বুধবার, ১৭ অক্টোবর ২০১৮ খ্রীষ্টাব্দ | ২ কার্তিক ১৪২৫ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
বাংলাদেশে আরো সৌদি বিনিয়োগ চান প্রধানমন্ত্রী  » «   কানাডায় প্রকাশ্যে গাঁজা বিক্রি শুরু, ক্রেতাদের ভিড়  » «   ৩৮৭ কোটি টাকা ব্যয়ে সংস্কার হবে সিলেট ওসমানী বিমানবন্দর  » «   ৪০ ঘণ্টা পর মানারত বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী দুই নারী জঙ্গির আত্মসমর্পণ  » «   পূজায় বিজিবিকে মিষ্টি পাঠিয়েছে বিএসএফ  » «   উদ্বেগজনক হারে বাড়ছে ‘ট্রেনে কাটা’ পড়ে মৃত্যু  » «   আত্মসমর্পণের আহ্বানে সাড়া দিচ্ছে না জঙ্গিরা  » «   শিশু জয়নাব ধর্ষণ-হত্যা : ইমরানের ফাঁসি কার্যকর  » «   ‘বেত ও বেলুন দিয়ে মারে,পরে নখে সুই ঢুকিয়ে মাথার চুল কেটে দেয়’  » «   বউকে বৃষ্টিতে ফেলে ছাতা মাথায় ট্রাম্প!  » «   ঋণের পরিবর্তে শারীরিক সম্পর্কের প্রস্তাব ব্যাংক ম্যানেজারের,অতঃপর..  » «   খাশোগি নিখোঁজ, বেনিফিট অব ডাউটের সুবিধা পাচ্ছে সৌদি  » «   নিরাপদ খাদ্যে আমরা অনেক পিছিয়ে আছি: ক্যাব সভাপতি  » «   শাবিপ্রবি’র ভর্তি পরীক্ষার ফল প্রকাশ  » «   আত্মসমর্পণ না করলে ‘নিলুফা ভিলায়’ অভিযান আজ  » «  

হ্যাক হলো জাকারবার্গের ফেসবুক অ্যাকাউন্ট



তথ্যপ্রযুক্তি ডেস্ক:: কিছু দিন আগেই প্রায় নয় কোটি ফেসবুক ব্যবহারকারীদের তথ্য হ্যাকের ঘটনায় বিপাকে পড়েছিল ফেসবুক। এবার এর প্রতিষ্ঠাতা মার্ক জাকারবার্গের ফেসবুকও হ্যাকারদের কবল থেকে বাঁচতে পারেনি।

এবারের ঘটনায় মার্ক জাকারবার্গসহ প্রতিষ্ঠানটির প্রধান পরিচালন কর্মকর্তা শেরিল স্যান্ডবার্গের অ্যাকাউন্টও ক্ষতিগ্রস্ত হয়েছে বলে ফেসবুকের এক মুখপাত্র জানিয়েছেন।গত আগস্ট মাসে কেমব্রিজ অ্যানালিটিকা কেলেঙ্কারিতে প্রচন্ড সমালোচনার মুখে পড়েছিল ফেসবুক।

তারপরও এবার কীভাবে এত বড় সংখ্যক ব্যবহারকীদের ফেসবুক হ্যাক হলো? যদিও এ বিষয়ে ফেসবুকের পক্ষ থেকে বলা হয় ফেসবুকের ভিউ অ্যাজ ফিচারটির ব্যবহার হঠাৎ বেড়ে যাওয়ায় অসংগতি ধরতে পারেন তারা।এছাড়াও হ্যাকাররা ডিজিটাল টোকেন চুরি করে তার মাধ্যমে পাঁচ কোটি ব্যবহারকারীর তথ্য নিয়ে নিয়েছে।

তবে অ্যাকাউন্টের কোনো তথ্য অপব্যবহার হয়েছে নাকি এটি ব্যক্তিগত তথ্য চুরি তা সম্পর্কে ফেসবুক কর্তৃপক্ষ কিছু বলেনি। তবে ফেসবুকের প্রাথমিক তদন্তে এটি নিশ্চিত যে বড় ধরনের আক্রমণ এটি ।

বর্তমানে ভিউ অ্যাজ ফিচারটিও বন্ধ করে হয়েছে। এর বাইরে আরও চার কোটি ব্যবহারকারীর অ্যাকাউন্ট পরীক্ষা করছে ফেসবুক।এর বাইরে ফেসবুক বলছে, নয় কোটি ব্যবহারকারীকে আবার ফেসবুকে নতুন করে লগইন করতে হবে।

শুক্রবার এ ঘটনায় ফেসবুকের বিরুদ্ধে ক্যালিফোর্নিয়ার দুই ফেসবুক ব্যবহারকারীর মামলার পাশাপাশি প্রায় ছয় হাজার ব্যবহারকারী জাকারবার্গের ফেসবুক পেজে এ–সংক্রান্ত অভিযোগ করেছে।

সংবাদটি সম্পর্কে আপনার বস্তুনিষ্ট মতামত প্রকাশ করুন

টি মন্তব্য

সংবাদটি শেয়ার করুন

Developed by: