বুধবার, ২২ নভেম্বর ২০১৭ খ্রীষ্টাব্দ | ৮ অগ্রহায়ণ ১৪২৪ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
বরখাস্তকৃত ন্যানগ্যাগওয়াই হচ্ছেন জিম্বাবুয়ের প্রেসিডেন্ট  » «   খালেদার গাড়িবহরে হামলা সরকারের সর্বোচ্চ পর্যায়ের পরিকল্পনার অংশ  » «   এক মোটরসাইকেলেই বিশ্ব রেকর্ড  » «   কাঁদলেন ঐশ্বরিয়া, ১শ শিশুর ঠোঁটের অস্ত্রোপচারে খরচ দিবেন  » «   কাল থেকে পুনরায় চালু হচ্ছে চুয়েট বাস  » «   বলি একটা লেখেন আরেকটা: সাংবাদিকদের রোনালদো  » «   এসএসসি পরীক্ষা শুরু ১ ফেব্রুয়ারি  » «   মাধ্যমিক বিদ্যালয়ে হবে ছাত্রলীগের স্কুল কমিটি  » «   এগিয়ে থাকুন সৃজনশীলতায়  » «   সংসদে স্বরাষ্ট্র মন্ত্রী ১ বছরে সাড়ে ৩ কোটি ইয়াবা জব্দ  » «   শ্রীমঙ্গলে বড় ভাইয়ের হাতে ছোট ভাই খুন  » «   দখলমুক্ত হচ্ছে খাল ও নদী  » «   কুমিল্লায় হানিফ‘আ’লীগকে হুংকার দিয়ে লাভ নেই’  » «   কমলগঞ্জে প্রতিহিংসায় বিনষ্ট কৃষকের শিম বাগান  » «   অধ্যক্ষের বিরুদ্ধে অর্থ আত্মসাৎ সহ নানা অভিযোগ  » «  

হোম বাটন নয়, মুখের মাধ্যমে খুলবে নতুন আইফোন



আইফোন খোলার নতুন পদ্ধতি চলে এসেছে। নতুন আইফোনে হোম বাটন নেই। গ্রাহকের মুখ চিনেই খুলে যাবে আইফোন। অর্থাৎ, ফোনটি আনলক করার জন্য এতে ফেসিয়াল রিকগনিশন প্রযুক্তি ‘ফেস আইডি’ যুক্ত করা হয়েছে।

মার্কিন যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়া অঙ্গরাজ্যে অবস্থিত অ্যাপল স্পেসশিপ ক্যাম্পাসের স্টিভ জবস থিয়েটারে ১২ সেপ্টেম্বর মঙ্গলবার এক অনুষ্ঠানে নতুন এ প্র্রযুক্তির সঙ্গে পরিচয় করিয়ে দেওয়া হয়েছে। অ্যাপলের বিশ্বব্যাপী মার্কেটিংয়ের সহ সভাপতি ফিল শিলার এ অনুষ্ঠানে আইফোন এক্স জনসমক্ষে উন্মোচন করেন। আইফোন এক্সে কোনো হোম বাটন নেই। এজ-টু-এজ ডিসপ্লে হওয়ার কারণে ফোনটিতে প্রথাগত হোম বাটন রাখা হয়নি। তার বদলে এতে ফেসিয়াল রিকগনিশন সিস্টেম ‘ফেস আইডি’ যুক্ত করা হয়েছে। ফেস আইডি ফিচার ব্যবহার করে আইফোন এক্স আনলক করা যাবে।

টাচ আইডির স্থলাভিষিক্ত হলো ফেস আইডি। সেই ২০১৩ সালের আইফোন ৫এস থেকে টাচ আইডি খ্যাত হোম বাটন সেন্সরটি আইফোনে উপস্থিত ছিল। এই টাচ আইডি দিয়েই ফোন আনলক করা যেত। বাটনে ক্লিক না করে শুধুমাত্র সেন্সরে স্পর্শ করলেই আইফোন খুলে যেতো। ফোন সজাগ থাকা অবস্থান টাচ আইডিতে স্পর্শ করে কন্ট্রোল প্যানেলেও যাওয়া যেতো। শিলার জানান, কোনো কিছুই কখনো সরল কিংবা অনেক বেশি প্রাকৃতিক হয় না। আইফোন ৮ স্মার্টফোনে টাচ আইডি এবং হোম বাটন দুটিই থাকবে।

আইফোনে নতুন ক্যামেরা এবং প্রসেসর সিস্টেমের মাধ্যমে ফেস আইডির এই সক্ষমতা এসেছে। অ্যাপল এই নতুন ক্যামেরার নাম দিয়েছে ট্রু ডেপথ। এই ক্যামেরায় প্রথাগত এবং অবলোহিত দুই ধরনের ক্যামেরায় আছে। এতে আছে ডেপথ সেন্সর, ডট প্রজেক্টর। এই ডট প্রজেক্টর গ্রাহকের মুখের ৩০ হাজার অবলোহিত বিন্দু চিহ্নিত করতে পারে।

তা ছাড়া মুখ তাৎক্ষণিকভাবে চেনার জন্য অ্যাপল এ১১ প্রসেসরের নতুন সংস্করণ ডিজাইন করেছে। শিলার নতুন এই চিপকে বায়োনিক ইঞ্জিন বলে অভিহিত করেছেন। এটি ভিন্ন ভিন্ন মুখ চেনার জন্য নিউরাল নেট প্রযুক্তি ব্যবহার করে। টাচ আইডি থেকে এটি অধিকতর নিরাপদ বলে জানিয়েছেন শিলার।

সংবাদটি সম্পর্কে আপনার বস্তুনিষ্ট মতামত প্রকাশ করুন

টি মন্তব্য

সংবাদটি শেয়ার করুন

Developed by: