মঙ্গলবার, ২৬ মার্চ ২০১৯ খ্রীষ্টাব্দ | ১২ চৈত্র ১৪২৫ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
বিরোধী দলীয় উপনেতা হলেন রওশন এরশাদ  » «   সিলেট যাত্রীদের দাবি মেনে নেওয়ার আশ্বাস বিমানের  » «   ১ এপ্রিল থেকে সব কোচিং সেন্টার বন্ধ  » «   সুবর্ণচরে গণধর্ষণ: আইনজীবীর বিরুদ্ধে আদালত অবমাননার আবেদন  » «   ‘১১ বছর বয়সে বাবা আমাকে নিষিদ্ধপল্লীতে বিক্রি করে দেন’  » «   আকস্মিক ঢাকার কূটনৈতিক পাড়ায় ২৪ ঘন্টার রেড অ্যালার্ট জারি  » «   নির্বাচনে রাশিয়া-ট্রাম্প আঁতাতের প্রমাণ মেলেনি মুলারের তদন্তে  » «   ১২ ব্যক্তি ও এক প্রতিষ্ঠানকে স্বাধীনতা পদক দিলেন প্রধানমন্ত্রী  » «   এবার ক্যালিফোর্নিয়ায় মসজিদে আগুন, চিরকুট উদ্ধার  » «   ফাঁকা বাসে ভয়ঙ্কর ফাঁদ, টার্গেট কম বয়সী নারী যাত্রী  » «   রিমান্ডে বিমানবালা: যেভাবে হয় সৌদি আরব থেকে স্বর্ণ আনার চুক্তি  » «   আজ ভয়াল ২৫ মার্চ, গণহত্যার স্বীকৃতি চায় বাংলাদেশ  » «   সিলেটের আতিয়া মহলে অভিযান: দুই বছরেও আসেনি চার্জশিট  » «   বাড়ছে দূতাবাস, গুরুত্ব পাচ্ছে অর্থনৈতিক কূটনীতি  » «   একাত্তরের গণহত্যা আন্তর্জাতিক ফোরামগুলোতে তুলবে জাতিসংঘ  » «  

২ কোটি টাকায় বিক্রি ‘সুইসাইড নোট’!



আন্তর্জাতিক ডেস্ক:: সম্প্রতি ফ্রান্সের ওসেনাট অকশন হাউজের নিলামে একটি ‘সুইসাইড নোট’ বিক্রি হয়েছে ২৩৪,০০০ ইউরোতে (বাংলাদেশি টাকায় প্রায় সোয়া দুই কোটি টাকা)।এই ‘সুইসাইড নোট’টি নাম প্রকাশে অনিচ্ছুক একজন ক্রেতা কিনেছেন।ফরাসি নিলাম ওয়েবসাইট ওসেনাট জানায়, একজন ক্রেতা প্রত্যাশিত দামের চেয়ে তিনগুন দামে চিঠিটি কিনে নিয়েছে।

ফরাসি সাহিত্যের অন্যতম কবি কবি শার্ল বোদলেয়ার লেখা এই ‘সুইসাইড নোট’। শার্ল বোদলেয়ারের এই নোটটি আসলে একটি চিঠি। এই চিঠিটি তিনি লিখেছিলেন মাত্র ২৪ বছর বয়সে তার তৎকালীন প্রেমিকা জান দুভালকে। চিঠিটি লেখা হয়েছিল ১৮৪৫ খ্রিস্টাব্দের জুন মাসে।

চিঠিতে তিনি লিখেছিলেন- যখন তোমার হাতে এই চিঠি পড়ছে, তখন আমি মৃত… আমি নিজেকে পৃথিবী থেকে সরিয়ে নিচ্ছি, কারণ আমি আর বেঁচে থাকতে পারছি না। ঘুম আর জাগরণের ক্লান্তি আমাকে শেষ করে দিচ্ছে।

বোদলেয়ার উত্তরাধিকার সুত্রে পাওয়া তার সব সম্পত্তি উড়িয়ে দিয়ে টাকার সমস্যায় ভুগছিলেন। নিজের বুকে ছুরি চালিয়েও কোনো গুরুতর জখম ছাড়াই বেঁচে যান তিনি। এই ঘটনার ২২ বছর পরে ১৮৬৭ সালে মারা যান তিনি। তখন তার বয়স ছিল ৪৬ বছর।

প্রসঙ্গত, জীবদ্দশায় তেমন কোনো প্রতিষ্ঠা না পেলেও বোদলেয়ার আজ ‘আধুনিক সাহিত্যের জনক’ হিসেবে স্বীকৃত। তার কাব্যগ্রন্থ ‘লা ফ্লোর দ্যু মাল’ আজ অমর সৃষ্টি হিসেবে পরিগণিত হয়।

সংবাদটি সম্পর্কে আপনার বস্তুনিষ্ট মতামত প্রকাশ করুন

টি মন্তব্য

সংবাদটি শেয়ার করুন

Developed by: