শুক্রবার, ১৮ জানুয়ারী ২০১৯ খ্রীষ্টাব্দ | ৫ মাঘ ১৪২৫ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
জিয়াউর রহমানের জন্মবার্ষিকী উপলক্ষে কর্মসূচি ঘোষণা  » «   সীমান্তের খালে মিয়ানমারের সেতু, বন্যার আশঙ্কা বাংলাদেশে  » «   দ্বিতীয় কৃত্রিম উপগ্রহ পাঠাবে বাংলাদেশ: শাবিতে পরিকল্পনামন্ত্রী  » «   আতিয়া মহল মামলা: ৫ দিনের রিমান্ডে ৩ আসামি  » «   শেখ হাসিনা হত্যাচেষ্টা মামলা: হাইকোর্টে আপিল শুনানি শুরু  » «   টিআইবির রিপোর্টে সরকার ও ইসির আঁতে ঘা লেগেছে: বিএনপি  » «   মাফিয়াদের স্বর্গরাজ্যে দশ বাংলাদেশির অনন্য সাহসিকতার নজির  » «   ১৪ দলের শরিকদের বিরোধী দলে থাকাই ভালো: ওবায়দুল কাদের  » «   সন্ত্রাস-মাদক-জঙ্গিবাদের মতো দুর্নীতির বিরুদ্ধেও ‘জিরো টলারেন্স’ : প্রধানমন্ত্রী  » «   সংসদ সদস্যদের শপথের বৈধতা নিয়ে রিট খারিজ  » «   কৃত্রিম কিডনি তৈরি করলেন বাঙালি বিজ্ঞানী  » «   ব্রেক্সিট ইস্যু: অনাস্থা ভোটে টিকে গেলেন তেরেসা মে  » «   টিআইবির প্রতিবেদন গ্রহণযোগ্য নয়, পুরোপুরি প্রত্যাখ্যান করি: সিইসি  » «   জনপ্রশাসন মন্ত্রণালয়ে অফিস করছেন শেখ হাসিনা  » «   সংসদ কার্যকর রাখতেই বিরোধী দলে জাপা : জিএম কাদের  » «  

১৩০ কোটি অ্যাকাউন্ট মুছে দেবে ফেসবুক



তথ্যপ্রযুক্তি ডেস্ক:: সম্প্রতি বারবার ফেসবুকের বিরুদ্ধে তথ্য ফাঁসের অভিযোগ উঠেছে। তার সঙ্গে রয়েছে ফেক প্রোফাইল ঘিরে অজস্র অভিযোগ। এবার ১৩০ কোটি অ্যাকাউন্ট মুছে দেবে ফেসবুক। যে সমস্ত প্রোফাইলে হিংসাত্মক, বর্ণবিদ্বেষমূলক, সন্ত্রাসবাদ সমর্থনকারী, যৌন উদ্রেককারী এবং মিথ্যা খবর কিংবা ছবি, ভিডিও থাকবে সেগুলির মুছে দেয়া হবে বলে জানিয়ে ফেসবুক কর্তৃপক্ষ।

কিন্তু সেটা যে যথেষ্ট সক্ষম নয়, ফেসবুকের পক্ষ থেকে সেটাও স্বীকার করে নেয়া হয়েছে। তাই আরো বেশি করে কর্মীদের নজরদারিতে নিয়োগ করা হবে। বিশেষত সাম্প্রদায়িক হিংসা ছড়ানোর ক্ষেত্রে আরো বেশি করে নজরদারি চালানো হবে।

ফেসবুক কর্তৃপক্ষ বলছে, ‘‌ধর্মীয় উত্তেজনা ছড়ানোর ক্ষেত্রে অনেকেই ফেসবুককে ব্যবহার করছেন। এ বিষয়ে কড়া নজরদারি চালানো হবে।’‌ ঠিক কতগুলি পোস্ট বা প্রোফাইল মুছে দেওয়া হবে?‌ তারও পূর্ণাঙ্গ তালিকা প্রকাশ করেছে ফেসবুক। ২০১৭ সালে হিংসাত্মক বিষয় পোস্ট করার ক্ষেত্রে চিহ্নিত করা হয়েছে ১২ লক্ষ প্রোফাইল। ২০১৮ সালে এই সংখ্যাটা ৩.‌৪ লক্ষ। ধর্ম বা জাতি তুলে ঘৃণাসূচক মন্তব্য, ছবি বা ভিডিও পোস্ট করার জন্য ২০১৭ সালে চিহ্নিত করা হয়েছে ১৬ লক্ষ প্রোফাইল।

২০১৮ সালে এই সংখ্যাটা ৩৮ লক্ষ। ২০১৭ সালে পর্নোগ্রাফি বিষয়ক পোস্ট করার ক্ষেত্রে চিহ্নিত করা হয়েছে ২১ লক্ষ প্রোফাইল। ২০১৮ সালে এই সংখ্যাটা আরো ২১ লক্ষ। ২০১৭ সালে সন্ত্রাসবাদী কার্যকলাপকে সমর্থন করে পোস্ট করার ক্ষেত্রে চিহ্নিত করা হয়েছে ১১ লক্ষ প্রোফাইল। ২০১৮ সালে এই সংখ্যাটা ১৯ লক্ষ। ২০১৭ সালে ভুয়ো পরিচয় দিয়ে হিংসাত্মক বিষয় পোস্ট করার ক্ষেত্রে চিহ্নিত করা হয়েছে ৬ কোটি ৯৪ লক্ষ প্রোফাইল। ২০১৮ সালে এই সংখ্যাটা ৫ কোটি ৮৩ লক্ষ।

সংবাদটি সম্পর্কে আপনার বস্তুনিষ্ট মতামত প্রকাশ করুন

টি মন্তব্য

সংবাদটি শেয়ার করুন

Developed by: