মঙ্গলবার, ১৮ ডিসেম্বর ২০১৮ খ্রীষ্টাব্দ | ৪ পৌষ ১৪২৫ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
আমার কিছু হলে দায়ী আপনারা মামা-ভাগ্নে: সিইসিকে গোলাম মাওলা রনি  » «   ভুলভ্রান্তি হলে ক্ষমাসুন্দর দৃষ্টিতে দেখবেন: শেখ হাসিনা  » «   মাহবুব তালুকদারের বক্তব্য অসত্য: সিইসি  » «   ভোটের ফলাফল প্রকাশে বিশেষ সতর্কতা অবলম্বনের নির্দেশ  » «   ডিজিটাল নিরাপত্তা আইনের মামলায় মইনুলের জামিন  » «   বাংলাদেশের বিজয় দিবসকে অবজ্ঞা শেহবাগের!  » «   সারাদেশে ১ হাজার ১৬ প্লাটুন বিজিবি মোতায়েন  » «   প্রার্থিতা নিয়ে রিট খারিজ, নির্বাচন করতে পারবেন না খালেদা জিয়া  » «   জামায়াতের ২২ প্রার্থীর মনোনয়ন বাতিলে রুল  » «   সিলেটে প্রাধান্য উন্নয়ন ও গণতন্ত্র পুনরুদ্ধার  » «   বিএনপির ইশতেহার ঘোষণা করছেন ফখরুল  » «   আপিলেও ভোটের পথ খুলল না ইলিয়াসপত্নী লুনার  » «   যেসব ‘বিশেষ’ অঙ্গীকার থাকছে আ. লীগের নির্বাচনি ইশতেহারে  » «   আ.লীগের নির্বাচনী ইশতেহার ঘোষণা করছেন শেখ হাসিনা  » «   সিলেটে বিএনপি নেতাকর্মীদের মারধর ও ধরপাকড়ের অভিযোগ  » «  

১৯ বছর ধরে গাড়ি চলে না যে শহরে



আন্তর্জাতিক ডেস্ক:: সাধারণত বাইরে বের হলেই গাড়ির শব্দ, কালো ধোঁয়ায় শ্বাস নেয়াই যেন কঠিন। অথচ রাস্তায় যদি দেখতেন কোনো গাড়ির শব্দ আর নেই কালো ধোঁয়া? কিন্তু সত্যিই আছে এমন শহর যেখানের রাস্তায় কোনো গাড়ি নেই অর্থাৎ সেখানে রাস্তায় গাড়ি চালানো একেবারেই নিষিদ্ধ।

স্পেনের একটি ছোট্ট শহর পন্টেভেদ্রা। প্রায় ১৯ বছর ধরে এই শহরের রাস্তায় গাড়ি চলা নিষিদ্ধ। খুব বেশি প্রয়োজনেই শুধু মাত্র গাড়ি চলাচলের অনুমতি দেয়া হয়।আর সাধারণত শহরের বাসিন্দারা পায়ে হেঁটে বা সাইকেলে করেই গন্তব্যে যান। শহরটা ছোট হওয়ায় সাইকেলে যাওয়া আসা তেমন কোনো সমস্যার নয়।

১৯৯৯ সাল থেকে এই শহরে গাড়ি নিষিদ্ধ। যা করেছিলেন পন্টেভেদ্রার মেয়র মিগুয়াল অ্যাঙ্গসো ফারনানডেজ লরেস। ।এই নিয়ে চার বার মেয়র নির্বাচিত হয়েছেন তিনি। ১৯৯৯ সালে প্রথমবার মেয়র হওয়ার পরই গাড়ি নিষিদ্ধ করেন যা এখনো চলছে।

যানজট আর দূষণমুক্ত করে পন্টেভেদ্রাকে বাসযোগ্য করে তোলার পরিকল্পনা থেকেই তিনি এই সিধান্ত নেন। তবে এই শহরের জনগণও এতে সাড়া দিয়ে এত বছর ধরে নিয়ম মেনে চলছে।

আর সেই কারণেই হয় তো ১৯৯৯ সাল থেকে ২০১৮ সাল পর্যন্ত তাকেই মেয়র নির্বাচিত করা হয়েছে। ১৯৯৬ থেকে ২০০৬ সাল পর্যন্ত এই শহরে সড়ক দুর্ঘটনায় মৃত্যু হয়েছিল ৩০ জনের। কিন্তু এর পরের ১০ বছর অর্থাৎ ২০০৬ থেকে ২০১৮ পর্যন্ত সড়ক দুর্ঘটনায় মৃত্যুর সংখ্যা মাত্র ১০।এমনকি ২০০৯ সালের পর থেকে একটি মৃত্যুও পথ দুর্ঘটনার কারণে হয়নি বলে সম্প্রতি জানিয়েছেন শহরের মেয়র নিজেই।

পায়ে হেঁটে আর সাইকেলে যাতায়াত করার জন্য দূষণের মাত্রাও কমেছে অনেক। যার কারণে পন্টেভেদ্রার বাতাসে কার্বন ডাই-অক্সাইডের পরিমাণও হ্রাস পেয়েছে। গাড়ির সংখ্যা কমে যাওয়ায় এখানে মানুষের বসতি অনেক বৃদ্ধি পেয়েছে।আর এ ধরনের উদ্যোগের জন্য গাড়ি মুক্ত পন্টেভেদ্রা ২০১৪ সালে জাতিসংঘের হাবিট্যাট পুরস্কারও পেয়েছে।

সংবাদটি সম্পর্কে আপনার বস্তুনিষ্ট মতামত প্রকাশ করুন

টি মন্তব্য

সংবাদটি শেয়ার করুন

Developed by: