বৃহস্পতিবার, ২০ সেপ্টেম্বর ২০১৮ খ্রীষ্টাব্দ | ৫ আশ্বিন ১৪২৫ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
লন্ডনে মুসলিমদের ওপর গাড়ি হামলা, আহত ৩  » «   সরকারি চাকরিজীবীদের ৫% সুদে গৃহঋণের আবেদন অক্টোবরে  » «   ভারতে তিন তালাককে শাস্তিযোগ্য অপরাধ ঘোষণা  » «   স্কুলছাত্রীকে পিটিয়ে অজ্ঞান করলেন শিক্ষক  » «   বোমা দিচ্ছে যুক্তরাষ্ট্র, আর ইয়েমেনে সেই বোমা ফেলছে সৌদি  » «   রাখঢাক রাখছেন না পর্নো তারকা ডানিয়েল স্টর্মি  » «   কাবা শরীফের ভেতরে প্রবেশের সুযোগ পেলেন ইমরান  » «   মিয়ানমারে নিলামে উঠছে সুচির ভাস্কর্য  » «   এক দিনেই মিলবে পাসপোর্ট  » «   ওসমানী বিমানবন্দরে বিমানে তল্লাশি : ৪০টি স্বর্ণের বার উদ্ধার, চোরাচালানী আটক  » «   কেউ বলতে পারবে না, কারো গলা টিপে ধরেছি: প্রধানমন্ত্রী  » «   সৌদি থেকে ফিরলেন ৪২ নারী গৃহকর্মী  » «   সাংবাদিক কল্যাণ ট্রাস্টে আরও ২০ কোটি টাকা অনুদান দেবেন প্রধানমন্ত্রী  » «   ইয়েমেনে দুর্ভিক্ষের ঝুঁকিতে ৫২ লাখ শিশু  » «   ‘২৩ হাজার পোস্টমর্টেম বনাম মানসিক সঙ্কট’  » «  

২ ঘণ্টার ইউএনও যখন কলেজ শিক্ষার্থী!



দিনাজপুর প্রতিনিধি: নাটক বা সিনেমা’র গল্প নয়, বাস্তবে দিনাজপুরের খানসামায় দুই ঘন্টা উপজেলা নির্বাহী কর্মকর্তার ভূমিকা পালন করলেন কলেজ শিক্ষার্থী তাহরিমা আক্তার জিমি। একইসাথে খানসামা উপজেলার ৬ নং ইউপি চেয়ারম্যান হিসেবেও দায়িত্ব পালন করেছেন শিক্ষার্থী লতিকা রানী।

খানসামা উপজেলা নির্বাহী কর্মকর্তার কার্যালয়ে ইউএনও হিসেবে বুধবার সকালে গোয়ালডিহি তেলিপাড়ার জয়নাল আবেদীনের মেয়ে তাহরিমা আক্তার জিমি (১৭) এবং দুবলিয়া যতিন মাস্টারপাড়া নরেশ চন্দ্র রায়ের মেয়ে লতিকা রানী (১৮) গোয়ালডিহি ইউপি কার্যালয়ে বসে চেয়াম্যানের ভূমিকায় দৈনন্দিন রুটিন মাফিক কার্য পরিচালনা করেন।

তারা সকাল ৯ টায় নিজ নিজ কার্যালয়ে উপস্থিত হন এবং আসন গ্রহণ করে দুই ঘণ্টাব্যাপী তাদের উপর অর্পিত দায়িত্ব পালন করেন। ইউএনও’র ভূমিকায় তাহরিমা প্রতিদিনের কাজের অংশ হিসেবে গণশুনানী করেন। তিনি এসময় মনোযোগ সহকারে বাদী-বিবাদীর বক্তব্য শোনেন এবং সেই মোতাবেক ব্যবস্থা গ্রহণ করেন।

বেসরকারী উন্নয়ন সংস্থা প্ল্যান ইন্টারন্যাশনাল বাংলাদেশের কারিগরি সহযোগিতায় স্থানীয় উন্নয়ন সংস্থা সমাজ উন্নয়ন প্রশিক্ষণ কেন্দ্রের বাস্তবায়নে গার্লস টেকওভার বৈশ্বিক কার্যক্রমের অংশ হিসেবে এটি অনুষ্ঠিত হয়। প্রোগ্রামটি ২০১৬ সাল থেকে প্ল্যান ইন্টারন্যাশনাল বাংলাদেশের গার্লস টেকওভার প্রকল্পের আওতায় পরিচালিত হয়ে আসছে।

নারী নেতৃত্বের ভূমিকায় শিশুদের অংশগ্রহণে এ প্রোগ্রামকে সফল করতে খানসামা উপজেলা নির্বাহী কর্মকর্তা সাজেবুর রহমান এবং গোয়ালডিহি ইউপি চেয়ারম্যান আইনুল হক শাহ বিশেষ সহায়তা প্রদান করেন।

এ কর্মসূচির মাধ্যমে একজন কিশোরীকে বর্তমান বিশ্বে নেতৃত্ব প্রদানকারীর ভূমিকা পালন করতে সহায়তা করা হয়। আগামী দিনে নেতৃত্বদানকারী শিশুদের মনে একটি দক্ষ নেতৃত্বের স্বপ্ন তৈরি হয় এবং চলার পথে আত্মবিশ্বাস বাড়ায়। এর ফলে তারা অঙ্গীকারাবদ্ধ হবে এবং ভবিষ্যতে দক্ষতার সাথে পেশাগত দায়িত্ব পালন করতে পারবে হবে।

এসময় প্ল্যান ইন্টারন্যাশনাল বাংলাদেশ দিনাজপুর প্রোগ্রাম ইউনিট ম্যানেজার আব্দুল মান্নান, প্রকল্প সমন্বয়কারী আসমা আনোয়ার, সহযোগী সংস্থা এসইউপিকে’র নির্বাহী পরিচালক মো. মোজাফফর হোসেন ও প্রকল্প সমন্বয়কারী জাভেদ আহম্মেদ উপস্থিত ছিলেন।

এছাড়া চলতি মাসে চিরিরবন্দর উপজেলা নিবার্হী অফিসার হিসেবে খোচনা গ্রামের লংকেশ্বর রায়ের মেয়ে শক্তি রায় (১৮) এবং প্ল্যাান ইন্টারন্যাশনাল বাংলাদেশের দিনাজপুর প্রোগ্রাম ইউনিট ম্যানেজারের ভূমিকায় চিরিরবন্দরের আন্ধারমুহা গ্রামের কামিনী কান্ত রায়ের মেয়ে কেয়া ঘোষ (১৬) দায়িত্ব পালন করবেন বলে প্রস্তুতি চলছে।

সংবাদটি সম্পর্কে আপনার বস্তুনিষ্ট মতামত প্রকাশ করুন

টি মন্তব্য

সংবাদটি শেয়ার করুন

Developed by: