রবিবার, ১৬ ডিসেম্বর ২০১৮ খ্রীষ্টাব্দ | ২ পৌষ ১৪২৫ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
মহান বিজয় দিবসে জাতীয় স্মৃতিসৌধে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর শ্রদ্ধা  » «   চমক থাকছে আওয়ামী লীগের নির্বাচনী ইশতেহারে  » «   দুই-তিন দিনের মধ্যে ইসিতে যাবে বিএনপি  » «   কাদের সিদ্দিকী রাজাকার, বদমাইশ : মির্জা আজম  » «   নির্বাচনের ৭ দিন আগে ব্যালট পৌঁছে যাবে: ইসি সচিব  » «   রাষ্ট্রপতির সঙ্গে দেখা করতে চান ড. কামাল  » «   যুক্তরাষ্ট্র-অস্ট্রেলিয়া-নিউজিল্যান্ড কানাডায় বোমা হামলার হুমকি  » «   ক্ষমা চাইলেন ড. কামাল  » «   মন্দিরের প্রসাদ খেয়ে ১১ জনের মৃত্যু, অসুস্থ ৮১  » «   ২৪ ডিসেম্বর মাঠে নামছে সেনাবাহিনী, থাকবেন ম্যাজিস্ট্রেটও  » «   ইন্টারনেটে ধীর গতি ও মোবাইল ব্যাংকিং বন্ধ চায় আইনশৃঙ্খলা বাহিনী  » «   প্রার্থিতা নিয়ে শুনানি: আদালতের প্রতি খালেদা জিয়ার আইনজীবীদের অনাস্থা  » «   আওয়ামী লীগ ১৬৮ থেকে ২২০ আসনে জিতবে: জয়  » «   সিলেট-২ আসনে বিএনপির প্রার্থী তাহসিনা রুশদীর লুনার মনোনয়ন স্থগিত করেছেন হাইকোর্ট  » «   আম্বানি কন্যার বিয়েতে নাচলেন হিলারি ক্লিনটন [ভিডিও ]  » «  

হ্যাক হলো জাকারবার্গের ফেসবুক অ্যাকাউন্ট



তথ্যপ্রযুক্তি ডেস্ক:: কিছু দিন আগেই প্রায় নয় কোটি ফেসবুক ব্যবহারকারীদের তথ্য হ্যাকের ঘটনায় বিপাকে পড়েছিল ফেসবুক। এবার এর প্রতিষ্ঠাতা মার্ক জাকারবার্গের ফেসবুকও হ্যাকারদের কবল থেকে বাঁচতে পারেনি।

এবারের ঘটনায় মার্ক জাকারবার্গসহ প্রতিষ্ঠানটির প্রধান পরিচালন কর্মকর্তা শেরিল স্যান্ডবার্গের অ্যাকাউন্টও ক্ষতিগ্রস্ত হয়েছে বলে ফেসবুকের এক মুখপাত্র জানিয়েছেন।গত আগস্ট মাসে কেমব্রিজ অ্যানালিটিকা কেলেঙ্কারিতে প্রচন্ড সমালোচনার মুখে পড়েছিল ফেসবুক।

তারপরও এবার কীভাবে এত বড় সংখ্যক ব্যবহারকীদের ফেসবুক হ্যাক হলো? যদিও এ বিষয়ে ফেসবুকের পক্ষ থেকে বলা হয় ফেসবুকের ভিউ অ্যাজ ফিচারটির ব্যবহার হঠাৎ বেড়ে যাওয়ায় অসংগতি ধরতে পারেন তারা।এছাড়াও হ্যাকাররা ডিজিটাল টোকেন চুরি করে তার মাধ্যমে পাঁচ কোটি ব্যবহারকারীর তথ্য নিয়ে নিয়েছে।

তবে অ্যাকাউন্টের কোনো তথ্য অপব্যবহার হয়েছে নাকি এটি ব্যক্তিগত তথ্য চুরি তা সম্পর্কে ফেসবুক কর্তৃপক্ষ কিছু বলেনি। তবে ফেসবুকের প্রাথমিক তদন্তে এটি নিশ্চিত যে বড় ধরনের আক্রমণ এটি ।

বর্তমানে ভিউ অ্যাজ ফিচারটিও বন্ধ করে হয়েছে। এর বাইরে আরও চার কোটি ব্যবহারকারীর অ্যাকাউন্ট পরীক্ষা করছে ফেসবুক।এর বাইরে ফেসবুক বলছে, নয় কোটি ব্যবহারকারীকে আবার ফেসবুকে নতুন করে লগইন করতে হবে।

শুক্রবার এ ঘটনায় ফেসবুকের বিরুদ্ধে ক্যালিফোর্নিয়ার দুই ফেসবুক ব্যবহারকারীর মামলার পাশাপাশি প্রায় ছয় হাজার ব্যবহারকারী জাকারবার্গের ফেসবুক পেজে এ–সংক্রান্ত অভিযোগ করেছে।

সংবাদটি সম্পর্কে আপনার বস্তুনিষ্ট মতামত প্রকাশ করুন

টি মন্তব্য

সংবাদটি শেয়ার করুন

Developed by: