মঙ্গলবার, ১৯ নভেম্বর ২০১৯ খ্রীষ্টাব্দ | ৫ অগ্রহায়ণ ১৪২৬ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
নতুন সড়ক পরিবহন আইন কার্যকরের ‘বিরোধিতায়’ ১১ জেলায় বাস চালানো বন্ধ  » «   নগরীতে ৪৫ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে পিয়াজ, ক্রেতাদের দীর্ঘ লাইন  » «   বলিভিয়ার অশান্তির নেপথ্যে ‘সাদা সোনা’, যা পরবর্তী বিশ্বের আকাঙ্ক্ষিত বস্তু  » «   আবরার হত্যা: পলাতক চারজনের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি  » «   ‘অপকর্মে’ সংকুচিত দ. কোরিয়ার শ্রমবাজার  » «   ৩০০ টাকার পিয়াজ সরকারের দিনবদলের সনদ: ডাকসু ভিপি নুর  » «   অযোধ্যা রায় পুনর্বিবেচনার আবেদন করছে মুসলিমরা  » «   ভাঙছে শরিক দল সঙ্কটে ঐক্যফ্রন্ট  » «   হলি আর্টিসান হামলা: রায় ২৭ নভেম্বর  » «   চাকা ফেটেছে নভোএয়ারের, ভাগ্যগুণে বেঁচে গেলেন ৩৩ যাত্রী  » «   হাত-পা ছাড়াই মুখে ভর করে লিখে পিইসি দিচ্ছে লিতুন  » «   প্রধানমন্ত্রীকে দেয়া বিএনপির চিঠিতে আবরার হত্যার বর্ণনা  » «   ১৫০ যাত্রী নিয়ে মাঝ আকাশে বিপাকে ভারতীয় বিমান, রক্ষা করল পাকিস্তান  » «   বিমান ছাড়াও ট্রেন, ট্রাক, বাসে করে আসছে পেঁয়াজ: সিলেটে পরিকল্পনামন্ত্রী  » «   চুক্তির তথ্য জানতে প্রধানমন্ত্রীকে চিঠি দিল বিএনপি  » «  

১০ বছরে ২৯৫ কোটি ২২ লাখ ১৩ হাজার ৬৪ বই বিতরণ



নিউজ ডেস্ক::প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, বর্তমান সরকারের আমলে গত ১০ বছরে ২৯৫ কোটি ২২ লাখ ১৩ হাজার ৬৪ টি বই বিতরণ করা হয়েছে। এরমধ্যে ২০১০ শিক্ষাবর্ষ থেকে ২০১৮ পর্যন্ত প্রাক প্রাথমিক, প্রাথমিক, ইবতেদায়ি, মাধ্যমিক, দাখিল, দাখিল (ভোকেশনাল) ও এসএসসি (ভোকেশনাল) স্তরে শিক্ষার্থীদের মধ্যে সর্বমোট ২৫৯ কোটি ৭৯ লাখ ২২ হাজার ৯০২ পাঠ্যবই বিনামূল্যে বিতরণ করা হয়েছে।

বুধবার (১৭ জানুয়ারি) জাতীয় সংসদে প্রধানমন্ত্রীর জন্য প্রশ্নোত্তর পর্বে বেগম আখতার জাহানের (মহিলা আসন-৫) তারকা চিহ্নিত প্রশ্নের জবাবে একথা বলেন তিনি।

এসময় শেখ হাসিনা বলেন, এই সময়ের মধ্যে শিক্ষকদের জন্য ১ কোটি ৬ লাখ ৬৮ হাজার ৩৮৮টি শিক্ষক নির্দেশিকা সরবরাহ করা হয়েছে। এতে ব্যয় হয়েছে ৩ হাজার ৯৮৪ কোটি ৯০ লাখ ৯০ হাজার ৪৭৮ টাকা।

তিনি বলেন, এছাড়া ২০১৮ সালের জানুয়ারি ৩৫ কোটি ৪২ লাখ ৯০ হাজার ১৬২টি বই বিতরণ করা হয়েছে। দৃষ্টি প্রতিবন্ধীদের জন্য ব্রেইল বই, নৃগোষ্ঠির জন্য তাদের ভাষার বইও দেয়া হয়েছে।

এর আগে প্রধানমন্ত্রী বলেন, একটি জ্ঞান ভিক্তিক উৎপাদনশীল সমাজ প্রতিষ্ঠার প্রয়াসের ধারাবাহিকতায় দেশের ধনী দরিদ্র নির্বিশেষে সারা জন্য মানসম্মত শিক্ষার সুযোগ সৃষ্টি এবং শিক্ষার্থী ঝড়ে পড়া রোধ করার লক্ষ্যে আওয়ামী লীগ সরকার বিগত মেয়াদে ২০০৯ সালে ক্ষমতা গ্রহণের পর ২০১০ হতে ২০১৩ শিক্ষাবর্ষ পর্যন্ত ১ম শ্রেণী থেকে ৯ম শ্রেণির ছাত্র-ছাত্রীদের মাঝে বিনামূল্যে পাঠ্যপুস্তক বিতরণ করছে। পরবর্তীতে ২০১৪ শিক্ষাবর্ষ থেকে প্রাক প্রাথমিক শিক্ষার্থীদেরও এই কার্যক্রমের আওতায় নেয়া হয়।

সংবাদটি সম্পর্কে আপনার বস্তুনিষ্ট মতামত প্রকাশ করুন

টি মন্তব্য

সংবাদটি শেয়ার করুন

Developed by: