সোমবার, ১৮ ফেব্রুয়ারী ২০১৯ খ্রীষ্টাব্দ | ৬ ফাল্গুন ১৪২৫ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
শুধুমাত্র আইন দিয়ে দুর্নীতি দমন করা যায় না: আইনমন্ত্রী  » «   জামায়াতের সবারই রাজ্জাকের মতো ভুল ভাঙা উচিত: ফরীদ উদ্দীন মাসঊদ  » «   সন্ত্রাসী হামলার নিন্দা জা‌নি‌য়ে মোদিকে শেখ হাসিনার বার্তা  » «   গুগলে ‘টয়লেট পেপার’ লিখলে আসছে পাকিস্তানের পতাকা  » «   পাকিস্তানের সেনাবাহিনী ও পররাষ্ট্র মন্ত্রণালয়ের ওয়েবসাইট হ্যাক করেছে ভারত?  » «   সাত বছরে ৬৩ বার পেছালো সাগর-রুনি হত্যা মামলার প্রতিবেদন  » «   তিন দিনের সীমান্ত সম্মেলনে বিএসএফ প্রতিনিধিদল বাংলাদেশে  » «   বড় রাজনৈতিক দল অংশ না নেওয়া ইসির জন্য হতাশাজনক: সিইসি  » «   পাকিস্তানকে কী করতে পারবে ভারত?  » «   বঙ্গবীর ওসমানীর জন্ম-মৃত্যুবার্ষিকী রাষ্ট্রীয়ভাবে পালনের দাবি  » «   দুর্যোগপূর্ণ আবহাওয়ায় সা’দপন্থীদের ইজতেমা শুরু  » «   মোদির স্বপ্ন কখনোই পূরণ হবে না, পাল্টা হুঙ্কার পাকিস্তানের  » «   চাকরিতে প্রবেশের বয়স ৩৫ করার খবরটি ‘টোটালি ফলস’  » «   শেখ হাসিনার নেতৃত্বে দেশ এগিয়ে যাচ্ছে: খাদ্যমন্ত্রী  » «   জামায়াত নতুন নামে পুরনো চরিত্রে ফিরে আসে কিনা তা ভাবনার বিষয়  » «  

১৯ বছর ধরে গাড়ি চলে না যে শহরে



আন্তর্জাতিক ডেস্ক:: সাধারণত বাইরে বের হলেই গাড়ির শব্দ, কালো ধোঁয়ায় শ্বাস নেয়াই যেন কঠিন। অথচ রাস্তায় যদি দেখতেন কোনো গাড়ির শব্দ আর নেই কালো ধোঁয়া? কিন্তু সত্যিই আছে এমন শহর যেখানের রাস্তায় কোনো গাড়ি নেই অর্থাৎ সেখানে রাস্তায় গাড়ি চালানো একেবারেই নিষিদ্ধ।

স্পেনের একটি ছোট্ট শহর পন্টেভেদ্রা। প্রায় ১৯ বছর ধরে এই শহরের রাস্তায় গাড়ি চলা নিষিদ্ধ। খুব বেশি প্রয়োজনেই শুধু মাত্র গাড়ি চলাচলের অনুমতি দেয়া হয়।আর সাধারণত শহরের বাসিন্দারা পায়ে হেঁটে বা সাইকেলে করেই গন্তব্যে যান। শহরটা ছোট হওয়ায় সাইকেলে যাওয়া আসা তেমন কোনো সমস্যার নয়।

১৯৯৯ সাল থেকে এই শহরে গাড়ি নিষিদ্ধ। যা করেছিলেন পন্টেভেদ্রার মেয়র মিগুয়াল অ্যাঙ্গসো ফারনানডেজ লরেস। ।এই নিয়ে চার বার মেয়র নির্বাচিত হয়েছেন তিনি। ১৯৯৯ সালে প্রথমবার মেয়র হওয়ার পরই গাড়ি নিষিদ্ধ করেন যা এখনো চলছে।

যানজট আর দূষণমুক্ত করে পন্টেভেদ্রাকে বাসযোগ্য করে তোলার পরিকল্পনা থেকেই তিনি এই সিধান্ত নেন। তবে এই শহরের জনগণও এতে সাড়া দিয়ে এত বছর ধরে নিয়ম মেনে চলছে।

আর সেই কারণেই হয় তো ১৯৯৯ সাল থেকে ২০১৮ সাল পর্যন্ত তাকেই মেয়র নির্বাচিত করা হয়েছে। ১৯৯৬ থেকে ২০০৬ সাল পর্যন্ত এই শহরে সড়ক দুর্ঘটনায় মৃত্যু হয়েছিল ৩০ জনের। কিন্তু এর পরের ১০ বছর অর্থাৎ ২০০৬ থেকে ২০১৮ পর্যন্ত সড়ক দুর্ঘটনায় মৃত্যুর সংখ্যা মাত্র ১০।এমনকি ২০০৯ সালের পর থেকে একটি মৃত্যুও পথ দুর্ঘটনার কারণে হয়নি বলে সম্প্রতি জানিয়েছেন শহরের মেয়র নিজেই।

পায়ে হেঁটে আর সাইকেলে যাতায়াত করার জন্য দূষণের মাত্রাও কমেছে অনেক। যার কারণে পন্টেভেদ্রার বাতাসে কার্বন ডাই-অক্সাইডের পরিমাণও হ্রাস পেয়েছে। গাড়ির সংখ্যা কমে যাওয়ায় এখানে মানুষের বসতি অনেক বৃদ্ধি পেয়েছে।আর এ ধরনের উদ্যোগের জন্য গাড়ি মুক্ত পন্টেভেদ্রা ২০১৪ সালে জাতিসংঘের হাবিট্যাট পুরস্কারও পেয়েছে।

সংবাদটি সম্পর্কে আপনার বস্তুনিষ্ট মতামত প্রকাশ করুন

টি মন্তব্য

সংবাদটি শেয়ার করুন

Developed by: