরের চেয়ারম্যান মো. নজিবুর রহমান, ডেপুটি অ্যাটর্নি জেনারেল মনিরুজ্জামান, রাশেদ জাহাঙ্গীরসহ জাতীয় রাজস্ব বোর্ডের সদস্য ও ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, ‘সবাই মিলে দেব কর, দেশ হবে স্বনির্ভর’ স্লোগানে রাজধানীর আগারগাঁওয়ে এনবিআর নিজস্ব ভবনে ১ নভেম্বর শুরু হওয়া আয়কর মেলা চলবে ৭ নভেম্বর পর্যন্ত। প্রতিদিন মেলা সকাল ১০টা থেকে বিকেল ৫টা পর্যন্ত চলবে।

মেলায় করদাতাদের আসার সুবিধার জন্য রাজধানীর বিভিন্ন স্থানে বাস প্রদান করা হয়েছে। মেলায় করদাতারা আয়কর বিবরণীর ফরম থেকে শুরু করে কর পরিশোধের জন্য ব্যাংক বুথও পাচ্ছেন। আর করদাতাদের সহায়তা করার জন্য সহায়তা কেন্দ্র আছে।

একই ছাদের নিচে মিলছে সব সেবা। করদাতার শুধু প্রয়োজনীয় কাগজপত্র সঙ্গে আনলেই হবে। এছাড়া এবারই প্রথমবারের মতো অনলাইনে রিটার্ন জমা বা ই-ফাইলিং করার সুযোগ রয়েছে। আয়কর মেলায় এবারে মোট বুথের সংখ্যা ১০৯টি।

 

সংবাদটি সম্পর্কে আপনার বস্তুনিষ্ট মতামত প্রকাশ করুন

টি মন্তব্য

সংবাদটি শেয়ার করুন

Developed by: