রবিবার, ২৪ সেপ্টেম্বর ২০১৭ খ্রীষ্টাব্দ | ৯ আশ্বিন ১৪২৪ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
স্বামীর পরকীয়া দেখে ফেলায় স্ত্রীর সঙ্গে অদ্ভুত কান্ড!  » «   চীনের পাতা ফাঁদে মিয়ানমার  » «   আইটেম গানে নাচবেন শাকিব-মিম  » «   মডেল থেকে জঙ্গি : ল্যাপটপে চাঞ্চল্যকর তথ্য!  » «   ‘উত্তর কোরিয়ার পাগলকে শিক্ষা দিতে যাচ্ছি’  » «   বাড্ডায় অগ্নিকাণ্ডে নিহত ১, দগ্ধ ২  » «   সাপাহারে দূর্গা পূজার প্রতিমা তৈরীর কাজ শেষ: বাঁকী প্রতিমার সাজ সজ্জা  » «   দিনাজপুরে বজ্রপাতে ৮ জনের মৃত্যু  » «   এবার ধর্ষণের অভিযোগে ফলপ্রিয় ‘ফলাহারি বাবা’ গ্রেফতার  » «   ‘হালে পানি না পেয়ে প্রধানমন্ত্রীর নিখুঁত প্রচেষ্টায় খুঁত ধরার অপচেষ্টা বিএনপির’  » «   মেক্সিকোয় ভূমিকম্পে ৮ বিদেশি নাগরিক নিহত  » «   আবেগ লুকিয়ে রাখা মোটেও বুদ্ধিমানের কাজ নয়  » «   খুলনায় ‘চিংড়িতে জেলি’ পুশের অভিযোগ  » «   আমেরিকায় একই ফ্রেমে বাংলাদেশের ৮ তারকা  » «   পাকিস্তানি ব্যাংকে দুর্নীতি: কয়েকজন বাংলাদেশি জড়িত  » «  

হোম বাটন নয়, মুখের মাধ্যমে খুলবে নতুন আইফোন



আইফোন খোলার নতুন পদ্ধতি চলে এসেছে। নতুন আইফোনে হোম বাটন নেই। গ্রাহকের মুখ চিনেই খুলে যাবে আইফোন। অর্থাৎ, ফোনটি আনলক করার জন্য এতে ফেসিয়াল রিকগনিশন প্রযুক্তি ‘ফেস আইডি’ যুক্ত করা হয়েছে।

মার্কিন যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়া অঙ্গরাজ্যে অবস্থিত অ্যাপল স্পেসশিপ ক্যাম্পাসের স্টিভ জবস থিয়েটারে ১২ সেপ্টেম্বর মঙ্গলবার এক অনুষ্ঠানে নতুন এ প্র্রযুক্তির সঙ্গে পরিচয় করিয়ে দেওয়া হয়েছে। অ্যাপলের বিশ্বব্যাপী মার্কেটিংয়ের সহ সভাপতি ফিল শিলার এ অনুষ্ঠানে আইফোন এক্স জনসমক্ষে উন্মোচন করেন। আইফোন এক্সে কোনো হোম বাটন নেই। এজ-টু-এজ ডিসপ্লে হওয়ার কারণে ফোনটিতে প্রথাগত হোম বাটন রাখা হয়নি। তার বদলে এতে ফেসিয়াল রিকগনিশন সিস্টেম ‘ফেস আইডি’ যুক্ত করা হয়েছে। ফেস আইডি ফিচার ব্যবহার করে আইফোন এক্স আনলক করা যাবে।

টাচ আইডির স্থলাভিষিক্ত হলো ফেস আইডি। সেই ২০১৩ সালের আইফোন ৫এস থেকে টাচ আইডি খ্যাত হোম বাটন সেন্সরটি আইফোনে উপস্থিত ছিল। এই টাচ আইডি দিয়েই ফোন আনলক করা যেত। বাটনে ক্লিক না করে শুধুমাত্র সেন্সরে স্পর্শ করলেই আইফোন খুলে যেতো। ফোন সজাগ থাকা অবস্থান টাচ আইডিতে স্পর্শ করে কন্ট্রোল প্যানেলেও যাওয়া যেতো। শিলার জানান, কোনো কিছুই কখনো সরল কিংবা অনেক বেশি প্রাকৃতিক হয় না। আইফোন ৮ স্মার্টফোনে টাচ আইডি এবং হোম বাটন দুটিই থাকবে।

আইফোনে নতুন ক্যামেরা এবং প্রসেসর সিস্টেমের মাধ্যমে ফেস আইডির এই সক্ষমতা এসেছে। অ্যাপল এই নতুন ক্যামেরার নাম দিয়েছে ট্রু ডেপথ। এই ক্যামেরায় প্রথাগত এবং অবলোহিত দুই ধরনের ক্যামেরায় আছে। এতে আছে ডেপথ সেন্সর, ডট প্রজেক্টর। এই ডট প্রজেক্টর গ্রাহকের মুখের ৩০ হাজার অবলোহিত বিন্দু চিহ্নিত করতে পারে।

তা ছাড়া মুখ তাৎক্ষণিকভাবে চেনার জন্য অ্যাপল এ১১ প্রসেসরের নতুন সংস্করণ ডিজাইন করেছে। শিলার নতুন এই চিপকে বায়োনিক ইঞ্জিন বলে অভিহিত করেছেন। এটি ভিন্ন ভিন্ন মুখ চেনার জন্য নিউরাল নেট প্রযুক্তি ব্যবহার করে। টাচ আইডি থেকে এটি অধিকতর নিরাপদ বলে জানিয়েছেন শিলার।

সংবাদটি সম্পর্কে আপনার বস্তুনিষ্ট মতামত প্রকাশ করুন

টি মন্তব্য

সংবাদটি শেয়ার করুন

Developed by: