সোমবার, ১৮ ফেব্রুয়ারী ২০১৯ খ্রীষ্টাব্দ | ৬ ফাল্গুন ১৪২৫ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
শুধুমাত্র আইন দিয়ে দুর্নীতি দমন করা যায় না: আইনমন্ত্রী  » «   জামায়াতের সবারই রাজ্জাকের মতো ভুল ভাঙা উচিত: ফরীদ উদ্দীন মাসঊদ  » «   সন্ত্রাসী হামলার নিন্দা জা‌নি‌য়ে মোদিকে শেখ হাসিনার বার্তা  » «   গুগলে ‘টয়লেট পেপার’ লিখলে আসছে পাকিস্তানের পতাকা  » «   পাকিস্তানের সেনাবাহিনী ও পররাষ্ট্র মন্ত্রণালয়ের ওয়েবসাইট হ্যাক করেছে ভারত?  » «   সাত বছরে ৬৩ বার পেছালো সাগর-রুনি হত্যা মামলার প্রতিবেদন  » «   তিন দিনের সীমান্ত সম্মেলনে বিএসএফ প্রতিনিধিদল বাংলাদেশে  » «   বড় রাজনৈতিক দল অংশ না নেওয়া ইসির জন্য হতাশাজনক: সিইসি  » «   পাকিস্তানকে কী করতে পারবে ভারত?  » «   বঙ্গবীর ওসমানীর জন্ম-মৃত্যুবার্ষিকী রাষ্ট্রীয়ভাবে পালনের দাবি  » «   দুর্যোগপূর্ণ আবহাওয়ায় সা’দপন্থীদের ইজতেমা শুরু  » «   মোদির স্বপ্ন কখনোই পূরণ হবে না, পাল্টা হুঙ্কার পাকিস্তানের  » «   চাকরিতে প্রবেশের বয়স ৩৫ করার খবরটি ‘টোটালি ফলস’  » «   শেখ হাসিনার নেতৃত্বে দেশ এগিয়ে যাচ্ছে: খাদ্যমন্ত্রী  » «   জামায়াত নতুন নামে পুরনো চরিত্রে ফিরে আসে কিনা তা ভাবনার বিষয়  » «  

হেলসিংকির নর্ডিক পর্যটন মেলার উদ্বোধন: হতাশ করলো বাংলাদেশ



ভূঁইয়া এন জামান:: ব্যাপক আয়োজনের মধ্যে দিয়ে ফিনল্যান্ডের রাজধানী হেলসিংকিতে শুরু হলো `মাত্কা নর্ডিক পর্যটন মেলা ২০১৮`।আজ বৃহস্পতিবার স্থানীয় সময় সকাল ১১টায় এর উদ্বোধন করেন ফিনল্যান্ডের বৈদেশিক বাণিজ্য ও উন্নয়ন মন্ত্রী কাই মুক্কানেন। এতে আমন্ত্রিত বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন যুদ্ধবিদ্ধস্ত দেশ রুয়ান্ডার রাষ্ট্রদূত। কাই মুক্কানেন তার বক্তব্যে পর্যটন শিল্পের প্রসারে তার সরকারের বিভিন্ন নীতিমালার কথা তুলে ধরেন। তিনি বলেন একটি দেশের সামগ্রিক উন্নয়ন নির্ভর করে ওই দেশ কতটুকু পর্যটক বান্দব দেশ। তার বক্তব্যে ফিনল্যাণ্ড কিভাবে দিনকে দিন পর্যটকদের জন্য আকর্ষণীয় স্থান হচ্ছে তার বর্ণনা উঠে আসে। তিনি বলেন আমাদের আছে লাপ্-ল্যান্ডের মত নয়নাভিরাম সুন্দর জায়গা আছে শত সহস্র লেক আর বাল্টিক সমুদ্র। তিনি বলেন গত বছর সব চেয়ে বেশি পর্যটক আসে চীন হয়ে তার পরেই রাশিয়া এবং অন্নান্য দেশের অবস্থান।

রুয়ান্ডার রাষ্ট্রদূত তার বক্তব্যে বলেন এক সময়ের যুদ্ধ বিদ্ধস্ত দেশ এখন উঠে দাঁড়াচ্ছে সকলের সহযোগিতায় আমরা এগিয়ে যাবো আমরা আপনাদের স্বাগত জানাতে প্রস্তুত।

এবারের মেলায় বাংলাদেশ সহ বিশ্বের ৮৩টি দেশের পর্যটন শিল্পের সাথে সংশ্লিষ্ট ৯০০ প্রতিষ্ঠান, ট্যুর অপারেটর, পর্যটন বিষয়ক গবেষক, সাংবাদিক, লেখকসহ গণ্যমান্য ব্যক্তিবর্গ উপস্থিত উপস্থিত হয়েছেন।

এদিকে মেলায় অংশগ্রহণকারী সবগুলো দেশ তাদের চোখ ধাঁধানো স্টল আর বিভিন্ন অফার নিয়ে আগুন্তকদের দৃষ্টি আকর্ষণে ব্যস্ত ঠিক সেই সময় মেলায় বাংলাদেশ হতে একটি প্রতিষ্ঠান অংশগ্রহণ করার কথা থাকলেও মেলা প্রাঙ্গনে তাদের জন্য নির্ধারিত জায়গায় কোনো প্রতিনিধিকে খুঁজে পাওয়া যায়নি। তাদের দেয়া ফোন নাম্বারে যোগাযোগ করা হলে বলেন ভিসা সংক্রান্ত জটিলতায় তাদের দেরি হচ্ছে কিন্তু তারা কালকের (শুক্রবার) মধ্যে মেলায় যোগ দিবে।

বাংলাদেশের ব্র্যান্ডিং পর্যটন বিকাশে বাংলাদেশ দূতাবাসের ভূমিকা বরাবরের মতোই প্রশ্নবিদ্ধ। মেলায় অংশগ্রহণের ব্যাপারে সুইডেনে বাংলাদেশ দূতাবাসের রাষ্ট্রদূতের মনোযোগ আকর্ষণ করলে তিনি বলেন এই মেলার ব্যাপারে উনার কাছে কোনো তথ্য নেই তিনি আরো বলেন আমি নতুন এসেছি এখনো পরিচয় পর্ব শেষ হয়নি আর যে কোন প্রয়োজনে স্থানীয় কনস্যুলেট প্রধানের সাথে যোগাযোগের পরামর্শ দেন।

সংবাদটি সম্পর্কে আপনার বস্তুনিষ্ট মতামত প্রকাশ করুন

টি মন্তব্য

সংবাদটি শেয়ার করুন

Developed by: