বুধবার, ১৯ জুন ২০১৯ খ্রীষ্টাব্দ | ৫ আষাঢ় ১৪২৬ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
ত্রিশ লাখ শহীদকে চিহ্নিত করার উদ্যোগ নেওয়া হয়েছে: প্রধানমন্ত্রী  » «   খাশোগি হত্যাকাণ্ডে সালমানের জড়িত থাকার ‘বিশ্বাসযোগ্য প্রমাণ’ রয়েছে  » «   পরীক্ষামূলক স্বাস্থ্য বীমা কার্যক্রম শুরু হয়েছে: প্রধানমন্ত্রী  » «   অসুস্থ আ.ন.ম. শফিককে প্রধানমন্ত্রীর ৫ লক্ষ টাকা অনুদান  » «   কৃষকের ছেলে মুরসি যেভাবে হন মিসরের প্রেসিডেন্ট  » «   বিশ্বজুড়ে অনীহা বাড়লেও টিকায় আস্থার শীর্ষে বাংলাদেশ  » «   একাদশে ভর্তিতে দ্বিতীয় দফায় আবেদন শুরু  » «   ঢাকা-সিলেট মহাসড়কে ভারী যান চলাচল বন্ধ  » «   নতুন ও হারানো সিমকার্ডে ট্যাক্স ২০০ টাকা  » «   উত্তাল বুয়েট, ভেতরে তালা রাজপথে শিক্ষার্থীরা  » «   রোগী সেজে চেম্বারে ম্যাজিস্ট্রেট, হাতেনাতে ধরা এইচএসসি পাস ডাক্তার  » «   ইমাম বুখারীর মাজার জিয়ারত করলেন রাষ্ট্রপতি আবদুল হামিদ  » «   বিহারে এনসেফালাইটিসে মৃত শিশুর সংখ্যা বেড়ে ১২৯  » «   সিলেট-জগন্নাথপুর সড়কে বন্ধ হয়ে যেতে পারে গাড়ি চলাচল  » «   প্রেমের টানে স্বামী-সংসার ফেলে খুলনায় জার্মান নারী  » «  

হেলসিংকিতে অনুষ্ঠিত হয়ে গেলো নর্ডিক দেশ সমূহের দ্বিবার্ষিক পুলিশ সম্মেলন



ছবি: ফিনিশ পুলিশ ডিপার্টমেন্ট

ছবি: ফিনিশ পুলিশ ডিপার্টমেন্ট

ভূঁইয়া এন জামান,হেলসিংকি:: এই সপ্তাহের মঙ্গলবার এবং বুধবার হেলসিঙ্কিতে অনুষ্ঠিত হয়ে গেলো ইউরোপে অবৈধ অভিবাসন, আন্তর্জাতিক অপরাধ ও চ্যালেঞ্জ মোকাবেলা নিয়ে করণীয় শীর্ষক নর্ডিক পুলিশের দ্বিবার্ষিক সম্মেলন।

প্রতি বছরের মতো এইবারের সম্মেলনে, পুলিশের কর্মক্ষমতা বৃদ্ধি , নর্ডিক দেশ সমূহের মধ্যে আন্তঃ পুলিশ সহযোগিতা বৃদ্ধির ও সর্বোত্তম সেবার প্রক্রিয়া ও বিকাশমান নানা যৌথ সমস্যা এবং এর সমাধান নিয়ে নিয়ে আলোচনা করা হয়।

এছাড়া শরণার্থী, অবৈধ অভিবাসন প্রত্যাবর্তন এবং সংশ্লিষ্ট চ্যালেঞ্জ মোকাবেলায় করণীয় নিয়ে বিস্তারিত আলোচনা করা হয়, সম্মেলনে বিস্তারিত তথ্য উপাত্ত পেশ করেন সীমান্ত সংস্থা ফ্রন্টেক্স এর উপ নির্বাহী পরিচালক বের্ন্ডট কর্ণের এবং মানব পাচার রোধ সংক্রান্ত প্রতিষ্ঠান ইউরোপোলের প্রধান রবার্ট ক্রিপিনকো।

সম্মেলনে সম্প্রতি ঘটে যাওয়া ব্রাসেলসে সন্ত্রাসী হামলা এবং পরবর্তী ঘটনাপ্রবাহ নিয়ে আলোচনা করেন বেলজিয়ান জাতীয় পুলিশ কমিশনার ক্যাথরিন ডি বোলে এবং পিটার ভ্যান ওসেলায়ের।

ফিনল্যান্ড পুলিশের মহাপরিচালক সিপ্পো কোলেহমাইনেন তার বক্তব্যে বলেন নরডিক পুলিশ সহযোগিতা সংস্থা একটি চমৎকার ফোরাম হিসেবে কাজ করছে তিনি বিগত বছরের অভিজ্ঞতা ও পরিবর্তিত পরিস্থিতি বিবেচনায় ভবিষ্যতের জন্য নতুন কর্মপরিকল্পনা গ্রহণের আহবান জানান।

নরডিক পুলিশ সহযোগিতা সংস্থার সম্মেলনে বক্তারা আন্তর্জাতিক অপরাধ নিরসনে বিভিন্ন কর্মপ্রকল্পনা ও কর্মপন্থা নিয়ে বিস্তারিত আলোচনা করেন।

সম্মেলনে স্ক্যান্ডিনেভিয়া তথা ইউরোপের গুরুত্বপূর্ণ অংশীদার ইউরোপোল এবং ফ্রন্টেক্স এর শীর্ষস্থানীয় কর্মকর্তারাও উপস্থিত ছিল। .

নরডিক পুলিশ সহযোগিতা সংস্থার রয়েছে একটি দীর্ঘ ঐতিহ্য। দ্বিতীয় বিশ্বযুদ্ধের আগে থেকেই তাদের যৌথ বৈঠক শুরু হয়। প্রথম সহযোগিতা চুক্তি ১৯৫৯ সালে স্বাক্ষরিত হয়।

নরডিক পুলিশ সহযোগিতা সংস্থার যৌথ পুলিশ মহাপরিচালক সভা প্রতি দুই বছর অন্তর অনুষ্ঠিত হয়। শেষবার এই সম্মেলনে হয়েছিল নরওয়ের রাজধানী অসলোতে, যাতে সাইবার অপরাধ যৌথ প্রশিক্ষণ গোয়েন্দা তথ্য বিনিময় কাজের পদ্ধতি অভিজ্ঞতা বিনিময়ে ঘটনা বিশ্লেষণ সহ যৌথ তদন্ত দল করার সিদ্ধান্ত নেওয়া হয়।

সংবাদটি সম্পর্কে আপনার বস্তুনিষ্ট মতামত প্রকাশ করুন

টি মন্তব্য

সংবাদটি শেয়ার করুন

Developed by: