মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর ২০১৯ খ্রীষ্টাব্দ | ২ আশ্বিন ১৪২৬ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
বিতর্কিত আইনে কাশ্মিরের সাবেক মুখ্যমন্ত্রী গ্রেপ্তার  » «   অপমানজনক বিতাড়ণের আগে সিনেট ও ডাকসু ছাড়ুন: শোভন-রাব্বানীকে ভিপি নুর  » «   পেঁয়াজ নেই, তবুও বিক্রির ঘোষণা টিসিবির!  » «   শর্ত ভেঙে ‘অযোগ্য’ প্রতিষ্ঠানকে কাজ দিচ্ছে গণপূর্ত  » «   মেট্রোরেলের জন্য আলাদা পুলিশ ইউনিট গঠনের নির্দেশ  » «   রংপুর উপনির্বাচনে সরে দাঁড়ালেন আওয়ামী লীগ প্রার্থী  » «   সিলেটে কমতে শুরু করেছে ডেঙ্গুর প্রকোপ  » «   শোভন-রাব্বানীর পর এবার আলোচনায় যুবলীগ  » «   মধ্যরাতে ‘এক কাপড়ে’ সৌদি থেকে ফিরলেন ১৭৫ বাংলাদেশি  » «   ভারতে ভয়াবহ নৌকাডুবি: নিহত ১২, নিখোঁজ ৩০  » «   এবার রিফাত হত্যার নতুন ভিডিও প্রকাশ্যে  » «   সিলেটে গ্রেফতার সেই ডিআইজির পক্ষে দাঁড়ালেন সাবেক খাদ্যমন্ত্রী  » «   পররাষ্ট্রমন্ত্রী ড. মোমেনের সঙ্গে সিলেট বিভাগের পৌর মেয়রদের বৈঠক  » «   কমিশন কেলেঙ্কারিতে ফেঁসে যাচ্ছেন জাবি উপাচার্য  » «   সৌদির তেলক্ষেত্রে হামলার পর থেকেই তেলের দাম ১০ শতাংশ বৃদ্ধি  » «  

হেলসিংকিতে অনুষ্ঠিত হয়ে গেলো নর্ডিক দেশ সমূহের দ্বিবার্ষিক পুলিশ সম্মেলন



ছবি: ফিনিশ পুলিশ ডিপার্টমেন্ট

ছবি: ফিনিশ পুলিশ ডিপার্টমেন্ট

ভূঁইয়া এন জামান,হেলসিংকি:: এই সপ্তাহের মঙ্গলবার এবং বুধবার হেলসিঙ্কিতে অনুষ্ঠিত হয়ে গেলো ইউরোপে অবৈধ অভিবাসন, আন্তর্জাতিক অপরাধ ও চ্যালেঞ্জ মোকাবেলা নিয়ে করণীয় শীর্ষক নর্ডিক পুলিশের দ্বিবার্ষিক সম্মেলন।

প্রতি বছরের মতো এইবারের সম্মেলনে, পুলিশের কর্মক্ষমতা বৃদ্ধি , নর্ডিক দেশ সমূহের মধ্যে আন্তঃ পুলিশ সহযোগিতা বৃদ্ধির ও সর্বোত্তম সেবার প্রক্রিয়া ও বিকাশমান নানা যৌথ সমস্যা এবং এর সমাধান নিয়ে নিয়ে আলোচনা করা হয়।

এছাড়া শরণার্থী, অবৈধ অভিবাসন প্রত্যাবর্তন এবং সংশ্লিষ্ট চ্যালেঞ্জ মোকাবেলায় করণীয় নিয়ে বিস্তারিত আলোচনা করা হয়, সম্মেলনে বিস্তারিত তথ্য উপাত্ত পেশ করেন সীমান্ত সংস্থা ফ্রন্টেক্স এর উপ নির্বাহী পরিচালক বের্ন্ডট কর্ণের এবং মানব পাচার রোধ সংক্রান্ত প্রতিষ্ঠান ইউরোপোলের প্রধান রবার্ট ক্রিপিনকো।

সম্মেলনে সম্প্রতি ঘটে যাওয়া ব্রাসেলসে সন্ত্রাসী হামলা এবং পরবর্তী ঘটনাপ্রবাহ নিয়ে আলোচনা করেন বেলজিয়ান জাতীয় পুলিশ কমিশনার ক্যাথরিন ডি বোলে এবং পিটার ভ্যান ওসেলায়ের।

ফিনল্যান্ড পুলিশের মহাপরিচালক সিপ্পো কোলেহমাইনেন তার বক্তব্যে বলেন নরডিক পুলিশ সহযোগিতা সংস্থা একটি চমৎকার ফোরাম হিসেবে কাজ করছে তিনি বিগত বছরের অভিজ্ঞতা ও পরিবর্তিত পরিস্থিতি বিবেচনায় ভবিষ্যতের জন্য নতুন কর্মপরিকল্পনা গ্রহণের আহবান জানান।

নরডিক পুলিশ সহযোগিতা সংস্থার সম্মেলনে বক্তারা আন্তর্জাতিক অপরাধ নিরসনে বিভিন্ন কর্মপ্রকল্পনা ও কর্মপন্থা নিয়ে বিস্তারিত আলোচনা করেন।

সম্মেলনে স্ক্যান্ডিনেভিয়া তথা ইউরোপের গুরুত্বপূর্ণ অংশীদার ইউরোপোল এবং ফ্রন্টেক্স এর শীর্ষস্থানীয় কর্মকর্তারাও উপস্থিত ছিল। .

নরডিক পুলিশ সহযোগিতা সংস্থার রয়েছে একটি দীর্ঘ ঐতিহ্য। দ্বিতীয় বিশ্বযুদ্ধের আগে থেকেই তাদের যৌথ বৈঠক শুরু হয়। প্রথম সহযোগিতা চুক্তি ১৯৫৯ সালে স্বাক্ষরিত হয়।

নরডিক পুলিশ সহযোগিতা সংস্থার যৌথ পুলিশ মহাপরিচালক সভা প্রতি দুই বছর অন্তর অনুষ্ঠিত হয়। শেষবার এই সম্মেলনে হয়েছিল নরওয়ের রাজধানী অসলোতে, যাতে সাইবার অপরাধ যৌথ প্রশিক্ষণ গোয়েন্দা তথ্য বিনিময় কাজের পদ্ধতি অভিজ্ঞতা বিনিময়ে ঘটনা বিশ্লেষণ সহ যৌথ তদন্ত দল করার সিদ্ধান্ত নেওয়া হয়।

সংবাদটি সম্পর্কে আপনার বস্তুনিষ্ট মতামত প্রকাশ করুন

টি মন্তব্য

সংবাদটি শেয়ার করুন

Developed by: