শুক্রবার, ১৮ জানুয়ারী ২০১৯ খ্রীষ্টাব্দ | ৫ মাঘ ১৪২৫ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
জিয়াউর রহমানের জন্মবার্ষিকী উপলক্ষে কর্মসূচি ঘোষণা  » «   সীমান্তের খালে মিয়ানমারের সেতু, বন্যার আশঙ্কা বাংলাদেশে  » «   দ্বিতীয় কৃত্রিম উপগ্রহ পাঠাবে বাংলাদেশ: শাবিতে পরিকল্পনামন্ত্রী  » «   আতিয়া মহল মামলা: ৫ দিনের রিমান্ডে ৩ আসামি  » «   শেখ হাসিনা হত্যাচেষ্টা মামলা: হাইকোর্টে আপিল শুনানি শুরু  » «   টিআইবির রিপোর্টে সরকার ও ইসির আঁতে ঘা লেগেছে: বিএনপি  » «   মাফিয়াদের স্বর্গরাজ্যে দশ বাংলাদেশির অনন্য সাহসিকতার নজির  » «   ১৪ দলের শরিকদের বিরোধী দলে থাকাই ভালো: ওবায়দুল কাদের  » «   সন্ত্রাস-মাদক-জঙ্গিবাদের মতো দুর্নীতির বিরুদ্ধেও ‘জিরো টলারেন্স’ : প্রধানমন্ত্রী  » «   সংসদ সদস্যদের শপথের বৈধতা নিয়ে রিট খারিজ  » «   কৃত্রিম কিডনি তৈরি করলেন বাঙালি বিজ্ঞানী  » «   ব্রেক্সিট ইস্যু: অনাস্থা ভোটে টিকে গেলেন তেরেসা মে  » «   টিআইবির প্রতিবেদন গ্রহণযোগ্য নয়, পুরোপুরি প্রত্যাখ্যান করি: সিইসি  » «   জনপ্রশাসন মন্ত্রণালয়ে অফিস করছেন শেখ হাসিনা  » «   সংসদ কার্যকর রাখতেই বিরোধী দলে জাপা : জিএম কাদের  » «  

২ কোটি টাকায় বিক্রি ‘সুইসাইড নোট’!



আন্তর্জাতিক ডেস্ক:: সম্প্রতি ফ্রান্সের ওসেনাট অকশন হাউজের নিলামে একটি ‘সুইসাইড নোট’ বিক্রি হয়েছে ২৩৪,০০০ ইউরোতে (বাংলাদেশি টাকায় প্রায় সোয়া দুই কোটি টাকা)।এই ‘সুইসাইড নোট’টি নাম প্রকাশে অনিচ্ছুক একজন ক্রেতা কিনেছেন।ফরাসি নিলাম ওয়েবসাইট ওসেনাট জানায়, একজন ক্রেতা প্রত্যাশিত দামের চেয়ে তিনগুন দামে চিঠিটি কিনে নিয়েছে।

ফরাসি সাহিত্যের অন্যতম কবি কবি শার্ল বোদলেয়ার লেখা এই ‘সুইসাইড নোট’। শার্ল বোদলেয়ারের এই নোটটি আসলে একটি চিঠি। এই চিঠিটি তিনি লিখেছিলেন মাত্র ২৪ বছর বয়সে তার তৎকালীন প্রেমিকা জান দুভালকে। চিঠিটি লেখা হয়েছিল ১৮৪৫ খ্রিস্টাব্দের জুন মাসে।

চিঠিতে তিনি লিখেছিলেন- যখন তোমার হাতে এই চিঠি পড়ছে, তখন আমি মৃত… আমি নিজেকে পৃথিবী থেকে সরিয়ে নিচ্ছি, কারণ আমি আর বেঁচে থাকতে পারছি না। ঘুম আর জাগরণের ক্লান্তি আমাকে শেষ করে দিচ্ছে।

বোদলেয়ার উত্তরাধিকার সুত্রে পাওয়া তার সব সম্পত্তি উড়িয়ে দিয়ে টাকার সমস্যায় ভুগছিলেন। নিজের বুকে ছুরি চালিয়েও কোনো গুরুতর জখম ছাড়াই বেঁচে যান তিনি। এই ঘটনার ২২ বছর পরে ১৮৬৭ সালে মারা যান তিনি। তখন তার বয়স ছিল ৪৬ বছর।

প্রসঙ্গত, জীবদ্দশায় তেমন কোনো প্রতিষ্ঠা না পেলেও বোদলেয়ার আজ ‘আধুনিক সাহিত্যের জনক’ হিসেবে স্বীকৃত। তার কাব্যগ্রন্থ ‘লা ফ্লোর দ্যু মাল’ আজ অমর সৃষ্টি হিসেবে পরিগণিত হয়।

সংবাদটি সম্পর্কে আপনার বস্তুনিষ্ট মতামত প্রকাশ করুন

টি মন্তব্য

সংবাদটি শেয়ার করুন

Developed by: