রবিবার, ১৭ ফেব্রুয়ারী ২০১৯ খ্রীষ্টাব্দ | ৫ ফাল্গুন ১৪২৫ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
চাকরিতে প্রবেশের বয়স ৩৫ করার খবরটি ‘টোটালি ফলস’  » «   শেখ হাসিনার নেতৃত্বে দেশ এগিয়ে যাচ্ছে: খাদ্যমন্ত্রী  » «   জামায়াত নতুন নামে পুরনো চরিত্রে ফিরে আসে কিনা তা ভাবনার বিষয়  » «   সুস্থ থাকলে শেখ হাসিনার বিকল্প দরকার নেই  » «   নন্দলালের ভূমিকায় অবতীর্ণ হবেন না: ইসি রফিকুল  » «   এমপি হিসেবে শপথ নিলেন সৈয়দ আশরাফের বোন ডা. জাকিয়া  » «   রোহিঙ্গাদের নৃশংসতার অভিযোগ প্রত্যাখ্যান মিয়ানমার সেনাপ্রধানের!  » «   যেসব শর্তে আত্মসমর্পণ করছেন ১০২ ইয়াবা ব্যবসায়ী  » «   নাসা আ্যপস চ্যালেঞ্জে বিশ্বসেরা শাহজালাল বিশ্ববিদ্যালয়  » «   বাংলা একাডেমিতে আল মাহমুদের মরদেহ, শ্রদ্ধা নিবেদন  » «   আখেরি মোনাজাতের মধ্যদিয়ে জোবায়ের অনুসারীদের ইজতেমা শেষ  » «   যেভাবে ভারতীয় সেনাবহরে হামলা চালায় জঙ্গিরা  » «   রোহিঙ্গা নিপীড়ন তদন্তে মার্চে বাংলাদেশ আসছে আইসিসি প্রতিনিধিদল  » «   ব্যাটিং ব্যর্থতায় সিরিজ হার বাংলাদেশের  » «   যুক্তরাষ্ট্রে জরুরি অবস্থা ঘোষণা করলেন ট্রাম্প  » «  

১৫ বছর পর ফুটে উঠল ‘মৃত্যুর ফুল’



আন্তর্জাতিক ডেস্ক:: ফুলের নাম ‘মৃত্যুকুসুম’। কোনো রহস্য উপন্যাস থেকে উঠে আসা কল্পনা নয়, সত্যিই এই ফুল রয়েছে এই পৃথিবীতেই। যার ডাক নাম ‘কর্পস ফ্লাওয়ার’। সম্প্রতি দক্ষিণ ক্যালিফোর্নিয়ার হান্টিংটন লাইব্রেরির বাগানে ফুটেছে এই ফুল। যা দেখতে ভিড় জমাচ্ছেন হাজার হাজার কৌতুহলী মানুষ।

মার্কিন গণমাধ্যম জানিয়েছে, এই ফুলের বৈজ্ঞানিক নাম ‘অ্যামরফোফ্যালাস টাইটানাম’। কিন্তু এক বিশেষ কারণে এই ফুলকে ‘স্টিংক’ বলে ডাকা হয়। কারণটি হলো, ফোটার পর এই ফুল থেকে যে গন্ধ ছড়ায়, তা পচা মাংস বা মৃতদেহের গন্ধ। হান্টিংটন লাইব্রেরির মুখপাত্র লিজা ব্ল্যাকবার্ন জানিয়েছেন, এই ফুল ফুটতে সময় নেয় ১৫ বছর। কিন্তু এর ফুটে ওঠার প্রকৃত সময় মাত্র ২৪ ঘণ্টা।

এক সময়ে এই ফুল ফুটত জাভা ও সুমাত্রার কিছু কিছু অঞ্চলে। পরে উদ্ভিদবিদ্যা চর্চাকারীরা তা বিভিন্ন দেশে নিয়ে যান। বলাই বাহুল্য, মার্কিন যুক্তরাষ্ট্রে এই ফুল নিয়ে গেছেন গবেষকরাই। এর আগে ২০১৪ সালের ২৩ আগস্ট মার্কিন যুক্তরাষ্ট্রের সান ম্যারিনোয় সর্বশেষ কর্পস ফ্লাওয়ারটি ফুটেছিল। হান্টিংটন লাইব্রেরিতে ‘মৃত্যুকুসুম’ দেখতে আসা উৎসাহীদের মতে, এই ফুল দেখা সারা জীবন মনে রাখার মতো এক ঘটনা।

সংবাদটি সম্পর্কে আপনার বস্তুনিষ্ট মতামত প্রকাশ করুন

টি মন্তব্য

সংবাদটি শেয়ার করুন

Developed by: