সোমবার, ১৫ অক্টোবর ২০১৮ খ্রীষ্টাব্দ | ৩০ আশ্বিন ১৪২৫ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
ক্লিনটনের যৌন কেচ্ছা নিয়ে বিস্ফোরক মন্তব্য হিলারির  » «   সংসদ নির্বাচনের জন্য ৭০০ কোটি টাকার বাজেট অনুমোদন  » «   বাল্যবিবাহের বিশেষ বিধান ‘ধর্ষণে’ প্রযোজ্য নয়  » «   বিশ্বনাথে প্রবাসীর স্ত্রীকে আপত্তিকর অবস্থায় দেখে ফেলায়…  » «   যেসব কারণে ইসির সভা থেকে বেরিয়ে যান কমিশনার মাহবুব  » «   সৌদি রাজপরিবারের বিরুদ্ধে সমালোচনা করলেই গুম-হত্যা!  » «   শাস্তির বিধান রেখে সম্প্রচার আইনের খসড়া অনুমোদন  » «   সম্পাদক পরিষদের তথ্যে ঘাটতি আছে: তথ্যমন্ত্রী  » «   প্রশ্নফাঁস: ঢাবির ঘ ইউনিটের ফল প্রকাশ স্থগিত  » «   আমেরিকার সতর্কতার জবাবে পাল্টা ব্যবস্থার হুমকি সৌদির  » «   বন্দরবাজারে স্বেচ্ছাসবক দলের মিছিলে পুলিশের বাধা, আটক ১  » «   সন্ত্রাসীদের হুমকি নভেম্বরেই খুন করা হবে মোদিকে!  » «   শাহবাগ-সোহরাওয়ার্দী উদ্যানে জনসভা বন্ধে আইনি নোটিশ  » «   ফেক এনকাউন্টার: ভারতে সাত সেনা সদস্যের যাবজ্জীবন  » «   আবারো নির্বাচন কমিশনের সভা বর্জন করলেন কমিশনার মাহবুব  » «  

হযরত শাহজালাল(র.) এর ওরস শুরু



নিজস্ব প্রতিবেদক:: গিলাফ ছড়ানোর মধ্য দিয়ে হযরত শাহজালালের (রহ.) ৬৯৮তম বার্ষিক ওরস আজ শনিবার সকাল থেকে শুরু হয়েছে। প্রতিকুল আবহাওয়ার কারণে ওরসের কার্যক্রম কিছুটা বিঘিœত হচ্ছে বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা।
এদিকে, দুই দিনব্যাপী ওরসকে ঘিরে দরগাহ এলাকায় শুরু হয়েছে ব্যাপক প্রস্তুতি। শান্তিপূর্ণভাবে ওরস সম্পন্ন করতে প্রশাসন ও মাজার কর্তৃপক্ষ গ্রহণ করেছে বিভিন্ন পদক্ষেপ। ওরসের সার্বিক নিরাপত্তায় র‌্যাব-পুলিশের পাশাপাশি মাজারের নিজস্ব স্বেচ্ছাসেবকরাও কাজ করছেন। তাছাড়া পুরো মাজার এলাকা সিসি ক্যামেরার আওতায় নিয়ে আসা হয়েছে। শুক্রবার থেকে মাজারে আসার পাঁচটি সড়কে যান চলাচলে নিয়ন্ত্রিত রেখেছে পুলিশ। আগামী রোববার ভোরে আখেরি মোনাজাত ও শিরনি বিতরণের মধ্য দিয়ে শেষ হবে ওরসের আনুষ্ঠানিকতা। এদিকে, ওরস উপলক্ষে দেশের বিভিন্ন স্থান থেকে ভক্তরা আসতে শুরু করেছেন সিলেটে। সিলেটের হোটেল-মোটেল কানায় কানায় পূর্ণ হয়ে গেছে।
সিলেট মহানগর পুলিশের অতিরিক্ত উপ-কমিশনার (মিডিয়া) মো. জেদান আল মুসা জানান, মাজার এলাকায় সিসি ক্যামেরা স্থাপন ছাড়াও পর্যাপ্ত আইন-শৃঙ্খলা বাহিনীর সদস্য মোতায়েন রয়েছেন। যানজট এড়াতে ও নিরাপত্তা নিশ্চিত করতে শুক্রবার থেকে মাজার এলাকার পাঁচটি সড়কে যান চলাচল বন্ধ রাখার নির্দেশ দেয়া হয়েছে। এছাড়া আগত ভক্তদের গাড়ী নিয়ে শহরে প্রবেশ না করারও নির্দেশনা দেয়া হয়েছে।
মাজার কর্তৃপক্ষ জানায়, রেওয়াজ অনুযায়ী ওরসের দিন শনিবার সকাল ৯টা থেকে শুরু হয় মাজারে গিলাফ ছড়ানো। চলবে বিকাল পর্যন্ত। পরদিন আখেরি মোনাজাতের মাধ্যমে ওরসের আনুষ্ঠানিকতা শেষ হবে ।
উল্লেখ্য, ইসলাম প্রচারের জন্য হযরত শাহজালাল (রহ.) ১৩০৩ খ্রিস্টাব্দে ৩৬০ সফরসঙ্গী নিয়ে সিলেট আসেন। ১৩৪৬ খ্রিস্টাব্দের ১৯ জিলকদ তিনি ইন্তেকাল করেন। সিলেটে তিনি যে টিলায় বসবাস করতেন, সেখানেই তাকে দাফন করা হয়।

সংবাদটি সম্পর্কে আপনার বস্তুনিষ্ট মতামত প্রকাশ করুন

টি মন্তব্য

সংবাদটি শেয়ার করুন

Developed by: